ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
52
এগিয়ে যাচ্ছে বাংলাদেশ
Published : Monday, 11 September, 2017 at 12:00 AM
এগিয়ে যাচ্ছে বাংলাদেশ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকেই নানাভাবে বাধাগ্রস্ত হয়েছে বাংলাদেশ। রাজনৈতিক অস্থিরতা থেকে শুরু করে সাম্প্রতিক রোহিঙ্গা শরণার্থীদের চাপ সব মিলিয়ে উন্নয়নের ধারা বাধাগ্রস্ত হয়েছে বারবার। কিন্তু তার পরও এগিয়ে গেছে বাংলাদেশ। অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ আজ বিশ্বের কাছে রোল মডেল। ব্যক্তি খাতের বিনিয়োগ, প্রবাসী আয়, তরুণ ও নতুন উদ্যোক্তাদের এগিয়ে আসা - এ সবই দেশের উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। বেড়েছে কর্মসংস্থানের হার। কৃষি খাতেও যথেষ্ট অগ্রগতি হয়েছে। বেড়েছে কৃষি খাতে বিনিয়োগ ও গড় মজুরির পরিমাণও। দারিদ্র্য হার কমেছে। নানা অন্তরায় ও মন্দার প্রতিকূলতা ঠেলেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।
বাংলাদেশের অগ্রযাত্রায় নতুন সাফল্যের কথা উঠে এসেছে যুক্তরাজ্যভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম দি ইকোনমিস্টের সাম্প্রতিক প্রতিবেদনে।
তাতে বলা হয়েছে, মাথাপিছু জিডিপিতে পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে গেছে বাংলাদেশ। বাংলাদেশের মানুষের মাথাপিছু জিডিপি এখন পাকিস্তানের চেয়ে বেশি। ডলারের বাজারদর বিবেচনায় গত ৩০ জুন শেষ হওয়া অর্থবছরে বাংলাদেশের মাথাপিছু জিডিপির আকার এক হাজার ৫৩৮ মার্কিন ডলার, সেখানে পাকিস্তানের মাথাপিছু জিডিপি এক হাজার ৪৭০ ডলার। দি ইকোনমিস্টের প্রতিবেদনে বলা হয়েছে, অর্থনৈতিক অগ্রগতি উদ্যাপনের একটি ভালো সময় এখন পার করছে বাংলাদেশ। গত এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশের বার্ষিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ শতাংশের বেশি হারে হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। বলা হয়েছে, বাংলাদেশের জিডিপিতে এখন শিল্প খাতের অবদান ২৯ শতাংশ। অথচ ১৯৭১ সালে জন্মলগ্নে জিডিপিতে শিল্প খাতের অবদান ছিল মাত্র ৬ থেকে ৭ শতাংশ। স্বাধীনতাযুদ্ধের আগে বাংলাদেশকে বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে হয়েছে। স্বাধীনতার পর অবকাঠামো নির্মাণে মনোযোগ দিতে হয়েছে। এখনো অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করে এগোচ্ছে বাংলাদেশ। এই অগ্রযাত্রা ধরে রাখতে হলে দেশের অর্থনৈতিক উন্নয়নে সবাইকে ভূমিকা রাখতে হবে। বেসরকারি খাতে উদ্যোক্তা সৃষ্টির পাশাপাশি সরকারি খাতগুলো সচল রেখে আধুনিকায়ন করতে হবে। গড়ে তুলতে হবে নতুন শিল্প, যেখানে নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। দেশের উন্নয়নের কোনো বিকল্প নেই। বাংলাদেশ এগিয়ে যাবে। এই অগ্রযাত্রা অব্যাহত রাখতে সবার ভূমিকা কাম্য।




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};