ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
4353
টিপু সুলতানের আমলের হাজারের বেশি ক্ষেপণাস্ত্র উদ্ধার
সূত্র : এএফপি
Published : Saturday, 28 July, 2018 at 1:56 PM
টিপু সুলতানের আমলের হাজারের বেশি ক্ষেপণাস্ত্র উদ্ধারভারতের কর্ণাটকের শিমোগা জেলার পরিত্যক্ত একটি কূপে হাজারের বেশি ক্ষেপণাস্ত্রের সন্ধান পেয়েছেন খননকারীরা। যুদ্ধের সময় ব্যবহারের জন্য এসব ক্ষেপণাস্ত্র ব্রিটিশ ভারতের মহীশূর রাজ্যের শাসনকর্তা টিপু সুলতান মজুদ করে রেখেছিলেন বলে জানিয়েছেন ভারতের প্রত্নতত্ত্ব বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা।

ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে কয়েকটি যুদ্ধে জয়ের পর ১৭৯৯ সালে এক যুদ্ধে নিহত হন টিপু সুলতান।

নেপোলিয়নের সময়ে বিভিন্ন যুদ্ধে যে ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহৃত হয়েছিল, বলা হয়ে থাকে টিপু সুলতানও ওই একই ধরনের ক্ষেপণাস্ত্রের ভাণ্ডার গড়ে তুলেছিলেন।

প্রত্নতত্ত্ব বিভাগের সহকারি পরিচালক এএফপিকে জানিয়েছেন, যেখান থেকে এ ক্ষেপণাস্ত্রগুলো উদ্ধার করা হয়েছে সেখানকার মাটি দিয়ে বারুদের গন্ধ বের হচ্ছিল। মূলত ওই গন্ধের সূত্র ধরেই এসব ক্ষেপণাস্ত্রের সন্ধান পাওয়া যায়।

১৫ সদস্যের একটি দল তিন দিন খনন কাজ চালানোর পর ক্ষেপণাস্ত্রগুলোর খোঁজ পাওয়া যায়। এগুলো প্রদর্শনের জন্য শিমোগার একটি জাদুঘরে রাখো হবে।





Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};