ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
160
কুমিল্লায় জলাবদ্ধতা নিরসন ও অস্বাস্থ্যকর পরিবেশ উন্নয়ন শীর্ষক মতবিনিময় সভা------
সমন্বয়ের মাধ্যমে সকল উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের প্রতিশ্রুতি
Published : Thursday, 12 October, 2017 at 12:00 AM, Update: 12.10.2017 1:35:07 AM
সমন্বয়ের মাধ্যমে সকল উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের প্রতিশ্রুতিমোতাহার হোসেন মাহবুব।। কুমিল্লা মহানগর এলাকায় জেলা প্রশাসকের বাসভবন ও কুমিল্লা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন এলাকার জলাবদ্ধতা নিরসন ও সংলগ্ন এলাকার অস্বাস্থ্যকর পরিবেশ উন্নয়নের লক্ষ্যে সংশ্লিষ্ট এলাকার নির্বাচিত প্রতিনিধি, সুশীল সমাজ, সাংবাদিক ও সংশ্লিষ্ট সরকারি দপ্তর সমূহের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা হয়। 
এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো: জাহাংগীর আলম। তিনি বলেন, কুমিল্লায় জলাবদ্ধতা নিরসন ও অস্বাস্থ্যকর পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে উন্নয়নমূলক কর্মকা-ের সাথে জড়িত সকল সরকারি দপ্তর সমূহের কর্মকর্তাদের সমন্বয় প্রয়োজন। জনপ্রতিনিধিদের দায়িত্ব আরো বেশি। সরকারি টাকা স্বচ্ছতার সাথে ব্যয় না করতে পারলে টেকসই উন্নয়ন সম্ভব নয়। কুমিল্লা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন এলাকার জলাবদ্ধতা নিরসন ও অস্বাস্থ্যকর পরিবেশ সম্পর্কে তিনি কেন্দ্রীয় কারাগারের জেলার নাসির আহমেদের উদ্দেশ্যে বলেন, কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে যত দ্রুত সম্ভব বৃহৎ আকারের সেফটি ট্যাঙ্ক নির্মাণ প্রয়োজন। কারাগারে সেফটি ট্যাঙ্ক না থাকায় মানুষের মলমূত্র তথা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা সরাসরি ড্রেনের সাথে সংযুক্ত থাকায় ওই এলাকায় অস্বাস্থ্যকর পরিস্থিতি বিরাজ করছে।
কেন্দ্রীয় কারাগারের সীমানা প্রাচীর নতুনভাবে নির্মাণের ক্ষেত্রে জমির মালিকানা নিশ্চিত হওয়ার জন্য তিনি জেলার নাসির আহমেদকে নির্দেশ দেন। তিনি বলেন, সিএস খতিয়ানমূলে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের জায়গা ৩৩ একর। বিএস খতিয়ানে জায়গার পরিমাণ ৩৬ একর। কাগজপত্রে কোথাও কেন্দ্রীয় কারাগারের জায়গা ৬৭ একর নেই। এ অবস্থায় জমির সঠিক পরিমাণ জেনে জেলখানা কর্তৃপক্ষের নির্মাণ কাজ করা প্রয়োজন।
জেলা প্রশাসক মো: জাহাংগীর আলম বলেন, জেলখানার লোকজনই জেলখানা ও সংলগ্ন এলাকায় পরিবেশ দূষণ করে রেখেছে। সীমানা প্রাচীরের সাথে টিন সেডঘর তুলে বস্তি বানিয়ে ভাড়া দিয়ে রেখেছে। এসব বস্তিতে মাদক ও অসামাজিক কাজের অভিযোগ রয়েছে। এতে জেলখানার নিরাপত্তা বিঘিœত হচ্ছে। জেলখানার বর্জ্য ব্যবস্থাপনায়ও অনিয়মের অভিযোগ রয়েছে। এসব অনিয়ম দূরীকরণে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য তিনি জেলার নাসির আহমেদকে নির্দেশ দেন।
সভায় উপস্থিত কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বলেন, কেন্দ্রীয় কারাগার সংলগ্ন এলাকায় খালের উপর নির্মিত বাড়িঘর চি‎িত করা হবে এবং তা অপসারণের জন্য আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। একই প্রকল্পের মাধ্যমে যাতে বারবার কাজ করতে না হয় সেজন্য সমন্বয় করতে হবে। কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকার জলাবদ্ধতা প্রসঙ্গে তিনি বলেন, সদর দক্ষিণ উপজেলার খালগুলো শহরের ড্রেনের তুলনায় প্রায় ৩ ফুট উঁচুতে,  কাজেই শহরের পানি বিশেষ করে বৃষ্টির পানি সরে যেতে সময় বেশি লাগে। সদর দক্ষিণের খালগুলো পুন:খনন প্রয়োজন। কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকার জলাবদ্ধতা দূরীকরণে ইতোমধ্যে কয়েকটি প্রকল্প অনুমোদন হয়েছে। এটি চলমান প্রক্রিয়া। কাজ শুরু করতে পারলে শেষও হবে। তবে সময়ের প্রয়োজন। সমন্বয়ের প্রয়োজন।
বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মনিরুজ্জামান তালুকদার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: আসাদুজ্জামান, কুমিল্লা সিটি কর্পোরেশনের সচিব মো: হেলাল উদ্দিন, তত্ত্বাবধায় প্রকৌশলী শেখ মো: নুরুল্লাহ, সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: সাইফ উদ্দিন, গণপূর্ত বিভাগের উপ-পরিচালক প্রকৌশলী মো: মফিজুল ইসলাম, সিনিয়র তথ্য অফিসার মীর হোসেন আহসানুল কবীর, মুক্তিযোদ্ধা শাহজাহান সাজু, কুমিল্লা জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবদুল্লাহ আল মাহমুদ সহিদ, কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী মো: মাঈনউদ্দিন চিশতী, পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী এ বি এম খান মোজাহেদী, কাউন্সিলর সরকার মাহমুদ জাভেদ, কাউন্সিলর মাসুদুর রহমান মাসুদ, মহিলা কাউন্সিলর কাউছারা বেগম সুমি প্রমুখ।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};