ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
সৌদি মন্ত্রীর সঙ্গে সেনাপ্রধানের বৈঠক
Published : Monday, 5 March, 2018 at 2:30 AM
সৌদি মন্ত্রীর সঙ্গে সেনাপ্রধানের বৈঠকসৌদি আরব প্রতিনিধি ||

সৌদি সহকারী প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ বিন আবদুল্লাহ আল আয়েশ এর সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক।

শনিবার রিয়াদে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় সৌদি আরবের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ জেনারেল ফাইয়াদ বিন হামেদ আল রুয়াইলি, রিয়াদে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, বাংলাদেশ দূতাবাসের ডিফেন্স অ্যাটাসে ব্রিগেডিয়ার জেনারেল শাহ আলম চৌধুরী ও বাংলাদেশের সেনাবাহিনীর অন্য কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে সৌদি আরব ও বাংলাদেশের সামরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরের বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

সেনাপ্রধান বাংলাদেশের সেনাবাহিনীর বিভিন্ন বিষয়ে দক্ষ সদস্যদের সৌদি আরবের সেনাবাহিনীর বিভিন্ন সেক্টরে কাজের সুযোগের বিষয়ে আলোচনা করেন। সৌদি আরবের সামরিক অবকাঠামো উন্নয়নে সহযোগিতার বিষয়ে সৌদি সহকারী প্রতিরক্ষা মন্ত্রী আল-আয়েশ অনুরোধ জানান।

দ্বিপাক্ষিক বৈঠকে সামরিক প্রশিক্ষণ ও যৌথ মহড়ার জন্য দু-দেশের সেনাবাহিনীর মধ্যে সহযোগিতার বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল শফিউল হক সৌদি সামরিক হাসপাতালে বাংলাদেশের ডাক্তার, হাসপাতাল সহকারী, হাসপাতাল ইউনিট স্থাপনের বিষয়ে সহায়তার প্রস্তাব দেন।

বৈঠকে বাংলাদেশের সেনাবাহিনীর সন্ত্রাসবাদবিরোধী সৌদি জোট IslamicMilitary Counter Terrorism Coalition- IMCTC তে যোগ দেয়ার বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশ সশস্ত্রবাহিনীর সঙ্গে সৌদি সশস্ত্রবাহিনীর সম্পর্ক উন্নয়নে অবদান রাখায় প্রতিরক্ষা মন্ত্রী আল আয়েশ সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হককে সন্মানসূচক কিং আব্দুল আজিজ কলার অফ মেডেল পরিয়ে দেন।

এর আগে বাংলাদেশের সেনাপ্রধান সৌদি আরবের Royal Saudi Land Force কম্যান্ডার লে. জেনারেল ফাহাদ বিন আবদুল্লাহর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে দুদেশের সেনাবাহিনীর সদস্যদের শিক্ষা, প্রশিক্ষণ ও অন্যান্য দ্বিপাক্ষিকসহযোগিতার বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। বৈঠকে জানানো হয় বর্তমানে ৩১ জন সৌদি সেনা ক্যাডেট বাংলাদেশেপ্রশিক্ষণ নিচ্ছেন। সন্ত্রাসবাদ মোকাবেলা, মাইন অপসারণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে যৌথ মহড়ার আয়োজনের জন্যবৈঠকে আলোচনা হয়।

বাংলাদেশে আরবি ভাষা শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশ সেনাবাহিনীপরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে সৌদি আরবের সেনাবাহিনীর কর্মকর্তাদের শিক্ষা গ্রহণের বিষয়ে আলোচনা হয়।

এ সময় দুদেশের প্রতিরক্ষা বিষয়ক শিল্পের উন্নয়নে সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। এছাড়া সামাজিক, সাংস্কৃতিকবিষয় সহ বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে সহযোগিতার জন্য বৈঠকে আলোচনা করা হয়।

সেনাপ্রধান সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ জেনারেল ফাইয়াদ বিন হামেদ আল রুয়াইলির সঙ্গেও বৈঠক করেন।

এরপর তিনি Islamic Military Counter Terrorism Coalition- IMCTC সেন্টার পরিদর্শন করেন।


Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};