ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
127
আসিয়ানে রোহিঙ্গা বিষয়ক আলোচনা ঠেকাতে মরিয়া মিয়ানমার
Published : Wednesday, 13 September, 2017 at 4:55 PM
আসিয়ানে রোহিঙ্গা বিষয়ক আলোচনা ঠেকাতে মরিয়া মিয়ানমারআসিয়ান সম্মেলনে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধনযজ্ঞের বিষয়টি এড়িয়ে যেতে কূটনৈতিক তৎপরতা শুরু করেছে মিয়ানমার। ফিলিপাইন কর্তৃপক্ষের বরাত দিয়ে তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি মঙ্গলবার এ খবর দিয়েছে। চলতি মাসের ১০ থেকে ১৪ তারিখ পর্যন্ত ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় এই সম্মেলন অনুষ্ঠিত হবে।  

আনাদোলু এজেন্সি জানিয়েছে, মূল সম্মেলনের আগে আগামী বৃহস্পতিবার ম্যানিলায় আসিয়ানের আন্তঃসংসদীয় বৈঠক হওয়ার কথা রয়েছে। সম্মেলনে যাতে সাম্প্রতিক রোহিঙ্গা নির্মূল অভিযানের জন্য মিয়ানমারকে আন্তর্জাতিকভাবে চাপ দেওয়া হয়, সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে ফিলিপাইন সরকার। এতে ঘোর আপত্তি রয়েছে সু চি সরকারের।

আর্তেমিও আদেসা নামে ফিলিপাইনের এক আইনপ্রণেতা সংবাদমাধ্যমকে জানান, ‘মিয়ানমার আপত্তি তোলায় আসিয়ান সম্মেলনে আমাদের পক্ষে থেকে এই সংক্রান্ত আলোচনার প্রস্তাব করাটা অসম্ভব হয়ে যাবে।’ ফিলিপাইনের হাউস অফ রিপ্রেজেন্টেটিভস এর উপ-মহাসচিব আদেসা জানান, মিয়ানমারের আপত্তি সত্ত্বেও রোহিঙ্গা সংকটের ব্যাপারে সম্মেলনে কিছু দ্বিপক্ষীয় চুক্তি হতে পারে। আদেসা অবশ্য বলছেন, রোহিঙ্গা ইস্যুটা মিয়ানমারের জন্য বরাবরই একটি জাতীয় সমস্যা হিসেবে ছিল, যা মেটাতে হবে তাদেরই।

আসিয়ানের পক্ষ থেকে অবশ্য বলা হয়েছে, সম্মেলনের বাইরে যে কোনো সদস্য রাষ্ট্র পৃথক দ্বিপাক্ষিক চুক্তি করতে পারবে এবং তা সম্মেলনের কার্যসূচির বাইরেও হতে পারে।

 



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};