ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
420
কুমিল্লার ১১টিসহ ১০২ উপজেলা শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
Published : Thursday, 1 November, 2018 at 12:00 AM, Update: 01.11.2018 1:57:31 AM
কুমিল্লার ১১টিসহ  ১০২ উপজেলা শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী দেশের আরও ১০২টি উপজেলার শতভাগ মানুষ বিদ্যুত সুবিধার আওতায় আসছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারান্সের মাধ্যমে এই বিদ্যুতায়নের কার্যক্রম বৃহস্পতিবার উদ্বোধন করবেন। একই সঙ্গে নতুন ৭টি বিদ্যুৎকেন্দ্র চালু হচ্ছে। এগুলোরও উদ্বোধন ঘোষণা করা হবে। পাশাপাশি তেলের একটি পাইপলাইন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি। এর আগে ৮০ উপজেলা শতভাগ বিদ্যুতায়িত হয়েছে। বুধবার বিদ্যুৎ ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, জ্বালানি সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিমসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
তৌফিক ই ইলাহী বলেন, ২০০৯ সালে সরকার ক্ষমতার আসার পর বিদ্যুৎখাতের পরিস্থিতি এবং আজকের পরিস্থিতির মধ্যে আকাশ পাতাল পার্থক্য। বিদ্যুৎ উৎপাদনে অকল্পনীয় উন্নতি হয়েছে। আগামীতে শেখ হাসিনার সরকারকেই ক্ষমতায় আসতে হবে। তা না হলে এই উন্নয়ন বাধাগ্রস্ত হবে।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ২০০৯ সালে সরকার ক্ষমতা গ্রহণের সময় বিদ্যুতের প্রকৃত উৎপাদন ছিল ৩ হাজার ২৬৮ মেগওয়াট। বিগত ১০ বছরে বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ৪ গুণের বেশি বেড়ে বর্তমানে ২০ হাজার ৪৩০ মেগাওয়াটে উন্নীত হয়েছে। তিনি বলেন, এলএপিজির সরবরাহ বাড়াতে বিপিসিকে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলো যাতে দাম নিয়ে কোনো সি-িকেট করতে না পারে সেজন্য একটি নীতিমালা করার সিদ্ধান্ত হয়েছে। তিতাস ও বড়পুকুরিয়ার দুর্নীতির বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রাতিষ্ঠানিকভাবে আমরা অনেকটা দুর্নীতিমুক্ত হয়েছি। ভবিষ্যতে দুর্নীতি কমাতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। জ্বালানি সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, তিতাস ও বড়পুকুরিয়ায় যাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে তাদের শাস্তি দেওয়া হয়েছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, জ্বালানি তেল পরিবহন নিরাপদ ও নিরবচ্ছিন্ন করতে নারায়ণগঞ্জের পিতলগঞ্জ থেকে কুর্মিটোলা এভিয়েশন ডিপো পর্যন্ত একটি পাইপ লাইন নির্মাণ করা হবে। বর্তমানে প্রতিদিন প্রায় ১ হাজার মেট্রিক টন জেট এ-১ জ্বালানি তেল ১৫০টি ট্যাংক লরির মাধ্যমে গোদনাইল ডিপো থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত কুর্মিটোলা এভিয়েশন ডিপোতে পরিবহন করা হয়। যানজটের কারণে ঢাকা শহরের মধ্য দিয়ে ট্যাংক লরির মাধ্যমে জ্বালানি তেল পরিবহন ঝুঁকিপূর্ণ। এসব কারণে পাইপলাইন প্রকল্প হাতে নেওয়া হচ্ছে।
উদ্বোধনের অপেক্ষায় থাকা বিদ্যুৎকেন্দ্রগুলো হচ্ছে বড়পুকুরিয়া কয়লাভিত্তিক ২৭৫ মেগাওয়াট তৃতীয় ইউনিট, কেরানীগঞ্জ জেলার ব্রাহ্মণগাঁও এ ডিজেলচালিত ১০০ মেগাওয়াট ও আওরাহাটিতে ১০০ মেগাওয়াট, গাজীপুর জেলার কড্ডায় ফার্নেসভিত্তিক ১৪৯ মেগাওয়াট, কেরানীগঞ্জ জেলার পানগাঁও ৩০০ মেগাওয়াট, সিরাজগঞ্জ ২২৫ মেগাওয়াট দ্বৈত জ্বালানিভিত্তিক ও টেকনাফে ২০ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র।
শতভাগ বিদ্যুতায়ন হওয়া উপজেলারগুলোর মধ্যে আছে ঢাকা জেলার ৫টি, কিশোরগঞ্জ জেলার ৬টি, মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল, নাটোরের ৩টি, রাজশাহীর ৪টি, বাগেরহাটের চিতলমারী, যশোরে ৩টি, চুয়াডাঙ্গার দু'টি, পিরোজপুর সদর, মানিকগঞ্জের ৩টি, নওগাঁর ৪টি, ঝালকাঠির ২টি, পাবনা সদর, সিলেটের ৪টি, খুলনার ডুমুরিয়া, ফেনী সদর, কুষ্টিয়া সদর, দিনাজপুরের ২টি, লক্ষ্মীপুরের রামগঞ্জ, চট্টগ্রামের ৪টি, ব্রাহ্মণবাড়িয়ার ৩টি, কুমিল্লার ১১টি, নোয়াখালীর ২টি, রংপুরের ২টি, সুনামগঞ্জ দক্ষিণ, সাতক্ষীরার তালা, কক্সবাজারের ২টি, মেহেরপুরের গাংনী, ভোলার ২টি. সিরাজগঞ্জের ৪টি, নেত্রকোনার ২টি, মারীপুর সদর, নীলফামারী সদর, গাজীপুর ২টি, শরীয়তপুরের ৩টি, চাদপুরের ৩টি, নারায়ণগঞ্জের সোনারগাঁ, বগুড়ার ৭টি, ফরিদুপরের ২টি ও মাগুরার ২টি উপজেলা।





Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};