ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
408
এবার নেপালেও বইছে #মিটু-র হাওয়া
Published : Thursday, 25 October, 2018 at 2:38 PM
এবার নেপালেও বইছে #মিটু-র হাওয়াআন্তর্জাতিক ডেস্ক: ভারতে বইছে #মিটু আন্দোলনের ঝড়। সেই আন্দোলনের জেরেই ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে করতে হয়েছে পদত্যাগ। সে একি আন্দোলন এখন শুরু হয়েছে নেপালেও।

নেপালে গত জুলাই মাসে ১৩ বছরের এক বালিকাকে ধর্ষণ করে খুন করা হয়েছিল। পুলিশ এ ঘটনায় দোষীদের এখন পর্যন্ত ধরতে পারেননি। বরং দোষীদের আড়াল করার অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে। আর এ নিয়ে প্রতিবাদে মুখর নেপাল।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন থেকে জানা যায়, নির্মলা পান্ত নামে এক কিশোরীর ধর্ষণ আর খুনে অভিযুক্তদের শাস্তির দাবিতে প্রথম পথে নামে নেপাল। রেজ এগেনস্ট রেপ আর জাস্টিস ফর নির্মলা হ্যাশট্যাগ দিয়ে সোশাল মিডিয়াতেও চলছে সমান্তরাল আন্দোলন।

নারী অধিকার রক্ষা কর্মী হিমা বিস্তা বলেছেন, ভারতের মতো #মিটু আন্দোলন আমাদের এখানে এখনও ছড়িয়ে পড়েনি। তাছাড়া গ্রাম্য এলাকায় যৌন হেনস্থা নিয়ে মুখ খোলা অনেক কঠিন। তবে এই সমাজেও মিটু বলার মতো সাহসিনীরা থাকলে আমি খুশিই হব।

ধীরে হলেও ইতোমধ্যে মুখ খুলতে শুরু করেছেন নেপালি নারীরা। গত দু’সপ্তাহে অনেকেই কর্মক্ষেত্রে যৌন হেনস্থা নিয়ে মুখ খুলেছেন। অভিযুক্তদের মধ্যে রয়েছেন কাঠমন্ডুর সাবেক মেয়র কেশব স্থাপিত। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তুলেছেন দু’জন নারী।

এদিকে সংবাদপত্রে দেওয়া এক সাক্ষাৎকারে অভিযু্ক্ত সাবেক মেয়র তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করছেন।

জাতীয় মানবাধিকার কমিশনের মোহনা আনসারি বলেছেন, প্রতিবাদী নেপালি মেয়েদের জন্য রাস্তাটা মসৃণ নয়।

তিনি আরও জানান, দুই ধর্ষিতার হয়ে লড়ছেন তিনি। তবে ধর্ষকদের বিরুদ্ধে মুখ খোলায় উল্টো পালিয়ে বেড়াতে হচ্ছে ওই দুই নির্যাতিতাকে।

সোশ্যাল মিডিয়ায় রসমিলা প্রজাপতি নামে এক নারী লিখেছেন, স্থাপিতের যৌন প্রস্তাবে রাজি হইনি বলে ১৫ বছর আগে আমায় চাকরি খোয়াতে হয়েছিল।


Loading...

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};