ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
105
খিরা চাষীদের মুখে সাফল্যের হাঁসি
Published : Tuesday, 14 November, 2017 at 12:00 AM, Update: 14.11.2017 1:39:01 AM
খিরা চাষীদের মুখে সাফল্যের হাঁসি মো. হাবিবুর রহমান :
লোকসানের ফলে কৃষি কাজ থেকে কৃষকরা মুখ ফিরিয়ে নেওয়ার ফলে অনাবাদী হচ্ছে হাজার হাজার হেক্টর জমি। ফলে বেকারত্ব যেমন বাড়ছে, তেমনি খাদ্য শস্য আমদানি করতে হচ্ছে বিদেশ থেকে। এ অবস্থার অবসান ঘটিয়ে অভাবনীয় সাফল্যের মধ্যদিয়ে হাঁসি ফুঁটেছে মুরাদনগর উপজেলার নয় গ্রামের খিরা চাষী কৃষকদের। জলবায়ু পরিবর্তন অভিযোজন কৌশল হিসেবে কাঁদা মাটিতে খিরা চাষ করে অর্থনৈতিকভাবে সাফল্য অর্জন করেছে তাঁরা।
সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় এক বছর আগে উপজেলার করিমপুর, ধনীরামপুর, ইউসুফনগর, নেয়ামতপুর গ্রামের তিন শত ২০ বিঘা জমিতে গুটিকয়েক কৃষক কাদা মাটিতে খিরা চাষ শুরু করে। এর সফলতা পাওয়ায় মুরাদনগর সদর, নেয়ামতপুর, নোয়াগাঁও, কাঠালিয়াকান্দা গ্রামসহ ৯টি গ্রামে খিরা চাষ করে বাম্পার ফলন উৎপাদন করতে সক্ষম হয় কৃষকরা। এই পদ্ধতিতে কৃষকদের উৎপাদিত খিরা চাষ দেখে অনেকেই এতে আগ্রহী হয়ে চাষাবাদ করে স্বাবলম্বী হয়ে উঠছে। কাদা মাটি ধাপে উৎপাদিত খিরা বিক্রি করে তারা অর্থনৈতিক ভাবেও স্বচ্ছলতা ফিরে পেয়েছে।
করিমপুর গ্রামের সফল কৃষক ঝারু মিয়া, ঝর্ণা বেগম, মাহমুদা আক্তার, নাতু মিয়া, শাহআলম, আব্দুস ছাত্তার জানান, বর্ষাকালে যে সকল জমিতে বৃষ্টির পানি আটকে থাকে সেসব জমিতে কাদা পানি অবস্থায় এক থেকে দুই ফুট প্রস্থের ও ৩৫ থেকে ৪০ ফুট দৈর্ঘ্যে লাইল তৈরি করে। সেখানে ছাই দিয়ে সেই ছাইয়ে খিরার বীজ রোপন করে তা পাতা দিয়ে ডেকে দেওয়ার মধ্যে খিরা সবজির চাষ করে। কোনো প্রকার রাসায়নিক ব্যবহার ছাড়াই তারা এ সবজি চাষ করছে। এ ফসল নিয়ে তারা আর বাজারে যেতে হচ্ছে না। আড়ৎদার ভোর হতেই মাঠে অদূরে সারি সারি গাড়ি নিয়ে অপেক্ষমান থাকেন খিরা ক্রয় করতে। যেখানে বোরো চাষে বিগা প্রতি ৫ থেকে ৬ হাজার টাকা লোকসান হতো সেখানে খিরা চাষে ২৫-৩০ হাজার টাকা ব্যয় করে মাত্র আড়াই মাসে আয় হচ্ছে ৬৫-৭০ হাজার টাকা। এই কারণে খিরা চাষ খুব লাভজনক হওয়ায় কৃষকরা এ চাষে ঝুঁকছে।
উপজেলা সদর ইউনিয়নে ধনীরামপুর ব্লকে কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা তোফায়েল আহমেদ জানান, বর্ষা মৌসুম হওয়ায় কাদা মাটিতে খিরা আবাদ করা হয়েছে। এতে কৃষকরা খুব কম খরচে অধিক পরিমাণ ফসল উৎপাদন করতে সক্ষম হয়েছে এবং  লাভবান হচ্ছে।
মুরাদনগর উপজেলার ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা মমতাজ বেগম বলেন, আগামী বৎসর কিভাবে আরো বেশি খিরা চাষ করে ফলন বৃদ্ধি করা যায় সে লক্ষে উপজেলা কৃষি অফিস জোরালো ভূমিকা রাখবে। মুরাদনগরের খিরা চাষ দেশে একটি মডেল হিসেবে পরিচিতি লাভ করবে এমন আশা করে তিনি আরো জানান, আগামী বছর আরো ৫০ বিঘা জমিতে খিরা চাষ করার জন্য আমাদের পরিকল্পনা রয়েছে।  


 


Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};