ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
102
শিশুদের লাইব্রেরিমুখী করতে কাজ করছে সরকার
Published : Tuesday, 5 December, 2017 at 8:50 PM
শিশুদের লাইব্রেরিমুখী করতে কাজ করছে সরকারবিশেষ সংবাদদাতা ||

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, বর্তমান সরকার শিশুদের লাইব্রেরিমুখী করতে কাজ করছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত গণগ্রন্থাগার অধিদফতর ও জাতীয় গ্রন্থকেন্দ্র এ লক্ষ্যে মূল কাজ করছে।

তিনি বলেন, সেভ দ্য চিলড্রেন কর্তৃক বাস্তবায়িত 'বিয়োন্ড এক্সেস বাংলাদেশ' প্রকল্পটি এ উদ্যোগেরই একটি অংশ। শিশুদের পূর্ণাঙ্গ মানুষ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে এ ধরনের উদ্যোগ আরো বেশি করে নেয়া জরুরি। দেশের লাইব্রেরিগুলোকে আধুনিকায়ন করার লক্ষ্যে ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় ডিজিটালাইজড করার উদ্যোগ ইতোমধ্যে নেয়া হয়েছে।

আজ (মঙ্গলবার) সকালে রাজধানীর শাহবাগে গণগ্রন্থাগার অধিদফতরের সম্মেলন কক্ষে সেভ দ্য চিলড্রেন কর্তৃক বাস্তবায়িত বিয়োন্ড এক্সেস বাংলাদেশ প্রকল্পের 'সাক্ষরতার জন্য পাঠাগার' শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক আশীষ কুমার সরকারের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএসএআইডি বাংলাদেশ এর অফিস অব পপুলেশন, হেলথ, নিউট্রিশন অ্যান্ড এডুকেশনের অফিস ডাইরেক্টর ক্যারল ভাসকুয়েজ এবং আইরেক্স এর রিজিওনাল ডাইরেক্টর আরি কার্টজ।

প্রধান অতিথি বলেন, শিশুদের শৈশবকালকে আনন্দময় ও তাদের মানসিক বিকাশে লেখাপড়ার পাশপাশি সংস্কৃতি চর্চাও জরুরি। সরকার এ বিষয়টিতেও যথেষ্ট গুরুত্বারোপ করছে। এ লক্ষ্যে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানে আমরা বাদ্যযন্ত্র দিয়েছি এবং জেলা শিল্পকলা একাডেমির একজন খণ্ডকালীন শিক্ষক নিযুক্ত করেছি। তিনি এ সময় বিশ্ববিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের সংস্কৃতি চর্চার উদাহরণ টেনে বলেন, আইনস্টাইন যখন যেখানে যেতেন তখন সাথে একটি বক্স বয়ে বেড়াতেন যার ভেতরে থাকত একটি বেহালা। মন্ত্রী আরো বলেন, আমরা শুধু শিশুদের জন্য নয়, প্রবীণদের জন্যও বিশেষায়িত লাইব্রেরি প্রতিষ্ঠার চিন্তাভাবনা করছি।

কর্মশালায় শুরুতে বক্তব্য রাখেন সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডাইরেক্টর ডা. ইশতিয়াক মান্নান।

শিশুদের পঠন দক্ষতার উন্নয়নে ও পড়ার প্রতি আগ্রহ বাড়াতে লাইব্রেরি একটি বিশেষ ভূমিকা পালন করতে পারে। এ লক্ষ্যকে সামনে রেখে ২০১৫ সাল থেকে আইরেক্সের সহযোগিতায় এবং ইউএসএআইডির রিড কার্যক্রমের আওতায় সেভ দ্য চিলড্রেন 'বিয়োন্ড এক্সেস বাংলাদেশ' প্রকল্পটি দেশের ১১টি জেলায় বাস্তবায়ন করছে।

এ প্রকল্পের শেষ পর্যায়ে 'সাক্ষরতার জন্য পাঠাগার' শীর্ষক একটি সফলতা বিষয়ক মতবিনিময় আয়োজনের উদ্দেশ্য হচ্ছে প্রকল্প বাস্তবায়নের ফলাফল ও শিক্ষণীয় বিষয়গুলো সবার কাছে তুলে ধরা ও মতবিনিময় করা।


Loading...

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};