ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
59
শৈত্যপ্রবাহে ঠান্ডাজনিত রোগব্যাধি বাড়ছে শিশুদের
Published : Sunday, 7 January, 2018 at 11:25 PM
শৈত্যপ্রবাহে ঠান্ডাজনিত রোগব্যাধি বাড়ছে শিশুদেরশৈত্যপ্রবাহ ও তীব্র শীতের কারণে শিশুদের ঠান্ডাজনিত রোগব্যাধি বাড়ছে। রাজধানীসহ সারাদেশে শত শত শিশু একিউট রেসপিরেটরি ইনফেকশন (এআরআই) বা তীব্র শ্বাসতন্ত্রের সংক্রমণজনিত বিভিন্ন রোগে (নিউমোনিয়া, ব্রঙ্কিওলাইটিস, হাঁপানি, অ্যাজমা, টনসিলাইটিস, ফারেনজাইটিস) আক্রান্ত হচ্ছে। সরকারি ও বেসরকারি হাসপাতাল ও চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বারে শিশু রোগীর ভিড় বাড়ছে। এছাড়াও সাধারণ জ্বর, ঠান্ডা, হাঁচি, কাশি, ডায়রিয়া, আমাশয় ও জন্ডিসে আক্রান্ত হচ্ছে শিশুরা।

শিশু বিশেষজ্ঞরা বলছেন, দেশব্যাপী চলমান শৈত্যপ্রবাহ ও তীব্র শীতের কারণে শিশুরা ঠান্ডাজনিত রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছে। রাস্তায় ধুলোবালি বেশি থাকায় যে সকল শিশুর অ্যালার্জিজনিত সমস্যা আছে তাদের সহজেই ঠান্ডা লেগে যায়। এ সময় বাসাবাড়ির দরজা-জানালা বন্ধ থাকায় আবদ্ধ ঘরে সূক্ষ্ম ধুলিকণা বাতাসের মাধ্যমে শিশুদের নাকমুখ দিয়ে ঢুকে রোগাক্রান্ত করে।
 

আজ (রোববার) সকালে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বহির্হিভাগ ঘুরে দেখা গেছে, শিশু বিভাগের টিকিট কাউন্টারের সামনে ছোট ছোট অসুস্থ শিশুদের কোলে নিয়ে বাবা-মায়েরা টিকিট কাটতে দাঁড়িয়ে আছেন। বেশিরভাগ শিশুর অভিভাবক জানালেন, তাদের সন্তানরা শ্বাসপ্রশ্বাসজনিত নানা সমস্যায় ভুগছে।

ঢামেক হাসপাতালের শিশু বিভাগের আবাসিক চিকিৎসক রাজেশ মজুমদার জানান, ঢামেক আউটডোরে গড়ে প্রতিদিন ২৫০ থেকে ৩০০ জন শিশু রোগী আসছে। শিশুরা প্রধানত তীব্র শ্বাসতন্ত্রের সংক্রমণজনিত সমস্যায় ভুগছে। লক্ষণীয় বিষয় হলো মোট রোগীর শতকরা ৫০ ভাগই ভাইরাল ব্রঙ্কিওলাইটিসে আক্রান্ত। তবে বেশিরভাগ শিশুকেই প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হচ্ছে।
 
ঢাকা শিশু হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. আইনাল হোসেন বলেন, শিশু হাসপাতালে রোগীর সংখ্যা না বাড়লেও গত কয়েকদিন যাবত ঠান্ডাজনিত রোগব্যাধি নিয়ে বেশিরভাগ রোগী ভর্তি হচ্ছে। তিনি বলেন, এ সময় শিশুদের প্রতি বাড়তি যত্ন নিতে হবে।

ঘর ঝাড়ু দেয়া, পরিষ্কার-পরিচ্ছন্নতা কিংবা বিছানা করার সময় শিশুদের ঘরের বাইরে রেখে কাজ করতে হবে। ঘরের বাইরে বের হলে শিশুদের মাস্ক ব্যবহার করাতে হবে। হালকা গরম পানি দিয়ে দু’একদিন পরপর গোসল করালে শিশুরা ভালো থাকবে। এছাড়া তেলের চেয়ে লোশন ব্যবহারেও শিশুরা ভালো থাকবে বলে তিনি মন্তব্য করেন।
 

উল্লেখ্য, গত কয়েকদিন যাবত রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বইছে। আজ (রোববার) দিনাজপুর জেলায় চলতি বছরের সর্বনিম্ন ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজধানী ঢাকায় আজ সর্বনিম্ন ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।


Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};