ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
315
বল টেম্পারিংয়ের দায়ে অস্ট্রেলিয়ার ক্রিকেট প্রধানের পদত্যাগ
Published : Saturday, 3 November, 2018 at 4:02 PM
বল টেম্পারিংয়ের দায়ে অস্ট্রেলিয়ার ক্রিকেট প্রধানের পদত্যাগ স্পোর্টস ডেস্ক: বল টেম্পারিং কেলেঙ্কারির জের ধরে ক্রিকেট অস্ট্রেলিয়া সিএর চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন ডেভিড পিভার। প্রবল চাপের মধ্যে থাকা পিভার গতকাল পদত্যাগের ঘোষণা দেন। চলতি বছরের শুরুতে সাউথ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে শিরিষ কাগজ দিয়ে বল বিকৃত করতে গিয়ে জাতীয় দল থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হন অজিদের তখনকার অধিনায়ক স্টিভেন স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার।সেই সাথে নয় মাসের নিষেধাজ্ঞা পান ক্যামেরন বেনক্রফট।

গত সোমবার সিডনির এথিকস সেন্টারের স্বাধীন এক রিপোর্টে বল টেম্পারিং নিয়ে উঠে এসেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের ভয়ঙ্কর সব তথ্য। সঙ্গে বলা হয়েছে, অহংকার এবং প্রতিপক্ষকে সবসময় দমিয়ে রাখার প্রবণতা; এ দুই কু মানসিকতায় দিন দিন বিপথে যাচ্ছে অস্ট্রেলিয়ার ক্রিকেট। সেই রিপোর্টে আরও বলা হয়, মাঠে খেলোয়াড়দের দুষ্কর্মের দায় কিছুতেই এড়িয়ে যেতে পারে না ক্রিকেট অস্ট্রেলিয়া সিএ।

প্রকৃত সত্য কিছুতেই এড়িয়ে যেতে পারে না সিএ। আর নিউল্যান্ডস কাণ্ডে খেলোয়াড়রা একাই দায়ী ছিলেন না। রিপোর্ট প্রকাশের একদিন আগেই নতুন মেয়াদে তিন বছরের জন্য ভোটাভুটিতে মাত্র একটি ভোট পান পিভার। তারপর থেকেই পিভারের উপর পদত্যাগের চাপ ছিল। অবস্থা বেগতিক দেখে অবশেষে গতকাল সরে যাওয়ার কথা জানান। অজি বোর্ডের গভর্নিংবডি এক বিবৃতিতে জানিয়েছে, ক্রিকেট অস্ট্রেলিয়া নিশ্চিত করেছে যে, বোর্ডের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেছেন ডেভিড পিভার। যা খুব দ্রুতই কার্যকর হবে। অন্তবর্তী চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়েছে পিভারের ডেপুটি আর্ল এডিংসকে।

এদিকে বল টেম্পারিং এখন ক্রিকেটে আন্তর্জাতিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে মনে করেন অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার। বল বিকৃতি এড়াতে কন্ডিশনে ভারসাম্য আনার তাগাদা দিলেন সাবেক এই ওপেনার।নিউল্যান্ডসে বল টেম্পারিংয়ের অভিযোগে স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটের নিষেধাজ্ঞার পরপর পদত্যাগ করেন ড্যারেন লেম্যান। তার উত্তরসূরি হন ল্যাঙ্গার। দক্ষিণ আফ্রিকায় ক্রিকেটারদের ওই কর্মকাণ্ডকে বিশাল ভুল আখ্যা দিয়ে তিনি বলেছেন, আমার সত্যিকারের অভিমত হলো এটা একটা আন্তর্জাতিক সমস্যা।

ফক্স ক্রিকেটে অ্যাডাম গিলক্রিস্টকে দেয়া সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ার কোচ বলেন, আমি এক মুহূর্তের জন্যও বুঝতে পারি না কীভাবে মাঠে গিয়ে আমরা শিরিষ কাগজ বের করলাম, এটা আমার কাছে একেবারে অর্থহীন। বল টেম্পারিং এমন এক সমস্যা যেটা বৈশ্বিক।

বল টেম্পারিং করাকে পাড়ার ক্রিকেটের সঙ্গে তুলনা করেছেন ল্যাঙ্গার, এটা সত্যিই দুশ্চিন্তার বিষয়। আমি এটাকে অন্যভাবে দেখি, মনে করে দেখুন আপনি শৈশবে যখন উঠোনের ক্রিকেটে ভাইয়ের সঙ্গে খেলতেন তখন বলের এক পাশে টেপ লাগাতেন যেন এটা সুইং করে। কারণ বল সুইং করাতে না পারলে ভাইকে আউট করতে পারবেন না এবং সেটা হবে একঘেয়ে খেলা। এই সমস্যার সমাধানের উপায় বলেছেন ল্যাঙ্গার, বিশ্বব্যাপী আমাদের এমন পিচ তৈরি করতে হবে যেন বল দিক পাল্টাতে পারে, সেটা স্পিন বা সুইং যাই হোক না কেন।




Loading...

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};