ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
৮ বছরেও সংস্কার নেই কেন্দ্রীয় বাসটার্মিনালের
কুমিল্লায় চরম ভোগান্তিতে হাজার হাজার যাত্রী, প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা, বিকল হচ্ছে যানবাহন
Published : Friday, 22 June, 2018 at 12:00 AM, Update: 22.06.2018 1:16:34 AM
৮ বছরেও সংস্কার নেই কেন্দ্রীয় বাসটার্মিনালেরহুমায়ূন কবির জীবন ||
৮ বছরেও সংস্কার হয় নি ব্যস্ততম কুমিল্লার কেন্দ্রীয় জাঙ্গালিয়া বাসস্ট্যান্ড, শাসনগাছা বাসস্ট্যান্ড, চকবাজার বাসস্ট্যান্ড। ফলে বেহাল অবস্থায় আছে বাস স্ট্যান্ডগুলো। প্রতিদিনই হাজার হাজার যাত্রী সীমাহীন ভোগান্তির মধ্যে এ সব বাসস্ট্যান্ড দিয়ে যাতায়াত করেন। যাত্রীদের নেই সু-ব্যবস্থা, বিদ্যুৎ, পানি, বসার স্থানও দেখা মেলেনি। আর বৃষ্টি হলেই কাঁদামাটিতে ভয়াবহ আকারে রূপ নেয় বাসস্ট্যান্ডগুলো।
২০০৮ সালে উদ্বোধন করা হয় কুমিল্লা কেন্দ্রীয় জাঙ্গালিয়া বাসস্ট্যান্ড। এ বাসস্ট্যান্ড থেকে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল, নোয়াখালী, চাঁদপুর, ফেনীসহ দেশের বিভিন্ন প্রান্তে যাত্রীবাহী বাস ছেড়ে যায়। কিন্তু উদ্বোধনের এক বছর পর থেকে নানা সমস্যায় দূর্দশা ও ভোগান্তি শুরু হলেও আজও এর সমাধান হয়নি । এছাড়াও নগরীর শাসনগাছা বাসস্ট্যান্ড, চকবাজার বাসস্ট্যান্ড একই অবস্থা। ফলে চরম ভোগান্তিতে দিন কাটাচ্ছেন বাসর চালক, হেলপাার ও দুরদুরান্ত থেকে আসা যাত্রীরা। কাঁদামাটির কারণে গাড়ি থেকে মাটিতে পা রাখার কোনো সুযোগ পাচ্ছেন না তারা। অপরদিকে বড় বড় গর্ত থাকার কারণে ঘটছে দুর্ঘটনা। অসংখ্য গাড়িও বিকল হয়ে পড়ছে। বাসস্ট্যান্ডের সামনের দুই রাস্তায়ও ভাঙ্গাচুরা ও খানাখন্দে ভরা। ফলে জনগণের ভোগান্তি চরম পর্যায়ে পৌঁছেছে। বৃষ্টি হলে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। পাশাপাশি যানজটও লেগে থাকে।
কুমিল্লা থেকে চট্টগ্রামে যাত্রী কামাল হোসেন বলেন, কুমিল্লার এ বাসটার্মিনাল দীর্ঘ দিন বেহাল অবস্থা। আমি প্রায় ৪-৫ বছর এখান থেকে চট্টগ্রাম যাওয়া আসা করি। অনেক সময় চোখের সামনে অন্য যাত্রীকে দুর্ঘটনায় পড়তে দেখেছি। কাঁদামাটি আর খানাখন্দে ভরা এ বাসস্ট্যান্ড। এগুলো জরুরী ভিত্তিতে দেখা উচিত।
নোয়াখালীর যাত্রী আয়েশা বেগম বলেন, পরিবার নিয়ে কুমিল্লায় এসেছি ঈদ করতে। কুমিল্লা আমার প্রাণের শহর। স্বামী চাকরি করে নোয়াখালীতে। তাই নোয়াখালীতে যেতে হয়। কেন্দ্রীয় বাসটার্মিনাল আগে যেমন দেখেছি এখন আর সেরকম নেই। বাসস্ট্যান্ডের ভিতরে দুর্গন্ধ, বিদ্যুৎ, পানি কিংবা বসার জায়গা নেই। এগুলো দেখার কোনো অভিভাবক আছে কিনা যানিনা। ভোগান্তি নিয়ে সবসময় ফিরতে হয় বাড়িতে। রাস্তার অবস্থাও খারাপ। অতি দ্রুত এগুলো সংস্কার করা প্রয়োজন।
৮ বছরেও সংস্কার নেই কেন্দ্রীয় বাসটার্মিনালেরকুমিল্লা জেলা বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়নের সহ সাধারণ সম্পাদক মো: হানিফ চৌধুরী বলেন, ভোগান্তির মধ্যে সাধারণ যাত্রী, বাসের চালক ও হেলপার, সবারই কষ্ট আছে বলে অভিযোগ করেছেন শ্রমিক নেতারা। গর্তের মধ্যে বাস পড়ে গেলে, ক্রেন ছাড়া ওঠানো অধিকাংশ সময়ই সম্ভব হয় না। কুমিল্লা সিটি কর্পোরেশন প্রতি গাড়ি ৪০ টাকা করে আদায় করছে। অথচ আমাদের ভোগান্তি দেখার কেউ নেই। বাস টার্মিনালের ভিতর পাবলিক টয়লেটের, পানি, বিদ্যুতের কোনো সু-ব্যবস্থা নেই। দীর্ঘ ৮-৯ বছর ধরে আমাদের দুর্দশা দেখার কেউ নেই। নিজেরাও বাস টার্মিনালে আসতে অনেক কষ্ট হয়। যাত্রী টার্মিনালের ভিতরে আসেনা। আমাদের দাবি থাকবে কুমিল্লা স্থানীয় সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার ও সিটি করপোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু মহোদয়ের সুদৃষ্টি কামনা করছি।
কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা অনুপম বড়–য়া বলেন, ব্যাপক সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। কুমিল্লার কেন্দ্রীয় জাঙ্গালিয়া বাসস্ট্যান্ড সংস্কারের জন্য প্রায় ১০ কোটি টাকার টেন্ডার প্রক্রিয়া শেষের দিকে। কাজের সকল প্রক্রিয়া শেষ হয়েছে। খুব দ্রুত সংস্কার করা হবে। ফলে জনগণের ভোগান্তি কমে যাবে। আগামী ৬ মাসের মধ্যে কার্যপ্রক্রিয়া শেষ হবে। পর্যায়ক্রমে আরো যে কয়েকটি বাস টার্মিনাল রয়েছে- সেগুলো সংস্কারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।


Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};