ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
45
ক্রীড়া বাজেট পরিকল্পনায় সাড়া দেয়নি অনেক ফেডারেশন
Published : Tuesday, 5 December, 2017 at 12:00 AM, Update: 05.12.2017 12:26:35 AM
 

ক্রীড়া বাজেট পরিকল্পনায় সাড়া দেয়নি অনেক ফেডারেশনক্রীড়াঙ্গনে একটা কথা প্রচলিত- ‘চল একটা ফেডারেশন বানাই’। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম চত্বরে কয়েকবার পা রেখেই ফেডারেশন বানানোর স্বপ্ন তৈরি হয় অনেকের মনে। বানিয়েও ফেলেন। তাই তো প্রতি বছরই ফেডারেশনের তালিকায় যোগ হয় নতুন নতুন নাম। নতুন ফেডারেশনকে অনেকে রসিকতা করে বলেন ‘দোকান’। নতুন ফেডারেশন আবার বেশিরভাগ অনুমোদন পায় রাজনৈতিক বিবেচনায়। পাওয়ার যার, ফেডারেশন তার- এভাবেই চলছে দেশের ক্রীড়াঙ্গন।

মজার বিষয় হলো, ফেডারেশন বানিয়ে জাতীয় ক্রীড়া পরিষদের কাছ থেকে কোনো ক্রীড়া স্থাপনায় এক বা একাধিক কক্ষ বরাদ্ধ নিয়েই দায়িত্ব শেষ করে অনেক ফেডারেশন। জাতীয় ক্রীড়া পরিষদের বার্ষিক অনুদানের তালিকায়ও নামটি দ্রুত অন্তর্ভূক্ত করে ফেলে নতুন ফেডারেশনগুলো; কিন্তু খেলার নামে লবডঙ্কা। বেশিরভাগ ফেডারেশনই ‘খেলার জায়গা কই’ বলে হাত-পা গুটিয়ে বসে থাকে। বার্ষিক বরাদ্ধের টাকাটা বিভিন্নভাবে খরচ দেখিয়ে হালাল করে নেয়। জাতীয় ক্রীড়া পরিষদও এতসব ঘেঁটে দেখে না।

ফেডারেশনগুলোর অভিভাবক হিসেবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও জাতীয় ক্রীড়া পরিষদের মাথাব্যাথাও তেমন দেখা যায় না। যে কারণে জাতীয় বাজেটের আকার প্রতিবছর বড় হলেও ক্রীড়া ক্ষেত্রের বরাদ্দ সেভাবে বাড়ছে না। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের চোখেও এ বরাদ্দ অপ্রতুল। এই প্রথম জাতীয় বাজেটে ক্রীড়াঙ্গনের বরাদ্দ বৃদ্ধির জন্য দেশের খেলাধুলার সবচেয়ে বড় এ অভিভাবক সংস্থা একটি বিশেষ পরিকল্পনা হাতে নিয়েছে। যার নাম ‘ক্রীড়া বাজেট পরিকল্পনা প্রণয়ন’। যে পরিকল্পনার লক্ষ্য ৫ বছরের জন্য ফেডারেশনগুলোর বাজেট প্রণয়ন করে তা জাতীয় বাজেটে অন্তর্ভূক্তকরণ।

কিন্তু যাদের জন্য ক্রীড়া মন্ত্রণালয়ের এ উদ্যোগ সেই ফেডারেশনগুলোরই কোনো গরজ নেই। ক্রীড়া মন্ত্রণালয়ের নির্দেশ পাওয়ার পর জাতীয় ক্রীড়া পরিষদ গত আগস্টে তাদের স্বীকৃত ৩৪টি ফেডারেশন ও ১৪টি অ্যাসোসিয়েশনকে চিঠি দিয়ে জরুরী ভিত্তিতে বাজেট প্রস্তুত করে জমা দিতে বলেছিল। জাতীয় ক্রীড়া পরিষদ বিষয়টি জরুরী হিসেবে উল্লেখ করলেও তিন মাসেও বাজেট তেরি করে জমা দেয়নি অনেক ফেডারেশন।

এনএসসি কাজটি সহজও করে দিয়েছিল ফেডারেশনগুলোকে কয়েকটি বাজেট ফরমও তৈরি করে দিয়েছে; কিন্তু ৪৮টি ফেডারেশন/অ্যাসোসিয়েশনের মধ্যে মাত্র ৩২ টির বাজেট ২৬ নভেম্বর মন্ত্রণালয়ে জমা দিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ।

ক্রিকেট, সাঁতার, ভারোত্তোলনসহ ১৫ ফেডারেশন সাড়া না দেয়ায় এ ফেডারেশনগুলোকে বাইরে রেখেই মন্ত্রণালয়ে বাজেট পরিকল্পনা জমা দিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ। সরকারের এমন পরিকল্পনায় কেন ফেডারেশনগুলোর সেভাবে সাড়া মিললো না?

এমন প্রশ্নের জবাবে জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক (ক্রীড়া) দীল মোহাম্মদ জাগো নিউজকে বলেন, ‘আমরা কি করবো বলুন? সেই আগস্ট মাসে চিঠি দেয়ার পরও অনেক তাগাদা দেয়া হয়েছে ফেডারেশনগুলোকে; কিন্তু মাত্র ৩২টি ফেডারেশন নিয়ে আমাদের কাগজ-পত্র জমা দিতে হয়েছে মন্ত্রণালয়ে। ফেডারেশনে ঢোকার জন্য সবাই কত চেষ্টাই না করেন; কিন্তু এতবড় একটা সরকারী উদ্যোগে সব ফেডারেশন সাড়া দিল না। যাদের বাজেট পেয়েছি তাদেরগুলোই জমা দিয়েছি।’

২৬ নভেম্বর ৩২ ফেডারেশনের বাজেট মন্ত্রণালয়ে জমা দেয়ার পর জাতীয় ক্রীড়া পরিষদে ফরম পূরণ করে পাঠিয়েছে বাংলাদেশ কুস্তি ফেডারেশন ও বাশাআপ (বাংলাদেশ শারীরিক আত্মরক্ষামূলক প্রশিক্ষণ) অ্যাসোসিয়েশন। পরে বাজেট দেয়া ফেডারেশনগুলোর ভাগ্যে কী আছে? ‘সেটা মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে। যারা পরে দেবে আমরা আলাদা করে তাদের নাম মন্ত্রণালয়ে পাঠাবো। আর যারা দেবে না তারা তো একেবারেই বাদ’- বলেছেন জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক (ক্রীড়া) দীল মোহাম্মদ।

যে ফেডারেশনগুলো বাজেট জমা দিয়েছে : ফুটবল, হকি, অ্যাথলেটিক্স, তায়কোয়ানদো, গলফ, বেসবল-সফটবল, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, দাবা, শ্যুটিং, সাইক্লিং, স্কোয়াশ র্যাকেটস, উশু, জুডো, জিমন্যাস্টিকস, কারাতে, খো খো, শরীরগঠন, টেনিস, রোলার স্কেটিং, ফেন্সিং, মাউন্টেনিয়ারিং, রাগবি, বিওএ, বক্সিং, কাবাডি, ভলিবল, মহিলা ক্রীড়া সংস্থা, রোইং, ব্রীজ, বাস্কেটবল ও হ্যান্ডবল।

যারা পরে জমা দিয়েছে : কুস্তি ও বাশাআপ

যারা দেয়নি : ক্রিকেট, সাঁতার, ভারোত্তোলন, বধির ক্রীড়া সংস্থা, আরচারি, বিলিয়ার্ড অ্যান্ড ¯œুকার, ক্যারম, মার্শাল আর্ট, ঘুড়ি, আন্তর্জাতিক তায়কোয়ানদো, কিকবক্সিং, ব্যুত্থান ও সার্ফিং।


Loading...

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};