ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
34
দেবীদ্বারে ফিজিওথেরাপী ক্যাম্প উদ্বোধন
Published : Tuesday, 14 November, 2017 at 12:00 AM
এবিএম আতিকুর রহমান বাশার :
শুধুমাত্র ঔষধ সেবনে পরিপূর্ণ সুস্থ্যতা দিতে পারেনা, তার জন্য প্রয়োজন নিয়ম মেনে চলা শারিরীক চিকিৎসা বা শারিরী কষরত চর্চায় (ব্যায়াম) অর্থাৎ ফিজিও থেরাপী গ্রহন করা। সোমবার সকাল ১০টায় উপজেলার বড়শালঘর গ্রামে বেসরকারী সংগঠন ‘আশা’র সৈয়দপুর কার্যালয়ে’ তিনদিন ব্যাপী ফিজিওথেরাপী ক্যাম্প উদ্ভোধন কালে অনুষ্ঠানের প্রধান অতিথি বড়শালঘর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ জহিরুল ইসলাম ভূঞা জারু ওই বক্তব্য তুেিল ধরেন।
তিনি ফিজিও থেরাপীর আবিস্কার ও তার প্রয়োজনীয়তা উল্লেখ করে আরো বলেন,- ‘ফিজিও থেরাপী নতুন কোন চিকিৎসা পদ্ধতি নয়, পাচীন গ্রীসে হিপোক্রেটাস ম্যাসেজ ও ম্যানুয়েল থেরাপী দ্বারা ফিজিও থেরাপী চিকিৎসার সূচনা করা হয়। খ্যীষ্টপূর্ব ৪৬০ সালে হেক্টর ফিজিও থেরাপী চিকিৎসার একটি শাখা ব্যবহার করতেন যাকে বর্তমানে হাইড্রো থেরাপী বলা হয়।
তথ্য-উপাত্ত অনুসারে ১৮৯৪ সালে ফিজিও থেরাপী চিকিৎসার বর্তমান ধারা অর্থাৎ ম্যানুয়াল থেরাপী , ম্যানিপুলেটিভ থেরাপী, এ্যাঙ্গারসাইজ থেরাপী, হাইড্রো থেরাপী, ইলেক্ট্রো থেরাপী ইত্যাদি প্রবর্তন করা হয়। নিউজিল্যান্ডে ১৯১৩ এবং ১৯১৪ সালে আমেরিকায় ফিজিও থেরাপী চিকিৎসা শুরু হয়। আর বাংলাদেশে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা ও পূনর্বাসনের জন্য বিদেশী ফিজিও থেরাপিষ্ট দ্বারা ফিজিও থেরাপী চিকিৎসার সূচনা হয়। ফিজিও থেরাপী চিকিৎসার উপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের এমবিবিএস ও বিডিএম অনুষদের অধিনে ¯œাতক ডিগ্রী চালু করা হয়। বর্তমানে নিটোর, সিআরপি, পিপলস ইউনিভার্সিটি, গণবিশ্ববিদ্যালয়, ষ্টে কলেজ অব হেলথ সায়েন্স সহ ৭টি ইনিষ্টিটিউটে ফিজিও থেরাপী গ্রাজুয়েশন কোর্স চালু করা হয়েছে।
বেসরকারী সংস্থা ‘আশা’র রিজিওনাল ম্যানেজার মোঃ কামাল হোসেন’র সভাপতিত্বে এবং স্থানীয় ব্র্যাঞ্চ ম্যানেজার গোবিন্দ চন্দ্র সাহা’র সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বড়শালঘর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ জহিরুল ইসলাম ভূঞা জারু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট সমাজ সেবক মোঃ আহসান রশিদ শামিম, ইউপি সদস্য মোঃ জসীম উদ্দিন, মোঃ রোমান, ডাঃ নিরুপম মন্ডল।
ডাঃ নিরুপম মন্ডল বলেন, নানা কারনে আমাদের শরীরে বিভিন্ন রোগের সৃষ্টি হয়। এসব রোগের পরিপূর্ণ নিরাময়ে শুধুমাত্র ঔষধ সেবনেই আরোগ্য সম্ভব নয়। বিশেষ করে বাত ব্যাথা, কোমর ব্যাথা, ঘার ব্যাথা, হাটু অথবা পায়ের গোড়ালী ব্যাথা, মুখ বেকে যাওয়া, পা বাঁকা, গাইনোকলজিক্যাল সমস্যা, প্রতিবন্ধী শিশু, বার্ধক্য জনিত সমস্যা, স্পোর্টস ইনজুরি, হার ক্ষয় জনিতরোগ, জয়েন্ট শক্ত হয়ে যাওয়া, ষ্টোক, প্যারাইসেস ইত্যাদি কারনে রোগ নিরাময়ে   আধুনিক চিকিৎসায় মাল্টি ডিসিপ্লিনারী টিমের মাধ্য করতে হয়। এটিমে সার্জন, মেডিসিন স্পেশালিষ্ট, জেনারেল ফিজিশিয়ান, ফিজিও থেরাপিষ্ট, অক্যুপেশনাল থেরাপিষ্ট, নার্স, সোশাল ওয়ার্কার এর যৌথ পরিচর্যায় রোগির শারিরীক সমস্যা দূর করে কার্যক্ষমতা ফিরিয়ে আনতে ফিজিওথেরাপিষ্টের ভূমিকা অপরিসিম। আমরা বেসরকারী সংগঠন ‘আশা’র বিভিন্ন এলাকার দরিদ্র জনগোষ্ঠীর রোগীদের চিকিৎসা সেবা দিয়ে আসছি।
‘আশা’ স্থানীয় ব্রাঞ্চ ম্যানেজার বলেন, তিন দিন ব্যাপী চলমান এ ফিজিওথেরাপী ক্যাম্পে এলাকার দরিদ্র ও সাধারন রোগীদের ফিজিও থেরাপীর গুরুত্ব প্রচারে প্রায় ১শত ৫০ জন রোগীকে সেবাদেয়া টার্গেট নিয়েছি। এতালিকার বাহিরে রোগীরা আসলে তাদেরও সেবা দেয়া হবে।




Loading...

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};