ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
63
আবার অস্থির বাজার
Published : Thursday, 10 August, 2017 at 12:00 AM
আবার অস্থির বাজারকোরবানির ঈদ সামনে রেখে আবার অস্থির হতে শুরু করেছে বাজার। এবার শুরুতেই বাড়ানো হয়েছে পেঁয়াজের দাম। গত এক সপ্তাহের ব্যবধানে বাজারে পেঁয়াজের দাম কেজিতে  ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়ে গেছে। অথচ বাজারে সরবরাহে কোনো ঘাটতি নেই। পেঁয়াজ আমদানি করা হয় ভারত থেকে। সেখানেও পণ্যটির দাম বাড়েনি। তার পরও সরবরাহে সংকট দেখিয়ে বাজারে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে একটি চক্র। আমদানি করা ভারতীয় ও দেশি, সব ধরনের পেঁয়াজের দামই বেড়ে গেছে। ধারণা করা হচ্ছে, কোরবানির ঈদ পর্যন্ত পেঁয়াজের দামের এই ঊর্ধ্বগতি থাকবে। এখন কোরবানির ঈদ এলে মসলাজাতীয় পণ্যের দাম বাড়ে। এবার আদা, রসুন, শুকনো মরিচসহ মসলার দামও অস্বাভাবিক হারে বেড়ে যাবে, এমন আশঙ্কা সাধারণ ক্রেতাদের।
কারণ বাংলাদেশের বাজারে নানা অজুহাতে জিনিসপত্রের দাম বাড়ে। এবার পেঁয়াজের দাম বেড়ে যাওয়ার কারণ হিসেবে ভারতীয় পেঁয়াজের সরবরাহে ঘাটতির কথা বলা হয়েছে। তা যদি সত্যি হয়, তাহলে শুধু ভারতীয় পেঁয়াজের দামই বাড়বে। দেশি পেঁয়াজের দামে কোনো প্রভাব পড়ার কথা নয়। কিন্তু বাজারে সব ধরনের পেঁয়াজের দাম যখন বেড়েছে তখন ধরেই নিতে হবে, বাজার সিন্ডিকেট কোরবানির ঈদ সামনে রেখে অনৈতিক মুনাফা অর্জনে আবার সক্রিয়। বাংলাদেশের বাজারের প্রবণতাই এমন। চালের কথাই ধরা যাক। দেশের বেশির ভাগ মানুষের প্রধান খাদ্যপণ্য চাল। বছরের শুরু থেকেই ধাপে ধাপে চালের দাম বাড়ানো হয়েছে। একসময় তা চলে যায় সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে। এবার মোটা চালের দাম যে পর্যায়ে গিয়েছিল, তা এর আগে কখনো হয়নি। হাওরাঞ্চলে ফসলহানি, ধানের ব্লাস্ট রোগসব কিছুকেই চালের দাম বেড়ে যাওয়ার কারণ হিসেবে দেখানো হয়েছে ব্যবসায়ীদের পক্ষ থেকে। আবার সংকট কাটিয়ে উঠতে যখন বিদেশ থেকে আমদানির সিদ্ধান্ত নেয়া হলো, তখনো বাজারে তার কোনো প্রভাব পড়েনি। আমদানি শুল্ক কমিয়েও ব্যবসায়ীদের মুনাফা অর্জনের প্রবণতা রোধ করা সম্ভব হয়নি। মিল মালিক ও ব্যবসায়ীদের কারণে চালের বাজারে এখনো অস্থিরতা বিরাজ করছে। আমদানির শুরুতে চালের দাম কিছুটা কমলেও এখন বাজারের প্রবণতা আবার ঊর্ধ্বমুখী। বাজারের এই প্রবণতা রোধ করা না গেলে সরকারের জনপ্রিয়তার জন্য তা হুমকি হয়ে দেখা দিতে পারে।
দাম বাড়ানোর যে প্রবণতা বাজারে শুরু হয়েছে, তা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এ প্রবণতা রোধ করতে হলে একটি স্থায়ী বাজারব্যবস্থা গড়ে তুলতে হবে। রাজধানী থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলে স্থায়ী বাজার গড়ে তোলা গেলে ব্যবসায়ীরা নানা অজুহাতে নিত্যপণ্যের বাজার অস্থির করে তোলার সুযোগ পাবে না। এ জন্য সিদ্ধান্ত নেয়ার এখনই সময়।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};