ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
413
শ্রমসংক্রান্ত অভিযোগ নিয়ে প্যানেল গঠন করছে কাতার
Published : Monday, 12 March, 2018 at 2:25 PM
শ্রমসংক্রান্ত অভিযোগ নিয়ে প্যানেল গঠন করছে কাতারকাতারে অভিবাসী শ্রমিকদের দুর্দশা মূল্যায়নের জন্য চলতি মাসের শেষদিকে একটি শ্রম প্যানেল বাস্তবায়ন করা হবে। শনিবার প্যানেল গঠনের ঘোষণা দিয়েছে দেশটি। ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ আয়োজন বিষয়ে কাতার জাতিসংঘের সঙ্গে সম্মতির ভিত্তিতে যেসব সংস্কার পদক্ষেপ গ্রহণ করেছে তার অংশ হিসেবে এ প্যানেল চালু করা হচ্ছে। খবর এএফপি।

কাতার সরকারের এক মুখপাত্র আটদিনের মধ্যে এ সংস্কার উদ্যোগ বাস্তবায়ন করা হবে বলে স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদ নিশ্চিত করেছেন। ১৮ মার্চ থেকে এ প্যানেল কাজ শুরু করবে বলে মুখপাত্রটি জানিয়েছেন। এখন পর্যন্ত দেশটিতে শ্রম বিষয়ক বিরোধ আদালত ব্যবস্থার বাইরে নিষ্পত্তি করা হলেও প্যানেলটি শ্রম মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে থাকবে।

শ্রম শোষণের অভিযোগে জাতিসংঘের আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) একটি সম্ভাব্য তদন্তের মুখে পড়তে যাচ্ছিল কাতার। যার পর গত বছর ব্যাপক মাত্রায় সংস্কারে সম্মত হয় দেশটি। প্যানেলটি এ সংস্কারের অংশ।

প্যানেল চালুর পাশাপাশি কাতার আরো যেসব সংস্কারের ঘোষণা দিয়েছে, তার মধ্যে রয়েছে নিয়োগকর্তাদের পাসপোর্ট জব্দ প্রতিরোধ, শ্রমিকদের জন্য চাকরি বদল সহজতর করা এবং ন্যূনতম মজুরির বাস্তবায়ন। অস্থায়ীভাবে মাসিক ২০৬ ডলার (৭৫০ রিয়েল) ন্যূনতম মজুরি নির্ধারণ করেছে কাতার।

বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে নির্বাচিত হওয়ার পর থেকেই শ্রম চর্চা সংস্কারের জন্য বৈশ্বিক চাপের মুখে পড়ে দেশটি। দেশটির শ্রম ব্যবস্থাকে আধুনিককালের দাসত্বের সঙ্গে তুলনা করে ব্যাপক সমালোচনা রয়েছে। দীর্ঘদিন ধরেই উপসাগরীয় দেশটির কাফালা স্পন্সর ব্যবস্থার সমালোচনা করে আসছে মানবাধিকার সংস্থাগুলো। এ ব্যবস্থায় দেশটিতে কর্মরত প্রায় ২০ লাখ অভিবাসী শ্রমিকের চাকরি বদল বা দেশত্যাগ করার জন্য নিয়োগকর্তার অনুমতির প্রয়োজন পড়ে।

প্রস্তাবিত সংস্কারে কাফালা ব্যবস্থা বাতিল করে এর পরিবর্তে শ্রমিকদের একটি চুক্তিভিত্তিক ব্যবস্থায় নিয়ে আসা হবে বলে দোহা জানিয়েছে। চলতি বছর কাতারে আইএলওর একটি দপ্তর চালু করার কথা। যত দ্রুত সম্ভব আগামী মাসেই দপ্তরটি চালু করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত বছর থেকে প্রতিবেশী উপসাগরীয় দেশগুলোর সঙ্গে তীব্র কূটনৈতিক ও অর্থনৈতিক বিরোধে জড়িয়েছে কাতার। এ পরিস্থিতিতেও বিশ্বকাপের প্রস্তুতির জন্য সপ্তাহে প্রায় ৫০ কোটি ডলার ব্যয় করছে দেশটি।



Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};