ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
688
" উন্নয়নের জোয়ারে ভেসে উঠুক বাংলাদেশ।"
Published : Sunday, 4 February, 2018 at 12:26 PM

সুইজারল্যান্ডের একটা ঘটনা বলি--

রাস্তার পাশে একটি বিড়ালকে মলমুত্র ত্যাগ করতে দেখে সেপথ দিয়ে যাওয়া সেখানকার এক মন্ত্রী তার গাড়ী থামালেন। বিড়ালটি মল ত্যাগ করে চলে যাবার পর সেই মন্ত্রী গাড়ী থেকে নামলেন। পকেট থেকে টিস্যু বের করে সেই মলগুলোকে নিজ হাতে ডাস্টবিনে ফেলে এসেছেন। অতঃপর হাত ধুয়ে তিনি আবার তার যাত্রা শুরু করলেন।
জাপানের একটা বলি----
নয় বছরের এক বালক সুনামিতে তার মা বাবা ভাই পরিবার সবাইকে হারিয়ে কাঁদতে কাঁদতে এক আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিলেন। প্রচন্ড শীত আর ক্ষুধার যন্ত্রনায় ছেলেটি মারা যাবার অবস্থা।
ভলান্টিয়াররা রুটি বিলি করছেন, ছেলেটিও লাইনে গিয়ে রুটির আশায় দাঁড়ালো। এক বিদেশী সাংবাদিক দেখলেন যে পরিমান রুটি মজুদ আছে সেটা লাইনের সবাইকে পোষাবে না। ছেলেটি হয়ত রুটি পাবে না। সাংবাদিক দুটি রুটি ছেলেটিকে আলাদা করে দিয়ে দিলেন। ছেলেটি ধন্যবাদ জ্ঞাপনের সহিত রুটি গ্রহন করলো এবং যেখান থেকে রুটি ভাগ হচ্ছে সেখানে গিয়ে জমা দিয়ে আবার লাইনে দাঁড়ালো।
দৃশ্যটি দেখে সাংবাদিক কৌতুহলের সহিত জিজ্ঞেস করলেন --- এই কাজ কেন করলে খোকা??
খোকা উত্তর দিলো -- বন্টন তো ওখান থেকেই হচ্ছে। উনাদের হাতে থাকলে সবাই সমান ভাগ পাবে। তাছাড়া লাইনে আমার চেয়ে আরো ক্ষুধার্ত লোক থাকতে পারে।
সহানুভূতি দেখাতে গিয়ে বন্টনে অসমতা এনেছেন এই লজ্জায় সাংবাদিক নিজে নিজে অপরাধবোধ করতে লাগলেন। নয় বছরের বাচ্চার কাছে কি বলে ক্ষমা চাইবেন তার ভাষা হারিয়ে ফেলেছেন।

কাম টু দ্যা পয়েন্ট ঃ
পরিবেশ সুচকে বাংলাদেশের অবস্থান সবচেয়ে তলানীতে কিংবা ভারী বর্ষনে দেশে জলাবদ্ধতা হয়। আপনি সরকারকে একটা গালি দিয়ে " উন্নয়নের জোয়ারে ভাসছে বাংলাদেশ" এই বলে একটা উপহাসমুলক স্ট্যাটাস দিয়ে দিলেন। ব্যাস, এখন আপনার কাজ শেষ??

একটু দাঁড়ান, হ্যা আমি আপনাকেই বলছি; বাংলাদেশ শব্দটা উচ্চারণ করতে লজ্জা করেনি আপনার???
আজকে কাঁচাবাজার করে পলিথিনটা কোথায় ফেলেছেন??
প্রেমিক/ প্রেমিকার সাথে রোমান্টিকভাবে চিপস খাওয়ার পরে চিপসের খালি প্যাকেটটা কোথায় ফেলেছেন?? বাদামের ছোলা কোথায় ফেলেছেন?? আপনি নিজেই একটা পরিবেশ অবান্ধব। নিজেই একটা জলাবদ্ধতা।
যদি জিজ্ঞেস করি ঠিকমত ট্যাক্স পে করেছেন? তাহলে কি উত্তর দিবেন??
বাসার ময়লা আবর্জনা ডাস্টবিনে না ফেলে ড্রেনে অথবা উন্মুক্ত স্থানে ফেলে এসেছেন কেনো??
ডাস্টবিন চোখে দেখেন নি??
খাওয়ার পর কলার খোসাটা রাস্তায় নিক্ষেপ করেন কেনো? নির্দিস্ট জায়গায় ফেলা যায় না???
সিগারেট জ্বালিয়ে দিয়াশলাই এর কাঠি আর সুখটান দিয়ে সিগারেটের পরিত্যক্ত ফিল্টার অংশটা রাস্তায় না ফেলে নিজের পকেটে জমিয়ে রাখতে পারেননি??
বলতে পারবেন আজকে অফিসে গিয়ে আপনি কোনো আকাম করেননি, ঘুষ নেননি? দূর্নীতির ফাইলে সাইন করেন নি???
ঢালাও ভাবে কথায় কথায় সরকার তথা সরকার যন্ত্রের সমালোচনা করলে গালি দিলে সমস্যা নিরসন হয়না। দেশটা শুধু সরকারের না আপনার ও। আমাদের সবাইকে নিয়েই দেশ।
আমরা প্রায় সাড়ে ১৬ কোটি মানুষ। আমাদের ৩৩ কোটি হাত। এই ৩৩ কোটি হাত যদি একদিন দুর্নীতি না করে, একদিন অফিসে ঘুষ না খায়, একদিন কলার খোসা রাস্তায় না ফেলে, খালে কিংবা ড্রেনে যেখানে সেখানে ময়লা আবর্জনা না ফেলে তাহলে দেখবেন মাত্র ১৬ দিনে কিংবা ৩২ দিনেই দেশ পালটে গেছে।
চলুন প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসি। দেশের জন্য দৈনিক অন্তত একটা ছোট ভাল কাজ করি।১৬ কোটি মানুষ দৈনিক ১৬ কোটি ভাল কাজ করবে।
একটা দেশকে উন্নয়নের জোয়ারে ভাসিয়ে দিতে এর চেয়ে বেশী আর কি লাগে??
উপহাস না করে ধারনা পাল্টাই, হাতে হাত রেখে একসাথে কাজে কর্মে বলে উঠি "উন্নয়নের জোয়ারে ভেসে উঠুক বাংলাদেশ।"


সাজাদ্দ চিশতী
প্রবাসী লেখক


Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};