ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
সৌদির আকস্মিক সিদ্ধান্ত হজযাত্রীদের গচ্চা ২৫ কোটি টাকা
Published : Monday, 7 August, 2017 at 12:00 AM, Update: 07.08.2017 1:21:14 AM
সৌদির আকস্মিক সিদ্ধান্ত হজযাত্রীদের গচ্চা ২৫ কোটি টাকাসৌদি সরকারের আকস্মিক সিদ্ধান্তে ২০১৫ ও ২০১৬ সালের বাংলাদেশি হজযাত্রীপ্রতি অতিরিক্ত দুই হাজার রিয়েল পরিশোধের সিদ্ধান্তে হজযাত্রীদের গচ্চা দিতে হচ্ছে প্রায় ২৫ কোটি টাকা। সৌদি সরকারের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন।
অনুসন্ধানে জানা গেছে, মোট হজযাত্রীদের মধ্যে গত দুই বছর হজ করেছেন এমন হজযাত্রীর সংখ্যা ৫ হাজার ৬শ’ জন। এসব হজযাত্রীকে হজের ভিসা পেতে হলে এক রিয়েল ২২-২৩ টাকা হিসাবে দুই হাজার রিয়েল বাবদ ৪৪ থেকে ৪৫ হাজার টাকা পরিশোধ করতে হবে। মোট ৫ হাজার ৬শ’ জনের জন্য পরিশোধ করতে হবে কমবেশি ২৫ কোটি টাকা।
রোববার সচিবালয়ে নিজে কক্ষে ধর্ম সচিব মো. আবদুল জলিলের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অতিরিক্ত দুই হাজার রিয়েল পরিশোধের বিষয়টি তাদের মোটেই জানা ছিল না। আকস্মিক রাজকীয় সিদ্ধান্তে এ অর্থ দাবি করা হয়।
তিনি জানান, ২৭ জুলাইয়ের আগে সরকারি ও বেসরকারি হজ ভিসার জন্য অনলাইনে যারা আবেদন করেছে তাদের অতিরিক্ত অর্থ পরিশোধ করতে হয়নি। কিন্তু ২৭ জুলাইয়ের পর অনলাইনে ভিসা ফরম পূরণ করতে গেলে দুই হাজার রিয়েল পরিশোধ না করলে ভিসার আবেদন গ্রহণ করা হবে না বলে জানানো হয়।
তিনি জানান, বিষয়টি সম্পর্কে অবহিত হওয়ার পর থেকেই মক্কা হজ কনসুলারসহ বাংলাদেশ হজ মিশনে কর্মরত শীর্ষ কর্মকর্তারা সৌদিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ ও এ টাকা মওকুফ কিংবা সিদ্ধান্ত স্থগিত করতে অনুরোধ জানালেও তারা সাফ জানিয়ে দেন রাজকীয় এ সিদ্ধান্ত বদল হবেনা। এরপর ধর্ম মন্ত্রণালয় এক গণবিজ্ঞপ্তি জারি করে ২০১৫ ও ২০১৬ সালে হজ পালনকারীদের কাছ থেকে সংশ্লিষ্ট হজ এজেন্সি দুই হাজার করে রিয়াল আদায় করতে পারবে বলে জানানো হয়। যদি কোন যাত্রী যেতে ইচ্ছুক না হয় তবে তাদের ব্যাপারে সিদ্ধান্ত দেয়ার এখতিয়ার এজেন্সির থাকবে বলে জানানো হয়।
পূর্ব ঘোষণা ছাড়া আকস্মিক রাজকীয় সিদ্ধান্তে বাংলাদেশি হজযাত্রীদের অতিরিক্ত অর্থ পরিশোধ করতে হচ্ছে বলে দুঃখ প্রকাশ করে ধর্ম সচিব বলেন, আকস্মিক এ সিদ্ধান্তের কারণে শুধু বাংলাদেশই নয়, পাকিস্তান ও চীনসহ বিভিন্ন দেশ আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। বিভিন্ন দেশ সৌদিতে হজ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে ওই সিদ্ধান্ত স্থগিত ও আর্থিক বিষয়টি মওকুফের আবেদন জানালে কর্মকর্তারা জানান, বিশ্বে প্রতি বছর হজ করতে আগ্রহী ধর্মপ্রাণ মুসলমানের সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এ কারণে একাধিকবার হজ যারা করেছেন তাদের নিরুৎসাহিত করতে দুই হাজার রিয়েল অর্থ পরিশোধের এ সিদ্ধান্ত নেয় সৌদি সরকার। ফলে এ অর্থ মওকুফ বা সিদ্ধান্ত প্রত্যাহারের সুযোগ নেই।
বাংলাদেশি যে ৫ হাজার ৬শ’হজযাত্রীকে অতিরিক্ত অর্থ পরিশোধ করতে হচ্ছে তাদের মধ্যে এখনও (রোববার পর্যন্ত) কেউ যেতে অস্বীকৃতি জানায়নি বলে জানান ধর্ম সচিব মো.আবদুল জলিল।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};