ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
590
‘চুপ’ এক নারীবাদীর গল্প
Published : Wednesday, 10 October, 2018 at 5:53 PM
‘চুপ’ এক নারীবাদীর গল্পপ্রতিনিয়তই নানাবিদ সমস্যার সম্মুখীন হচ্ছেন নারীরা। নারীবাদী সমস্যায় অনকেই এগিয়ে আসলেও সত্যিকার অর্থে তেমন কোন প্রভাব ফেলছে না পরিবেশে।

চলার পথে প্রত্যেকটা নারীই কোন না কোন সমস্যা কিংবা প্রতিবন্ধকতার স্বীকার হচ্ছে প্রতিনিয়ত। ইভটিজিং যেন তারই অন্তরায়। কিশোর থেকে শুরু করে বুড়ো বয়সের নারীরাও প্রতিনিয়ত এ সমস্যার সম্মুখীন হচ্ছেন। ইভটিজিং ইস্যুটা যেন খুবই কমন একটা বিষয় হয়ে দাড়িয়েছে। নারীবাদী গল্প নিয়ে এর আগেও অনেক নাটক কিংবা সিনেমা নির্মিত হয়েছে। ইস্যুটা গতানুগতিক হলেও এবার গতানুগতিক ধারার বাইরে গিয়ে মূল প্রেক্ষাপটকে ঠিক রেখে এমনই গল্পে নির্মিত হয়েছে নতুন একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের নাম 'চুপ'। চলচ্চিত্রটির গল্প, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন নির্মাতা শ্রাবণী ফেরদোস। আর এমন নারীকেন্দ্রিক গল্পে এ ইস্যুর মূল কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন তাসনিয়া ফারিন। মায়ের চরিত্রে অভিনয় করেছেন মিলি বাসার। এ ছাড়াও এ ছবিতে আরও দেখা যাবে মুশফিক আর ফারহানকে।

নির্মাতা শ্রাবণী ফেরদৌস বলেন, দীর্ঘ অনেকদিন ধরেই নাটক নির্মাণ করে আসছি। প্রতিনিয়তই চেষ্টা করি নতুন কিছু নিয়ে কাজ করার। এবার প্রথমবারের মত কোন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছি।নারীবাদী ইস্যু হচ্ছে এ গল্পের মূল কাহিনি। গতানুগতিক ধারার বাইরে গিয়ে এ নারী ইস্যুটাকে একটু অন্যভাবে উপস্হাপন করার চেষ্টা করেছি। আশা করছি সবার খুব ভালো লাগবে এবং এ থেকে শিক্ষণীয় অনেক কিছুই পাবে দর্শক যেটা আগামীতে চলার পথে অনেকটা কাজে লাগবে বলে আমার বিশ্বাস।

তাসনিয়া ফারিন বলেন, এমন একটা নারীবাদী গল্পে কাজ করতে পেরে সত্যি খুব ভালো লেগেছে। আমি বলবো এ কাজটা অন্যান্য সব গল্পের চেয়ে গতানুগতিক ধারার বাইরের একটি কাজ। আমরা সাধারণত যে ফরমেটে কাজ করি এখানে তারচেয়ে ভিন্ন ও নতুন কিছু দেখানো হয়েছে। মাস্টার,ক্লোজ কিংবা কাউন্টার শটগুলো যেভাবে করে থাকি এখানে এ শটগুলোকে একেবারেই নতুনভাবে উপস্হাপন করা হয়েছে। খুব সুন্দর গোছানো একটি কাজ করেছি। সবার ভালো লাগবে বলে আমি মনে করি।

এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি আগামী ১১ অক্টোবর আইফ্লিক্সে প্রকাশ করা হবে।


Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};