ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
73
এক সিনেমায় লালন, রবীন্দ্রনাথ ও কাঙাল হরিনাথ!
Published : Tuesday, 9 January, 2018 at 11:44 PM
এক সিনেমায় লালন, রবীন্দ্রনাথ ও কাঙাল হরিনাথ!বিনোদন প্রতিবেদক ||
লালন সাঁই, রবীন্দ্রনাথ ঠাকুর ও কাঙাল হরিনাথ। প্রথম দুটি নাম বেশ পরিচিত হলেও তৃতীয় নামটি হয়তো অনেকের কাছেই খানিকটা অপরিচিত ঠেকছে। কাঙাল হরিনাথ অবিভক্ত বাংলার সাংবাদিকতার পথিকৃত। তার পারিবারিক নাম শ্রী হরিনাথ মজুমদার। বিপ্লবী চেতনার এই পুরুষ বঞ্চিত মানুষের জন্য নিজেকে উজার করে দিয়েছিলেন। মানুষ ভালোবেসেছেন তিনি, মানুষই তাকে ‘কাঙাল’ নামে ডেকেছে ভালোবাসার আসনে।

বাংলা সিনেমার দর্শকদের জন্য দারুণ একটি খবর হলো, ভারত উপমহাদেশের ইতিহাস প্রসিদ্ধ তিন বিস্ময় পুরুষের দেখা মিলবে এক সিনেমায়। তাদের সঙ্গে আরও থাকবেন ব্রিটিশ বিরোধী আন্দোলনের বিপ্লবী ঈশান রায়, রবীন্দ্রনাথের বাবা মহর্ষী দেবেন্দ্রনাথ ঠাকুর এবং মীর মোশাররফ হোসেনের মতো বিখ্যাত ব্যক্তি।

মূলত এই চরিত্রেরা রুপালি পর্দায় হাজির হবেন কাঙাল হরিনাথকে নিয়ে নির্মিত একটি চলচ্চিত্রের গল্পে। কালজয়ী এই ব্যক্তিত্বকে নিয়ে ‘কাঙাল’ নামের ছবিটি নির্মাণ করতে যাচ্ছেন বাংলাদেশের ইতিহাসে সর্বকনিষ্ঠ পরচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া নির্মাতা রিয়াজুল রিজু।

নির্মাতা জানালেন, এরই মধ্যে চলচ্চিত্রের কাহিনী লেখার কাজ শেষ করেছেন বাংলা একাডেমি পুরস্কার ও জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী কাহিনীকার ও সংলাপ লেখক মাসুম রেজা। সরকারি অনুদানের জন্য জমাও দেয়া হয়েছে ছবির চিত্রনাট্য।

পরিচালক রিয়াজুল রিজু ছবিটি নিয়ে বলেন, ‘কাঙাল হরিনাথ একজন বিপ্লবী, সাংবাদিকতার প্রবাদপুরুষ। আমি নিজেও একজন সংবাদকর্মী, সে জায়গার দায়বদ্ধতা থেকেই ছবিটি বানাতে চাইছি। তার জীবনের অনেক গল্প তুলে আনার চেষ্টা করবো। তবে সিনেমায় আমি গুরুত্ব দিতে চেয়েছি হরিনাথের সাংবাদিক জীবন এবং বিপ্লবের গল্প।’

তিনি আরো বলেন, ‘এবার সরকারি অনুদানের জন্য ছবিটি জমা দিয়েছি, যার জন্য অনুদান ঘোষণার আগ পর্যন্ত ছবিটির শুটিং শুরু করতে পারছি না। অনুদান পাবো কিনা জানি না, তবে যেহেতু মাননীয় প্রধানমন্ত্রী ও মাননীয় তথ্যমন্ত্রী উনারা দু’জনই সংস্কৃতিমনা ও চলচ্চিত্রপ্রেমী, তাই ভালো মানের চলচ্চিত্রের দিকে উনারা আলাদাভাবে দৃষ্টি দিবেন সেই বিশ্বাস করছি।’

চলচ্চিত্রটিতে কারা অভিনয় করবেন সে বিষয়ে জানতে চাইলে তিনি জানান, ছবিটিতে অনেকগুলি গুরুত্বপূর্ণ চরিত্র রয়েছে, যেমন-রবীন্দ্রনাথ ঠাকুর, বিপ্লবী ঈশান রায়, লালন সাঁই, রবীন্দ্রনাথের বাবা মহর্ষী দেবেন্দ্রনাথ ঠাকুর এবং মীর মোশাররফ হোসেনের মতো বিখ্যাত ব্যক্তি। যার জন্য চরিত্র অনুযায়ী অভিনয় শিল্পী বাছাই করার ক্ষেত্রে হিমশিম খাচ্ছেন পরিচালক। তবে প্রাথমিক একটি তালিকা করা হলেও, এখনো চূড়ান্ত হয়নি। শিগগিরই এই বিষয়ে বিস্তারিত জানিয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

বাপজানের বায়োস্কোপ চলচ্চিত্রের সাফল্যের ধারাবাহিকতায় রিয়াজুল রিজু ও মাসুম রেজা জুটি এ চলচ্চিত্রেরও চিত্রনাট্য যৌথভাবেই করছেন।

প্রসঙ্গত, কাঙাল হরিনাথ ভারতবর্ষে গ্রামীণ সাংবাদিকতার পথিকৃৎ। একজন বিপ্লবী হিসেবেও তার নাম ইতিহাসের পাতায় অনুপ্রেরণার কালিতে লেখা। কুষ্টিয়া জেলার গড়াই তীরবর্তী কুমারখালী গ্রামে ১২৪০ বঙ্গাব্দ ও ২২ জুলাই ১৮৩৩ সালে জন্মেছিলেন।

তৎকালীন জমিদারের অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে জনসাধারণকে সচেতন করার জন্য ইংরেজি ১৮৬৩ ও ১২৭০ বঙ্গাব্দের পয়লা বৈশাখ ‘গ্রামবার্ত্তা প্রকাশিকা’ নামে একটি পত্রিকা প্রকাশ করেন। সেই পত্রিকায় লেখনীর মাধ্যমেই অবহেলিত মানুষের হৃদয়ে জায়গা করে নেন কাঙাল হরিনাথ।


Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};