ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
163
মিয়ানমারের ঘটনা ক্যাপিটালাইজ করার সুযোগ নেই : শিল্পমন্ত্রী
Published : Sunday, 10 September, 2017 at 4:56 PM
মিয়ানমারের ঘটনা ক্যাপিটালাইজ করার সুযোগ নেই : শিল্পমন্ত্রীনিজস্ব প্রতিবেদক ||
মিয়ানমারের ঘটনাকে ক্যাপিটালাইজ (পুঁজি) করে দেশে কোনো রাজনৈতিক ফায়দা হাসিলের সুযোগ নেই বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

রোববার দেশবন্ধু ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের বাণিজ্যিক উৎপাদন উদ্বোধন উপলক্ষে নরসিংদীর পলাশে প্রতিষ্ঠানটির কারখানা প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

শিল্পমন্ত্রী বলেন, মিয়ানমারে মানবতাকে ভুলণ্ঠিত করে একদিনের শিশুকেও হত্যা থেকে রেহায় দেয়া হচ্ছে না। আবাল, বৃদ্ধ, বণিতা নির্বিশেষে হত্যার শিকার হচ্ছে। যেভাবে নারীদের নির্যাতন করে হত্যা করা হচ্ছে তা পৃথিবীর ইতিহাসে বিরল।

মিয়ানমারের ঘটনার সঙ্গে দেশের মুক্তিযুদ্ধের সময়কালের মিল রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ ঘটনার সঙ্গে মনে পড়ে ১৯৭১ সালের কথা। সে সময় পাকহানাদার বাহিনী ও তাদের দোষর রাজাকার, আলবদররা যেভাবে নির্যাতন করেছিল, মা-বোনের সম্ভ্রমহানীসহ ৩০ লাখ মানুষকে হত্যা করেছিল, গ্রাম-গঞ্জ পুড়িযে ছারখার করে দিয়েছিল। তেমনি অবস্থা এখন মিয়ানমারে সৃষ্টি হয়েছে।

বিশ্বের কাছে আমাদের পক্ষ থেকে প্রধানমন্ত্রী এবং তার সরকার সব রকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এবং ইতিমধ্যে কিছুটা সাড়া পাওয়া গেছে-বলেন আমির হোসেন আমু।

তিনি আরও বলেন, আমাদের দেশ আয়াতনে ছোট, জনসংখ্যা বেশি। এরপরও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা নির্যাতিতদের আশ্রয় দিচ্ছি। তাদের খাদ্য থেকে শুরু করে সর্বরকম সুযোগ-সুবিধায় কোনো কার্পণ্য করা হচ্ছে না।

রোহিঙ্গাদের পুনবাসনে আন্তর্জাতিক মহলে আলোচনা হচ্ছে জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, আন্তর্জাতিকভাবে তাদের (নির্যতিত রোহিঙ্গা) পূর্নবাসিত করা হোক। মিয়ানমারে তাদের পুর্নবাসনের জন্য আন্তর্জাতিক মহলে আলোচনা হচ্ছে।

বিএনপি নেতাদের উদ্দেশ্যে আমু বলেন, আমরাও তো বলতে পারি আপনাদের নেত্রী লন্ডনে বসে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র না করে তিনি যদি মিয়ানমানের কথা বলতেন তাহলে আপনারা যেটা বলছেন, আপনাদের মুখে সেটা শোভা পেতো। কিন্তু আমরা লক্ষ্য করছি আপনাদের নেত্রী লন্ডনে বসে এমন কোনো প্রচেষ্টা চালাননি, এমন কোনো বক্তব্য দেননি, যেটা মিয়ানমারের নির্যাতিত মানুষের পক্ষে যায়।

শিল্পমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী যেভাবে প্রচেষ্টা চালাচ্ছেন, আপনারা সেটাকে সমলচনা করছেন। এটা দেশের অভ্যন্তরীণ বিষয় নয়। এটা অন্য একটি দেশের ঘটনা।

‘অনেক প্রচেষ্টা আপনারা চালিয়েছেন। যুদ্ধাপরাধিদের বিচার ঠেকানোর জন্য অনেক আন্দোলন করেছেন। নির্বাচন বানচালে শতাধিক স্কুল পুড়িয়ে দিয়েছেন। শত শত মানুষকে পেট্রল বোমা মেরে হত্যা করেছেন। গাছ কেটে রাস্তা বন্ধ করে দিয়েছিলেন। এরপরও কোনো প্রচেষ্টা সফল হয়নি। এ সমস্ত অপচেষ্টা, অপপ্রচার করে লাভ হবে না-বলেন আমির হোসেন আমু।




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};