ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
561
‘আমার অন্তর এখন কাঁপছে। কি করছেন আপনারা?’
জহির শান্ত,কুমিল্লা।।
Published : Monday, 5 March, 2018 at 8:21 PM
‘আমার অন্তর এখন কাঁপছে। কি করছেন আপনারা?’‘আমার অন্তর এখন কাঁপছে। আমি বুঝাতে পারবো না আমি কত ক্ষুব্ধ। সাধারণ নাগরিক হিসেবে কতখানি ক্ষুব্ধ। আপনারা কি করছেন ? জেলা প্রশাসককে বলেন এক সাপ্তাহের মধ্যে অবৈধ স্থাপনা তুলে দিতে। নদীর স্বার্থে-জনগণের স্বার্থে সিএস খতিয়ানে যেভাবে আছে নদীকে সেভাবে রাখতে হবে। গোমতী নদীকে এভাবে লুটপাট করে মাটি নিয়ে গেছে। আপনারা দেখেন নাই। নদীতো আমরাই নষ্ট করে দিয়েছি। নদীকে কেউ যদি অবৈধভাবে লিখে দেয়, সে জেলা প্রশাসক হোক, পানি উন্নয়ন বোর্ড হোক- জাতীয় নদী রক্ষা কমিশন কাউকে ছাড়বে না।’
সোমবার সকালে কুমিল্লার গোমতী নদী পরিদর্শন করতে এসে গোমতী নদী লুটের ভয়াবহ চিত্র দেখে চরম ক্ষুব্ধ হয়ে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: আসাদুজ্জামানকে উদ্দেশ্য করে এ সব কথা বলেন। এ সময় জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য মো: আলাউদ্দিন ও প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  
জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার সকালে কুমিল্লার সদর উপজেলার কাপ্তান বাজার, টিক্কারচর ও কটকবাজার এলাকা দিয়ে গোমতী নদী পরিদর্শনে আসেন। পরিদর্শনে গিয়ে গাড়ি থেকে নেমেই চরম ক্ষুব্ধ হয়ে উঠেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান। নদীর ভিতর অবৈধ দখল। স্কুল- মসজিদ নির্মাণ। শত শত ট্রাকে করে নদী থেকে কেঁটে মাটি নিয়ে যাওয়ার দৃশ্য তাঁকে ব্যথিত করে। এ সময় তিনি নদী লুটের ভয়াবহ দৃশ্য দেখে দিগবিদ্বিগ ছুটাছুটি করেন। পরিদর্শনে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন, মাটি কেটে নদী গর্ভে গর্ত তৈরি। নদীর বুকে শত শত ট্রাকের দাবড়ে বেড়ানো দেখে তিনি বিচলিত হয়ে পড়েন।
জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার গোমতী নদী পরিদর্শন করে জেলা প্রশাসনকে তাৎক্ষনিকভাবে কিছু দিক নির্দেশনা প্রদান করেন। তিনি নদী লুটের দৃশ্য ক্যামেরা বন্দি করে নিয়ে যান। পরে এ বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জাতীয় নদী রক্ষা কমিশনের বিশেষ সভায় স্থানীয় সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও সামাজিক নেতৃবৃন্দ এবং পরিবেশ আন্দোলনের কর্মীদের সাথে মতবিনিময় করেন।
তিনি সভায় বলেন, নদীকে নিয়ে ব্যবসা করবেন না। যে মানুষ নদীকে রক্ষা করতে চাইবে না সে ভালো মানুষ না-সে নদীর শত্রæ।
জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার বলেন, কুমিল্লার গোমতী নদী রক্ষায় প্রশাসনের কর্মকর্তাদের ব্যর্থতার বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য সুপারিশ করা হবে।
সভায় পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মো: ছামসুল আলম, কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যান গোলাম সারওয়ার, কুমিল্লা সিটি কর্পোরেশনের সচিব হেলাল উদ্দিন, পরিবেশ আন্দোলন কুমিল্লার সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবুল কাশেম হৃদয়, সাংবাদিক গাজীউল হক প্রমুখ।  
পরিবেশ আন্দোলন কুমিল্লার সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম বলেন, চোখের সামনে কিছু লোক গোমতি নদী দখল করে নিয়েছে। তাদের এমন কি ক্ষমতা?



Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};