ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
2198
কুমিল্লায় খালেদা জিয়াসহ বিএনপি নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা (ভিডিও)
নিজস্ব প্রতিবেদক,কুমিল্লা।।
Published : Monday, 9 October, 2017 at 2:36 PM, Update: 12.10.2017 11:10:40 PM
কুমিল্লায় খালেদা জিয়াসহ বিএনপি নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা (ভিডিও)বিএনপি আহুত অবরোধের সময় প্রেট্রল বোমায় কুমিল্লার চৌদ্দগ্রামের জগমোহনপুরে যাত্রীবাহী বাসের ৮ ঘুমন্ত যাত্রীকে পুড়িয়ে মারার ঘটনায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে বিষ্ফোরক দ্রব্য আইনের মামলায় চার্জসীট গ্রহণ করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত। কুমিল্লার  বিজ্ঞ জেলা ও দায়রা জজ জেসমিন আরা বেগম এ ৭৮ জনের বিরুদ্ধে চার্জসীট গ্রহণ করেন ও পলাতকদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।
একই ঘটনায় বাস পোড়ানো ও হত্যা মামলার চাজসীট গ্রহণ না করে আদালত গত ১০ আগষ্ট অধিকতর তদন্তের জন্য মামলাটি ডিবিতে প্রেরণ করে। মামলাটি তদন্ত করছেন ডিবির ইন্সপেক্টর ফিরোজ মাহমুদ।
কুমিল্লা পিপি অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান লিটন জানান, আদালত বিষ্ফোরক দ্রব্য আইনে দায়ের করার মামলাটির চার্জসীট গ্রহণ করেন। এ মামলায় খালেদা জিয়াসহ পলাতকদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। মামলাটির চার্জসীট হয়েছে বিশেষ ক্ষমতা আইনের মামলায়। কাদের কাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা হয়েছে তা তাৎক্ষনিক জানাতে পারেন নি পিপি।
সোমবার কুমিল্লার আদালতে হাজিরা দেন বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী, বিএনপির পল্লী উন্নয়ন সম্পাদক মনিরুল হক চৌধুরী হাজিরা দেন।
দু’টি মামলার তদন্ত কর্মকর্তা মো: ইব্রাহিম গত ৬ মার্চ মামলার বিবরণে থাকা বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ ৬ জন এবং তদন্তে প্রাপ্ত বিএনপি নেতা মনিরুল হক চৌধুরীসহ ২২ জনের নাম অন্তর্ভূক্ত করে ৭৮ জনের নামে দু’টি চার্জসীট প্রদান করেন। বাস পোড়ানো ও হত্যা মামলাটির চার্জসীট গত ১০ আগষ্ট সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত ৫ এর বিচারক সাইফুল ইসলাম অধিকতর তদন্তের জন্য ডিবি পুলিশকে প্রদান করেন। মামলার চার্জসীটে ভুলক্রুটি থাকায় নির্দেশনাসহ এ আদেশ প্রদান করেন তিনি।
মামলাটি তদন্ত করছেন ডিবির ইন্সপেক্টর ফিরোজ মাহমুদ জানান, মামলাটি তিনি তদন্ত করছেন, তদন্ত শেষ হয় নি।
স্থানীয় সূত্র জানায়, ২০১৫ এর ৩ ফেব্রুয়ারি বিএনপি আহুত অবরোধ চলাকালে সোমবার দিবাগত রাত সাড়ে তিনটায় (মঙ্গলবার ভোর)  ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার কালিকাপুর ইউনিয়নের জগমোহনপুরে কক্সবাজার থেকে ঢাকাগামী আইকন পরিবহনের (ঢাকা মেট্রো ব ১৪-৪০৮০) একটি বাসে দুর্বৃত্তরা পেট্রোল বোমা নিক্ষেপ করে । এতে মুহুর্তের মধ্যে বাসটিতে আগুন ধরে যায়।  খবর পেয়ে খুব স্বল্প সময়ের মধ্যে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রনে আনে। বাসের কয়েকযাত্রী জানালা দিয়ে লাফিয়ে প্রাণে বাচঁতে পারলেও ততক্ষনে দগ্ধ হয়ে যায় অন্তত ২০ যাত্রী। এদের মধ্যে ৭ যাত্রী ঘটনাস্থলে দগ্ধ হয়ে নিহত হন এবং পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। দগ্ধ হন আরো ১২ যাত্রী। ঐ বাসের যাত্রীদের বেশিরভাগই ঘুমিয়ে ছিলেন। নৈশ বাস হওয়ায় বাসের দরজাও ছিল তালা বদ্ধ। নিহতরা হলেন যশোহর ৩৫ কবি গোলাম মোস্তফা সড়ক ঘোষ সেন্ট্রাল রোডের নুরুজ্জামান পভলু, তার মেয়ে মাইশা তাসমিন, (১৪), কক্সবাজারের চকরিয়া উপজেলার গাইনাকাটা গ্রামের মৃত ছিদ্দিক আহম্মদের পুত্র আবু তাহের (৩৮) ও একই গ্রামের সালেহ আহম্মদের পুত্র আবু ইউসুফ (৪৫), নরসিংদীর পলাশ উপজেলার বালুরচর পাড়ার জসিম উদ্দিন মানিকের স্ত্রী আসমা আক্তার (৩৮) ও তার ছেলে মাহমুদুল হাসান শান্ত (১৩) এবং শরীয়তপুর জেলার ঘোষেরহাট থানার দক্ষিণ গজারিয়া গ্রামের মৃত নজরখার পুত্র ওয়াসিম। নিহতদের মধ্যে ওয়াসিম ব্যতিত বাকি ৭ জনের লাশ হস্তান্তর করা হয়েছে। 
এ  ঘটনার দিন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে হুকুমের আসামী করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিষ্টার রফিকুল ইসলাম মিয়া, এম কে আনোয়ার, উপদেষ্টা শওকত মাহমুদ, যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সালাউদ্দিন আহমেদ ছাড়াও জামায়াতের সাবেক সংসদ সংসদ ডা. সৈয়দ আবদুল্লাহ মো: তাহেরসহ ৫৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১৫/২০ জনের বিরুদ্ধে ২টি মামলা দায়ের করা হয়।  মামলার বাদি হয়েছেন এসআই নরুজ্জামান হাওলাদার । দুটি মামলাতেই একই আসামী। কুমিল্লার চৌদ্দগ্রামের নৈশবাসে বোমা হামলার ঘটনায় জড়িত গ্রেপ্তারকৃত বিএনপি কর্মী আলমগীর হোসেনের স্বীকারোক্তীমূলক জবানবন্দিতে উন্মোচিত হয়েছে ঘটনার সব তথ্য ও জড়িতদের নাম। গ্রেপ্তারকৃত বিএনপি কর্মী আলমগীর হোসেনের দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে বলেছেন জড়িতের সবাই বিএনপি ও জামায়াত শিবিরের রাজনীতির সাথে জড়িত।  এর মধ্যে নৈশবাসে বোমা হামলাকারী মো: সোহেলের লাশ পাওয়া গেছে কুমিল্লা দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। সে চৌদ্দগ্রামের মিয়ারবাজারের জগমোহনপুরের বাবুল মিয়ার ছেলে।  কুমিল্লার চান্দিনা বাজার থেকে সাদা পোষাকের পুলিশ গ্রেপ্তার করেছিল বলে গুঞ্জন ছিল। এর আগে ৬ ফেব্রুয়ারি কুমিল্লার শামুকসার এলাকায় পুলিশের সাথে বন্ধুকযুদ্ধে চৌদ্দগ্রাম উপজেলা শিবিরের সভাপতি সাহাব উদ্দিন পাটোয়ারী নিহত হন। নিহত সাহাব উদ্দিন পাটোয়ারী চৌদ্দগ্রাম পৌর এলাকার চাঁন্দিশ করা গ্রামের মাও. জয়নাল আবেদীন পাটোয়ারীর ছেলে । পুলিশ ঘটনাস্থলে অস্ত্র, গুলি ও পেট্রলবোমা উদ্ধার করেছে।
গ্রেপ্তারকৃত বিএনপি কর্মী আলমগীর হোসেন কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ৫ নং আমলী আদালতের বিজ্ঞ বিচারক আ স ম শহীদুল্লাহ কায়সারের আদালতে  স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছিল।
দেশব্যাপী বহুল আলোচিত এ নৃশংস হত্যাযজ্ঞের পর নিহতদের মধ্যে ওই সময় একজনের মরদেহের ময়নাতদন্ত করা হয় এবং অপর সাতজনের মরদেহ ময়নাতদন্ত না করেই তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। কিন্তু ময়নাতদন্ত ছাড়া মামলার বিচারের প্রক্রিয়ায় পরবর্তীতে জটিলতা দেখা দেয়ার আশঙ্কায় পরে আদালতের নির্দেশে পুলিশ কক্সবাজারের ইউসুফ ও রাশেদুল ইসলামের মরদেহ ওই বছরের ২১ নভেম্বর, যশোরের নুরুজ্জামান পপলু ও তার মেয়ে মাইশার মরদেহ গত বছরের ২১ জানুয়ারি, শরীয়তপুরের ওয়াসিমের মরদেহ ২ ফেব্রুয়ারি এবং নরসিংদীর আসমা ও শান্তর মরদেহ ১ মার্চ কবর থেকে উত্তোলন করে ময়নাতদন্ত সম্পন্ন করে।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};