ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
238
কুমিল্লায় অতি বর্ষণে ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা
Published : Sunday, 13 August, 2017 at 12:00 AM, Update: 13.08.2017 12:55:16 AM
কুমিল্লায় অতি বর্ষণে ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কারনবীর ঘোষ কিংকর ।।
বর্ষার শেষ দিকেও যৌবনের ভাটা পড়েনি। শ্রাবনের শেষ সপ্তাহের ঘন বর্ষায় পানিতে টই-টুম্বুর হয়ে আছে মাঠ-ঘাট ও ফসলী জমি। টানা বর্ষণের ফলে কৃষকদের সৃজিত ফসলের ব্যাপক ক্ষতির শঙ্কা দেখা দিয়েছে।
চলতি বর্ষা মৌসুমে কুমিল্লার বিভিন্ন নিচু অঞ্চল ডুবে গেছে আরও আগেই। শ্রাবনের শেষ সপ্তাহের শুরু থেকে প্রবল বর্ষণের ফলে উঁচু জমি গুলোর ফসলেও হানা পড়েছে। অনেক ফসলী জমির চারপাশ পানিতে প্লাবিত হওয়ায় কৃষক পানি নিস্কাশনের কোন ব্যবস্থা করতে না পারায় সেসব জমির ফসল পানির সাথে মিশে গেছে।  আবার কিছু উঁচু জমিতেও পানি জমে যাওয়ায় সেগুলোর পানি সেচ করে বর্ষার সাথে শেষ লড়াই চালিয়ে যাচ্ছে কৃষক।
সরেজমিনে জেলার বিভিন্ন উপজেলার ফসলী মাঠ ঘুরে দেখা গেছে, কোন কোন জমিতে হাঁটু পানি, আবার কোথাও কোমড় পানি। আর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গলা পানিতে প্লাবিত হয়েছে। এতে সফলী মাঠে কৃষকদের সৃজিত লাউ, বেগন, কড়লা, ঢেঁরশসহ বিভিন্ন শাক-সবজির অধিকাংশ ফসলই নষ্ট হয়ে যাচ্ছে।
জেলার চান্দিনা উপজেলা তুলাতলী গ্রামের কৃষক আলী আহাম্মদ প্রায় ৩৬ শতক জমিতে বেগুন চাষ করে। আশ-পাশের সকল জমি থেকে তার জমিটি অপেক্ষাকৃত অনেক উঁচু হওয়ার পরও শুক্রবার ও শনিবারের প্রবল বর্ষণে জমিতে প্রায় হাটু পানি জমে যায়।
তিনি জানান, ক্ষেতে মাত্র বেগুন নামতে শুরু করেছে। বাজারেও দাম ভাল হওয়ায় বেশ খুশিই হয়েছিলাম। কিন্তু এবারের বর্ষায় আমার জমিও রক্ষা পায়নি। আমি শুক্রবার থেকে জমিতে সেচ পাম্প দিয়ে পানি নিস্কাশন করে যাচ্ছি। একদিকে সেচ পাম্পে জমি থেকে পানি কমাই উপর অনবরত বৃষ্টিতে আবারও পানি জমে যাচ্ছে।
এব্যাপারে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এহতে-সাম রাসুলে হায়দার জানান, এভাবে বৃষ্টির সাথে লড়াই করে কৃষকদের টিকে থাকা অসম্ভব হয়ে পড়বে। আগামী ২/১ দিন বৃষ্টি অব্যাহত থাকলে মারাত্মক ক্ষতির মুখে পড়বে কৃষক।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};