ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
47
বাংলাদেশ-শ্রীলঙ্কা সম্পর্ক
Published : Monday, 17 July, 2017 at 12:00 AM
বাংলাদেশ-শ্রীলঙ্কা সম্পর্কশ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইত্রিপালা সিরিসেনা তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষে শনিবার দেশে ফিরে গেছেন। তাঁর এই সফরে মোট ১৪টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে। আশা করা হচ্ছে, চলতি বছরের মধ্যেই দুই দেশ মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিআই) সম্পাদন করবে, যা হবে বাংলাদেশের প্রথম এজাতীয় কোনো চুক্তি সম্পাদন। স্বাভাবিকভাবেই বাংলাদেশ সরকারের পক্ষ থেকে শ্রীলঙ্কান প্রেসিডেন্টের এই সফরকে ‘ঐতিহাসিক’ বলে আখ্যায়িত করা হয়েছে।
শ্রীলঙ্কা বাংলাদেশের নিকট প্রতিবেশি একটি দেশ। দীর্ঘ সময় ধরেই দুই দেশের মধ্যে সুসম্পর্ক বিরাজ করছে। উভয় দেশই দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা বা সার্কের সদস্য। সাংস্কৃতিক ও ঐতিহাসিক দিক থেকেও উভয় দেশের রয়েছে অভিন্ন ঐতিহ্য। তা সত্বেও বাণিজ্য, বিনিয়োগ ও অন্যান্য ক্ষেত্রে দুই দেশের সম্পর্ক ও সহযোগিতা অনেকটাই যেন পিছিয়ে রয়েছে উদ্যোগের অভাবে। সেই উদ্যোগটাই নেয়া হয়েছে সাম্প্রতিক সময়ে। তারই প্রতিফলন ঘটেছে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের বর্তমান সফরে। উভয় পক্ষ আশা করছে, মুক্ত বাণিজ্য চুক্তি সম্পাদিত হলে দুই দেশই ব্যাপকভাবে উপকৃত হবে। মতৈক্য হয়েছে যে চুক্তির খুঁটিনাটি কাজগুলো যত দ্রুত সম্ভব সম্পন্ন করা হবে। এ কারণে দুই দেশের কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের যাতায়াতে ভিসা অব্যাহতিসংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে।
দুই দেশের মধ্যে যে ১৪টি দলিল সই হয়েছে, তার সাতটিই হচ্ছে কৃষি, বিনিয়োগ ও বাণিজ্যবিষয়ক। তার মধ্যে আছে কৃষি খাতে সহযোগিতা, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) ও ইনভেস্টমেন্ট অব শ্রীলঙ্কার মধ্যে সমঝোতা স্মারক, দুই দেশের স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের মধ্যে সমঝোতা স্মারক, দুই দেশের শিপিং করপোরেশনের মধ্যে সহযোগিতা, দুই দেশের সেন্ট্রাল ব্যাংকের মধ্যে সহযোগিতা, অ্যাপারেলস অ্যান্ড টেক্সটাইল ক্ষেত্রে সহযোগিতা ও দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতাসংক্রান্ত সমঝোতা স্মারক। আঞ্চলিক সন্ত্রাস দমনেও দুই দেশ ঘনিষ্ঠভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছে। সৎ ও সুপ্রতিবেশিসুলভ সম্পর্ক সবার জন্যই এগিয়ে যাওয়ার পথ সহজ ও সাবলীল করে। বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। এই অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে। আন্তর্জাতিক বা বিশ্ববাণিজ্য বর্তমানে নানা ধরনের সমস্যা মোকাবেলা করছে। সেখানে দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বাণিজ্য এগিয়ে নেয়ার বিকল্প নেই। শ্রীলঙ্কার সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি হলে এ ক্ষেত্রে বাংলাদেশের একটি নবযাত্রা শুরু হবে। তৈরি পোশাক বাংলাদেশের প্রধান রপ্তানি খাত হলেও এ বছর বাংলাদেশের প্রবৃদ্ধির হার কিছুটা কমেছে। অন্যদিকে শ্রীলঙ্কার প্রবৃদ্ধি এগিয়েছে। দ্বিপক্ষীয় সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময় এ ক্ষেত্রে বাংলাদেশের তৈরি পোশাক খাতকে আরো এগিয়ে নিতে সাহায্য করবে। আমরা আশা করি, শ্রীলঙ্কা-বাংলাদেশ সম্পর্ক ক্রমেই আরো জোরদার ও গতিশীল হবে এবং তার মাধ্যমে উভয় দেশই লাভবান হবে।



সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};