ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
346
ভোক্তার অভিযোগ সহায়তায় কলসেন্টার
Published : Wednesday, 31 October, 2018 at 5:47 PM
ভোক্তার অভিযোগ সহায়তায় কলসেন্টার কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর উদ্যোগে ভোক্তার অভিযোগ নিষ্পত্তি সহায়তায় চালু হলো ‘ভোক্তা অভিযোগ কেন্দ্র বা কলসেন্টার’। কোনো পণ্য বা সেবা ক্রয় করে ক্ষতিগ্রস্ত হলে এই কলসেন্টারে ফোন করে অভিযোগ দায়ের করতে পারবেন ভোক্তা। তথ্য ও পরামর্শ দিয়ে সহায়তা দেবেন কলসেন্টার অপারেটররা।

বুধবার রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ অডিটরিয়ামে ভোক্তা অভিযোগ কেন্দ্রটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। ক্যাব-এর সভাপতি গোলাম রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অভিযোগ সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক মো. শফিকুল ইসলাম লস্কর।

অনুষ্ঠানে জানানো হয়, একজন ভোক্তা অভিযোগ দায়ের করলে ১৫ দিনের মধ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহযোগিতায় অভিযোগের প্রতিকার পাওয়ার ব্যবস্থা করবে কলসেন্টার। এটি খোলা থাকবে শুক্রবার ব্যতীত প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। ০১৯৭৭-০০৮০৭১, ০১৯৭৭-০০৮০৭২ নম্বর দুটিতে ফোন করে কলসেন্টারে যোগাযোগ করা যাবে।

একইসঙ্গে ভোক্তা অধিকার সংরক্ষণ ও ভোক্তার সচেতনতা সৃষ্টির প্রয়াসে চালু হলো অনলাইন পত্রিকা ‘ভোক্তাকণ্ঠ ডটকম’। ভোক্তা অধিকার সংক্রান্ত সংবাদ, বিশ্লেষণ, ভোক্তা অভিযোগের বৈশ্বিক চিত্র, বিশ্ব ভোক্তা আন্দোলন, বাংলাদেশে ভোক্তা অধিকার রক্ষায় সরকারের গৃহীত নানা পদক্ষেপের খবর মিলবে এই পত্রিকায়। www.voktakantho.com ওয়েব ঠিকানায় গেলে পত্রিকাটি দেখা যাবে।

অনুষ্ঠানে শফিকুল ইসলাম বলেন, ভোক্তা অধিদফতরটির বয়স খুবই কম, মাত্রই ২০০৯ সালে আইনটি পাস হয়েছে। সে হিসেবে বলা যায় এটি একটি শিশু প্রতিষ্ঠান। কিন্তু এর মধ্যেও অধিদফতরের গত কয়েক বছরের কার্যক্রম লক্ষ্য করলে দেখা যাবে জনগণের সচেতনতা বৃদ্ধি পাচ্ছে।’

এক পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, ‘২০১৬-১৭ সালে অভিযোগের সংখ্যা আগের বছরের তুলনায় ৫ হাজার ৪৭৮টি বৃদ্ধি পায়। ২০১৭-১৮ সালে অভিযোগ জমা পড়ে ৯ হাজার ১৯টি। এর মধ্যে ৮ হাজার ১২২টি অভিযোগ নিষ্পত্তি সম্ভব হয়। এর পাশাপাশি বাজার অভিযানেও গতি এনেছে অধিদফতর। ২০১৭-১৮ সালে ৪ হাজার ৫৯ বার বাজারে অভিযান পরিচালনা করা হয়েছে। ২০১৮ সালের জুলাই পর্যন্ত ৪২ হাজার ৫৯৯টি প্রতিষ্ঠানকে মোট ৩৪ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার ৬০০ টাকা জরিমানা করেছে। এটা ইতোমধ্যে ৩৯ কোটিতে পৌঁছে গেছে। এ থেকে প্রায় এক কোটি টাকা ভোক্তারা ক্ষতিপূরণ হিসেবে বুঝে পেয়েছেন।’

শফিকুল ইসলাম বলেন, ‘অধিদফতর তার কাজের পাশাপাশি ভোক্তাদের অধিকার নিয়ে কাজ করে এমন সংগঠনগুলোকেও শক্তিশালী করার জন্য সহায়তা দিচ্ছে। তারই অংশ হিসেবে ক্যাব-এর কলসেন্টার ও ভোক্তাকণ্ঠ পত্রিকায়ও সহযোগিতা করছি আমরা। ভোক্তা অধিকার রক্ষায় যিনিই এগিয়ে আসবেন, তার সঙ্গে কাজ করতে আমরা প্রস্তুত বলে জানান তিনি।

গোলাম রহমান বলেন, ‘ক্যাব কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠানের সহায়তা নেয় না। এটি সম্পূর্ণ স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। এর কাজ হলো ভোক্তা অধিকার আন্দোলন সংগঠিত করা, ভোক্তা ক্ষতিগ্রস্ত হলে তার পাশে দাঁড়ানো। সেই কাজ আরও এগিয়ে নিতে এখন আমরা এই কলসেন্টার ও পত্রিকাটি গড়ে তুলছি। এর মাধ্যমে ভোক্তা অধিকার আন্দোলন আরও গতি পাবে এবং সমাজে সুশাসন প্রতিষ্ঠিত হবে।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভোক্তাকণ্ঠ ডটকম-এর সম্পাদকমণ্ডলীর সভাপতি সৈয়দ আবুল মকসুদ, সম্পাদক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, প্রকাশক স্থপতি মোবাশ্বের হোসেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার হামিদুল হক খান, প্রকৌশল অনুষদের ডিন ও ক্যাব-এর জ্বালানি উপদেষ্টা অধ্যাপক এম শামসুল আলম ও ক্যাব-এর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবীর ভূঁইয়া।







Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};