ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
359
উপসহকারী কৃষি অফিসারগণ দ্বিতীয় শ্রেণিতে উন্নীত
Published : Saturday, 27 October, 2018 at 12:00 AM
৪৫ বছরের বৈষম্যের অবসান---
নঈম আজাদ ||
ডিপ্লোমা কৃষিবিদ উপসহকারী কৃষি অফিসারগণকে সরকার দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদমার্যাদায় উন্নীত করেছে। কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ-১ শাখা গত সোমবার এই বিষয়ে জিও জারি করেছে। এতে বিগত ৪৫ বছরের বৈষম্যের অবসান হয়েছে। ডিপ্লোমা কৃষিবিদ ইন্সটিটিউশন দীর্ঘদিন থেকে তাঁদের এই দাবি পূরন ও বৈষম্য নিরসনের জন্য  আন্দোলন করে আসছিল।বেতন গ্র্রেড উন্নীতের এই আদেশ ২২ অক্টোবর থেকেই কার্যকর হবে বলে জিওতে উল্লেখ করা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ২৩ অক্টোবর ঢাকার খামার বাড়িতে কেআইবি ভবন উদ্বোধন কালে ডিপ্লোমা কৃষিবিদদের বেতন গ্রেডের বৈষম্য দূর করে দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদমর্যাদায় উন্নীত করণের ঘোষণা দেন। তাঁর প্রতিশ্রুতি অনুযায়ী জনপ্রশাসন মন্ত্রণালয়,বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি, অর্থমন্ত্রণালয়, মন্ত্রীপরিষদ বিভাগ এবং সচিব কমিটি  অনুমোদন প্রদান করে।
জিও এর আদেশে ডিপ্লোমা কৃষিবিদ উপসহকারী কৃষি অফিসার ও সমমান পদধারী অফিসারগণের বেতন গ্রেড ১১ থেকে ১০ এ উন্নীত করা হয়। এতোদিন তাঁরা ১১তম গ্রেডে ১২৫০০-৩০২৪০ টাকা স্কেলে মূলবেতন পেতেন। বেতন গ্রেড উন্নীত হওয়ায় এখন তাঁরা দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদমর্যাদার ১৬০০০-৩৮৬৪০ টাকা স্কেলে বেতন পাবেন।
১৯৭৩ সালের প্রদত্ত ১ম জাতীয় বেতন স্কেলে ডিপ্লোমা প্রকৌশলী ও সমমান কৃষিসহ অন্যান্যা ডিপ্লোমাধারী দের বেতন গ্রেড এবং পদমর্যাদা দ্বিতীয় শ্রেণির গেজেটেড হিসেবে প্রদান করা হয়। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতাসহ নানান কারণে কৃষি ডিপ্লোমাধারীগণ ওই বেতন গ্রেড ও পদমর্যাদা থেকে বঞ্চিত হন। বেতন গ্রেড উন্নীতের শর্তে বলা হয়েছে-সরাসরি নিয়োগের ক্ষেত্রে এসএসসি পাশসহ কারিগরি শিক্ষা বোডর্ থেকে চার বছর মেয়ার্দী কৃষি ডিপ্লোমাধারী হতে হবে। নিয়োগের এই যোগ্যতা কৃষি মন্ত্রণালয়ের অধীন অধিদপ্তর, দপ্তর ও সংস্থার নিয়োগ বিধিমালা ও চাকুরী প্রবিধানমালার তফসিলে যথাশিঘ্র অন্তর্ভূক্ত করতে হবে বলে আদেশে বলা হয়েছে।
আগের বেতন কাঠামো অনুযায়ী উপসহকারী কৃষি অফিসার পদটি ছিল দ্বিতীয় শ্রেণির নন গেজেটেড। ফলে এসব পদে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে নিয়োগ হতো। পদটি এখন দ্বিতীয় শ্রেণির গেজেটেডে উন্নীত হওয়ায় সরকারি কর্মকমিশনের (পিএসসি) মাধ্যমে এসব পদে নিয়োগ হবে। সব ধরণের ১ম ও ২য় শ্রেণির গেজেটেড পদে নিয়োগ প্রদান করে পিএসসি।  





Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};