ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
শহীদ মিনার নেই কুমিল্লার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে
Published : Wednesday, 21 February, 2018 at 12:00 AM, Update: 21.02.2018 2:11:25 AM
শহীদ মিনার নেই কুমিল্লার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে বশিরুল ইসলাম:
কুমিল্লার জেলার ১৮টি উপজেলায় ২১০১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৫৫১টি মাধ্যমিক বিদ্যালয়, ৩৪ টি স্কুল এন্ড কলেজ, ৯৮টি কলেজ, ৩৭২টি মাদ্রাসার অধিকাংশ প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই। কিছু কিছু প্রতিষ্ঠানে স্থানীয় অর্থায়নে শহীদ মিনার করা হয়েছে। এর মধ্যে ২১০১টি প্রাথমিক বিদ্যালয়ের ৩৮৯টিতে শহীদ মিনার আছে। ৩৭২টি মাদ্রাসার কোনটিতে শহীদ মিনার নেই, ৯৮টি কলেজ ও ৩৪টি স্কুল এন্ড কলেজের সবকটিতে শহীদ মিনার রয়েছে। অর্ধেকের ও বেশি মাধ্যমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই। কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠানে অস্থায়ীভাবে শহীদ মিনার তৈরি করে শহীদদের প্রতি সম্মান জানানো হয়।  প্রতিষ্ঠান ছাড়া ও গ্রামে পাড়া মহল্লায় অস্থায়ীভাবে শহীদ মিনার বানানো হয়।
কুমিল্লার জেলার বিভিন্ন উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়,
চান্দিনা উপজেলায় ১৯৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩৩টি প্রাথমিক বিদ্যালয়ের ৭৮টিতে ২৩টি মাদ্রাসার ২৩টি ও ২টি মাধ্যমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই।
দাউদকান্দি উপজেলায় ২০৫টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৭০ভাগ প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই। মাধ্যমিক স্কুল, মাদ্রাসা ও কলেজের বেশিরভাগ প্রতিষ্ঠানে শহীদ মিনার আছে। সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মানের উদ্যোগ নেওয়া হয়েছে।
সদর দক্ষিন উপজেলায় ২৫৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৫৩টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে মাত্র ২০টিতে শহীদ মিনার আছে। বেশির ভাগ মাদ্রাসায় শহীদ মিনার নেই। তবে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণের জন্য সংশ্লিষ্ট চেয়ারম্যানদের নির্দেশনা রয়েছে বলে মাধ্যমিক শিক্ষা অফিস জানিয়েছে। এছাড়াও অত্র উপজেলায় একটি মাত্র মেডিকেল কলেজ হাসপাতালে কোন শহীদ মিনার নেই বলে নিশ্চিত করেছেন উক্ত কলেজ ও হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা: জহিরুল হক ভূইয়া।
মুরাদনগর উপজেলার ৩০৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ২০৩টি প্রাথমিক বিদ্যালয়ের ১২৩টিতে, ৫৪টি মাধ্যমিক বিদ্যালয়ের ৪টিতে, ৩৫টি মাদ্রাসার ৩১টিতে, ১১টি কলেজের ২টিতে শহীদ মিনার নেই।
তিতাস উপজেলার ১১৮টি প্রতিষ্ঠানের মধ্যে প্রাথমিকের ৫৫ভাগ প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই। তবে কলেজ মাদ্রাসা ও মাধ্যমিক বিদ্যালয়ের সবকটিতে শহীদ মিনার আছে।  
মেঘনা উপজেলার ৬৭টি প্রতিষ্ঠানের ৬৩টি প্রাথমিক বিদ্যালয়ের অধিকাংশতে নেই। ১০টি মাধ্যমিক বিদ্যালয়ের ৩টি, একটি মাত্র মাদ্রাসা ও কলেজে শহীদ মিনার নেই।
বুড়িচং উপজেলার ২২৭টি প্রতিষ্ঠানের প্রাথমিক বিদ্যালয় (বে-সরকারি ১টি সহ) ১৪৯টির ১১৮টিতে কোন শহীদ মিনার নেই। ৪১টি মাধ্যমিক বিদ্যালয়ের ১৫টিতে এবং ২৯টি মাদ্রাসার কোনটিতে শহীদ মিনার নেই।
জেলার উল্লেখিত উপজেলার বাহিরে অন্য উপজেলা গুলোর উদ্ধর্তন কর্মকর্তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করে পাওয়া যায়নি। অনেকে কাজের ব্যস্ততার কারণে সঠিক তথ্য দিতে পারবেন বলে জানিয়েছেন। তাছাড়া অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শরীফ নজরুল ইসলামের কাছে জেলার শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য  চেয়ে পাওয়া যায়নি। তিনি জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও মাধ্যমিক শিক্ষা অফিসে যোগাযোগ করতে বলেন। এদিকে জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও মাধ্যমিক শিক্ষা অফিসের কর্মকর্তারা প্রতিষ্ঠানের তথ্য দিতে পারলে ও শহীদ মিনারের সঠিক কোন পরিসংখ্যান দিতে পারেনি।



Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};