ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
1129
"আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ "
সাজ্জাদ চিশতী ।।
Published : Saturday, 10 February, 2018 at 1:20 AM
এক সময় সবাই এটা জানতেন মানতেন। এখন কেন যেন এই কথা কিতাবী কথা মনে হয়। আমি আমরা আমাদের চারিপাশের পরিবেশটাই আজকের শিশুকে কেবল শিশুই ভাবছে। তাদের মাঝে ভবিষ্যৎ দেখছেনা।
কর্পোরেট জমানায় এখনকার অবিভাবকেরা কেবল আরো বেশী কর্পোরেট আরো বেশী উচ্চবিত্ত হবার দৌড়ে সময় দিচ্ছেন। বাচ্চারা বড় হচ্ছে কাজের বুয়া, খালা, দাদী, নানী তাদের কাছেই। এতে করে বাচ্চার সৃজনশীলতা একটা জায়গায় ঠিকই আটকে যায়।

আমাদের সকলের মতোই একটা শিশু যখন দিনের পর দিন বেড়ে উঠে তার ও কিছু ইচ্ছা স্বপ্ন চাহিদা তার মতো করেই বেড়ে উঠে। কিন্তু সেটা শিশুর জন্য অসাধ্য হলেও তার অবিভাবকের কাছে অবশ্যই অসাধ্য নয়। তবু ও বাচ্চা বলে কথা। সে ছোট সে কি বুঝে? এই বলেই আমরা তার ছোট বড় স্বপ্নকে এড়িয়ে যাই। এতে করে বাচ্চা শিশুটা স্বপ্ন দেখা এক সময়ে বন্ধ করে দেয়। তার অপার সুযোগ কেও এক সময় হতাশায় পায়ে ঠেলে দূরে সরিয়ে দেয়।

পরিবার থেকেই তো শিক্ষা। সেই শিক্ষার প্রভাব পড়ে সমাজে রাস্ট্রে বহির্বিশ্বে। আমাদের আজকের শিশুটাকে সময় দেই? তাদেরকে বুঝি? বুঝার চেস্টা করি?? শিশুদের সবচাইতে নিরাপদ আশ্রয়স্থল তার বাবা মায়ের সান্নিধ্য ভালবাসা। সেখানটায় যেনো এমন আচরণ না হয় বাচ্চা মন এক সময়ে অসহায় বোধ করে।
শিশুর বেড়ে উঠার সাথে সাথেই একাত্ব হোন শিশুর মানুষিক বিকাশে। তার চাওয়া পাওয়া ইচ্ছা অনিচ্ছা কে মুল্যায়ন করুন দেখবেন আস্থা বাড়বে বাচ্চার। তখন আর কিছু লুকোতে চাইবেনা। আস্থার জায়গায় সব কিছু শেয়ার করবে অবলীলায়।

একটা সময় বাচ্চাদের জানার আগ্রহ হয় তীব্র। আগ্রহকে দমিয়ে রাখবেন না। যাই জানতে চাইবে উত্তর দিন। এতে করেও একদিকে জানার আগ্রহ বাড়ে। আরেকদিকে আস্থার জায়গাটা শক্ত পোক্ত হয়। উলটা পালটা প্রশ্নের উত্তর এড়িয়ে না গিয়ে আগে প্রশ্নকে লাইনে আনুন পড়ে উত্তর দিন।

ভারতের প্রথম প্রেসিডেন্ট ডঃ রাজেন্দ্র একবার তাজমহল দেখতে গেলেন। আগ্রার সব স্কুল কলেজ ছুটি ঘোষনা করা হল। কয়েকটা স্কুলের বাচ্চাকেও তাজমহল দেখার এবং ভারতের প্রথম প্রেসিডেন্টের সাথে মোলাকাত করবার সুযোগ করে দেয়া হয়। একটা সেশন ছিল বাচ্চারা যেকোনো প্রশ্ন করবে প্রেসিডেন্ট উত্তর দিবেন। এক বাচ্চা প্রশ্ন করলেন দেব আনন্দ আর সুরাইয়ার বিয়েটা কবে হবে এই তাজমহলে??? প্রেসিডেন্ট সাহেব অপ্রস্তুত হয়ে গেলেন। যদিও স্কুল শিক্ষক বাচ্চাকে বুঝাতে সক্ষম হয়েছিলেন। এইরকম হাজারটা উদ্ভুট প্রশ্ন আসবে, এড়িয়ে না গিয়ে তাদের মতো করেই তাদের কে বুঝানো উচিৎ।

সামাজিক এবং পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় বয়ঃসন্ধিকালের আগে থেকেই বাচ্চাকে বুঝাতে হবে যেন সে না বুঝে হলেও বিপদগামী না হয়। একান্ত পরিবারের কারোর বাইরের কারো সাথে কতটুকু মেলামেশা করতে পারবে সে ব্যাপারে ও অভিভাবকেরা খোলামেলা আলাপ করে বুঝিয়ে বলবেন।

সারাদিনমান কেবল পড়ার টেবিলমুখী করে রাখবার প্রবনতাটাও ভুল। কোনো কোনো অভিভাবক সেই কাজটাই করেন। একটা ক্লাশে সবাই প্রথম হয় না। এই অসম দৌড় টা বন্ধ রেখে কেবল বাচ্চার মেধা মনন আর চারিত্রিক স্বচ্ছতার দিকে নজর দিন। বাচ্চাকে খেলতে দিন, হাসতে দিন, উপভোগ করতে দিন।

সাতার শিখানো, সাইক্লিং করা,ধর্মীয় অনুশাসন, চিত্রাঙ্কন, গান এসবে আগ্রহ থাকলেও সহায়তা করুন। কেবল পড়তে হবে বাকী সব বন্ধ করে দিয়ে এ ধ্যান ধারনা ও ঠিক নয়।

বাচ্চাকে সময় দিন।বাচ্চাকে ভালবাসুন। বাচ্চার মতো করে তাদের বুঝতে চেস্টা করুন। পৃথিবী হবে সুন্দর। আগামীর ভবিষ্যৎ হবে উজ্জলতর।


Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};