ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
56
আইনি প্রক্রিয়ায়ই মোকাবেলা করুন
Published : Saturday, 10 February, 2018 at 12:00 AM
আইনি প্রক্রিয়ায়ই মোকাবেলা করুনজিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে গতকাল বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদ- হয়েছে। আদালত তারেক রহমানসহ মামলার অন্যান্য আসামিকে ১০ বছরের কারাদ- দিয়েছেন। রায় ঘোষণার পর খালেদা জিয়াকে নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারে নিয়ে যাওয়া হয়েছে। রায় নিয়ে বিএনপির নেতাকর্মীরা দেশব্যাপী ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করে চলেছে। অবশ্য রায় ঘোষণার আগে থেকেই ক্ষোভ প্রকাশ করে আসছিল নেতাকর্মীরা। গতকাল সকালে শেরপুরে একটি ট্রাকে আগুন দেওয়া হয়েছে। খালেদা জিয়ার গাড়িবহরের সঙ্গে কয়েক হাজার নেতাকর্মী মিছিল নিয়ে যাওয়ার সময় দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় কাকরাইলে কয়েকটি মোটরসাইকেলে আগুন দেওয়া হয়। পুলিশও বিক্ষোভকারীদের ওপর লাঠিপেটা ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। রায় ঘোষণার আগেই লন্ডনে থাকা বাংলাদেশ হাইকমিশনে হামলা ও ভাঙচুর করা হয়েছে। লন্ডন পুলিশ সেখানে একজনকে গ্রেপ্তারও করেছে। এমন ঘটনা দেশের ভাবমূর্তির জন্যও ক্ষতিকর।
দুর্নীতির মামলাটি দায়ের করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০০৮ সালে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের সময়। প্রায় ১০ বছর ধরে মামলার বিচারিক প্রক্রিয়া চলেছে। রেকর্ড দীর্ঘ সময় ধরে চলেছে যুক্তিতর্ক উপস্থাপন। বিজ্ঞ আদালত যুক্তিতর্ক, তথ্য-প্রমাণ ও সাক্ষ্যের ভিত্তিতে এই রায় দিয়েছেন। রায় কোনো পক্ষের মনঃপূত না-ও হতে পারে। সাধারণত এমনটাই হয়। রায়ে এক পক্ষ সন্তুষ্ট হয়, অন্য পক্ষ ক্ষুব্ধ হয়। ক্ষুব্ধপক্ষ এই রায়ের বিরুদ্ধে উচ্চতর আদালতে আপিল করে। এটাই স্বাভাবিক আইনি প্রক্রিয়া। খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন নিজেও রায়ে অসন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, রায়ের কপির নকল পেতে আবেদন করা হয়েছে। নকল পেলেই উচ্চতর আদালতে আপিল করা হবে এবং জামিনের জন্য আবেদন করা হবে। কিন্তু কোনো অবস্থায়ই রায়ের বিরুদ্ধে রাস্তায় নেমে ভাঙচুর করা, জনজীবনে দুর্ভোগ সৃষ্টি করা কিংবা সম্পদের ক্ষতি করা কারো কাম্য নয়। আমরা আশা করি, বিএনপির নেতাকর্মীরা আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকবে এবং জনপ্রত্যাশার সঙ্গে সংগতি রেখেই পরবর্তী পদক্ষেপ নেবে।
রায় নিয়ে কিছুদিন ধরেই রাজনৈতিক অঙ্গনে পাল্টাপাল্টি বক্তব্য চলে আসছিল। এমনটাও কাম্য নয়। বিএনপির কোনো কোনো নেতা এমনও বলেছেন, খালেদা জিয়ার শাস্তি হলে তাঁরা সরকার পতনের এক দফা আন্দোলন শুরু করবেন। ফলে জনমনে উদ্বেগ সৃষ্টি হয়েছিল যে আবার বোধ হয় হরতাল-অবরোধ, জ্বালাও-পোড়াও শুরু হতে পারে। পাল্টা হিসেবে আওয়ামী লীগের নেতারাও বলছেন, বিএনপি আবারও অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে প্রশাসন তা মোকাবেলা করবে। দলীয় নেতাকর্মীরাও এ ব্যাপারে সজাগ থাকবে। অরাজকতা সৃষ্টির মতোই প্রতিরোধের নামে সংঘাতময় পরিস্থিতির সৃষ্টি করা কাম্য নয়। দেশের স্বার্থে ও উন্নয়নের স্বার্থে সবাইকে গণতান্ত্রিক মন-মানসিকতা নিয়ে এগিয়ে যেতে হবে। রাজনৈতিক বক্তব্য প্রদানেও সংযত হতে হবে। এমন কোনো বক্তব্য প্রদান করা উচিত হবে না, যা অন্যকে আঘাত করে কিংবা অন্যের অধিকার খর্ব করে। আমরা আশা করি, রায়ের জের ধরে দেশে বা দেশের বাইরে আর কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হবে না।



Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};