ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
401
উ.কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচি ‘স্থগিত’
Published : Saturday, 21 April, 2018 at 12:55 PM
উ.কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচি ‘স্থগিত’উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দেশটির সব ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বাতিল এবং একটি পরমাণু অস্ত্র পরীক্ষার স্থাপনা স্থগিতের ঘোষণা দিয়েছেন। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ শনিবার খবর দিয়েছে, ২১ এপ্রিল থেকে উত্তর কোরিয়া পরমাণু অস্ত্রের পরীক্ষা এবং আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বন্ধ করে দিচ্ছে।

কোরিয়া উপদ্বীপে শান্তি স্থাপনে ও অর্থনৈতিক অগ্রগতিতে এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে। খবর: রয়টার্স, বিবিসি ও আলজাজিরা।

কিম বলেছেন, আর কোনো পরীক্ষার প্রয়োজন নেই। কারণ, পিয়ংইয়ংয়ের পরমাণু সক্ষমতা এখন স্বীকৃত।

প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে ঐতিহাসিক আলোচনা শুরুর প্রস্তুতির মধ্যেই উত্তর কোরিয়া এই ‘বিস্ময়কর’ ঘোষণা দিল।

আগামী সপ্তাহেই দক্ষিণ কোরিয়ার নেতা মুন জের সঙ্গে সাক্ষাৎ করছেন কিম। এক দশকেরও বেশি সময় পরে হতে যাওয়া প্রথম আন্তঃকোরীয় সম্মেলনে এই দু’নেতার মধ্যে বৈঠক হবে।

এরপর জুনের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে কিমের। যদি এ বৈঠক হয়, তা কোনো মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার নেতার প্রথম বৈঠক হবে।

যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া দীর্ঘদিন ধরে পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণে উত্তর কোরিয়ার ওপর বৈশ্বিক চাপ সৃষ্টি করে আসছিল। দেশটির এই ঘোষণাকে বিশেষ অগ্রগতি হিসেবেই দেখা হচ্ছে।

কিম জং উনের ঘোষণার পরই মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প টুইট করে প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেছেন, উত্তর কোরিয়া ও সারা বিশ্বের জন্য খুবই ভালো খবর। বিশাল অগ্রগতি। উত্তর কোরিয়া সব পারমাণবিক পরীক্ষা বাতিল করেছে এবং তাদের মূল পরীক্ষা কেন্দ্র বন্ধ করছে।

গত বৃহস্পতিবার ট্রাম্প বলেছিলেন, পারমাণবিক কর্মসূচি স্থগিত করলে উত্তর কোরিয়ার জন্য দারুণ সাফল্যের পথ খোলা রয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনের পক্ষে তার এক মুখপাত্র কিমের ঘোষণাকে ‘অর্থপূর্ণ অগ্রগতি’ বলে মন্তব্য করেছেন।

মুন জে এক বিবৃতিতে বলেছেন, কিমের ঘোষণাটি ‘উত্তর-দক্ষিণ সম্মেলন’ ও ‘উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র’ সম্মেলনের সফলতার ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে।

নিজেদের পারমাণবিক সক্ষমতায় সন্তুষ্ট হয়ে নতুন বছরে কিম যে বিবৃতি দিয়েছিলেন, এটি তারই প্রতিফলন বলে দেশটির গণমাধ্যমে তুলে ধরা হয়েছে।

ছয়টি পারমাণবিক পরীক্ষার পর উত্তর কোরিয়ার মনে হয়েছে, তাদের আর বর্তমান ব্যবস্থা নিয়ে সামনে এগোনোর দরকার নেই।

তবে আন্তর্জাতিক সম্প্রদায়ের ইচ্ছা অনুযায়ী এটিকে পারমাণবিক কর্মসূচি থেকে সরে যাওয়া বলা যাবে না। উত্তর কোরিয়া তাদের মূল পারমাণবিক স্থাপনা বন্ধের ঘোষণা দিলেও পারমাণবিক অস্ত্র ধ্বংস করার কোনো প্রতিশ্রুতি দেয়নি।

এর আগেও এ ধরনের প্রতিশ্রুতি দিয়ে পরে তা না মানার নজির উত্তর কোরিয়ার আছে। এরপরও তাদের এ ঘোষণাকে মুন ও ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।



Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};