ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
31
রেমিটেন্স বাড়াতে উৎসাহ পুরস্কার দেবে বাংলাদেশ ব্যাংক
Published : Wednesday, 13 September, 2017 at 12:00 AM
বাংলাদেশ ব্যাংক বৈধভাবে টাকা পাঠাতে প্রবাসী বাংলাদেশীদের (এনআরবিএস) উৎসাহিত করতে সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী ব্যক্তি ও গ্রহণকারী প্রতিষ্ঠানগুলোকে রেমিটেন্স অ্যাওয়ার্ড দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে।
কেন্দ্রীয় ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মোঃ আবুল বাশার মঙ্গলবার বাসসকে বলেন, ‘রেমিটেন্স প্রবাহ বাড়াতে আমরা পাঁচটি ক্যাটাগরিতে ‘বাংলাদেশ ব্যাংক রেমিটেন্স অ্যাওয়ার্ড-২০১৬’ পুরস্কার দিব।’ ক্যাটাগরিগুলো হচ্ছে দক্ষ রেমিটার, অদক্ষ রেমিটার, বন্ড ইনভেস্টর এনআরবি, এক্সচেঞ্জ হাউস ওউনার এনআরবি ও সর্বোচ্চ রেমিটেন্স গ্রহণকারী ব্যাংক। রাজধানীর বাংলা একাডেমিতে ১৯ সেপ্টেম্বর এক অনুষ্ঠানে এই পুরস্কার দেয়া হবে।
অর্থমন্ত্রী এ. এম. এ. মুহিত প্রধান অতিথি এবং অর্থ মন্ত্রণালয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব মোঃ ইউনুসুর রহমান ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।
অনুষ্ঠানে রেমিটার্স, এক্সচেঞ্জ হাউস, বোর্ড ইনভেস্টর্স ও ব্যাংকসহ মোট ৩৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হবে। এই ৩৫টির মধ্যে পাঁচটি ব্যাংক পুরস্কার পাবে এবছর।
বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৪-১৫ অর্থ বছর থেকে রেমিটেন্স প্রবাহে মন্দাভাব থাকলেও ২০১৭-১৮ অর্থ বছরের গোড়ার দিকে রেমিটেন্সে চাঙ্গাভাব দেখা দিয়েছে। ওই অর্থ বছরের আগস্ট মাসে প্রবাসীরা দেশে ১৪১৮.৫৮ মিলিয়ন মার্কিন ডলার দেশে পাঠিয়েছেন। এটা ২০১৬-১৭ অর্থবছরের চেয়ে ২৩৪.৯৭ মিলিয়ন বেশি।
 বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান বলেন, বাংলাদেশ ব্যাংক অবৈধভাবে দেশে অর্থ প্রেরণকারী কয়েকটি মোবাইল অ্যাকাউন্ট সনাক্ত করার পর কয়েকটি মোবাইল ব্যাংকিং অপারেটরদের নিবিড় পর্যবেক্ষণে রেখেছে। বাংলাদেশ ব্যাংকের মতে, দেশে ১৫ অর্থবছরে ১৫৩১৬.৯১ মিলিয়ন মার্কিন ডলার, ১৬ অর্থবছরে ১৪৯৩১.১৫ মিলিয়ন ও ১৭ অর্থবছরে ১২৭৬৯ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স এসেছে।বাসস।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};