ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
100
আম রপ্তানিতে জটিলতা
Published : Monday, 19 June, 2017 at 12:00 AM
আম রপ্তানিতে জটিলতামোট ফল উৎপাদনে বিশ্বে ২৮তম স্থানে বাংলাদেশ। এর মধ্যে আমে অবস্থান সপ্তম ও পেয়ারায় অষ্টম। প্রতিবছর আম ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি করে লাভের মুখ দেখেন দেশের বিভিন্ন জেলার কৃষকরা। কিন্তু এবার রাজশাহী অঞ্চলের আম উৎপাদক ও রপ্তানিকারকরা অভিযোগ করেছেন, অহেতুক প্রায় ৭০ শতাংশ আম ‘রপ্তানির অযোগ্য’ বলে ঘোষণা দেয়া হয়েছে ‘কেয়ারেন্টাইন স্টেশন’ থেকে। বিদেশে রপ্তানির জন্য প্যাকেজিংয়ের আগে এখান থেকে ছাড়পত্র নিতে হয় রপ্তানিকারকদের। ৭০ শতাংশ আমের রপ্তানি বাতিল করা হলে কৃষকদের প্রায় ২৮ কোটি টাকা লোকসান হবে বলে আশঙ্কা করা হচ্ছে। বিষয়টি উদ্বেগজনক।
এবার অনেক এলাকায় ‘ব্যাগিং’ পদ্ধতিতে আম উৎপাদনে আগ্রহী চাষিদের তালিকা করে তাঁদের হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়। রপ্তানিকারকদের সঙ্গে চাষিদের চুক্তিবদ্ধ করতেও সহায়তা করা হয়। ব্যাগিং পদ্ধতিতে খরচ কিছু বাড়লেই আম আগের চেয়ে বেশি সুন্দর ও মানসম্মত হয়েছে। একদিকে উৎপাদন খরচ বৃদ্ধি, অন্যদিকে বিক্রিতে অনিশ্চয়তাকৃষকরা এখন কোথায় যাবেন! উৎপাদক ও রপ্তানিকারকরা যেখানে বলছেন আম মানসম্মত। কিন্তু ঢাকা খামারবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কোয়ারেন্টাইন সংগনিরোধ কীটতত্ত্ব বিভাগের কর্মকর্তারা বলছেন, নিয়ম মেনেই আম যাচাই-বাছাই চলছে। এই ভুল-বোঝাবুঝির অবসান হতে হবে দ্রুত। ঢাকায় সেন্ট্রাল প্যাকেজিং হাউসের পরীক্ষায় আম বাদ পড়ছে এ খবরে কোনো কোনো জেলায় ব্যবসায়ীরা ক্রয়ও রীতিমতো বন্ধ রেখেছেন। দ্রুত সমাধান না হলে আম চাষিরা বড় ক্ষতির মুখে পড়বেনএ কথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যেন ভুলে না যায়। কারণ আম পচনশীল ফল। সঠিক সময়ে আহরণ ও সংরক্ষণ না করা হলে বড় অপচয় ঠেকানো যাবে না।
বাংলাদেশের আমের জনপ্রিয়তা যখন বিশ্বজুড়ে বাড়ছে, তাই খাতটির প্রতি আমাদের নজর বাড়াতে হবে। ফলটির গুণগত মানের ব্যাপারে নিশ্চিত হওয়ার পরই বিদেশে পাঠানোর অনুমতি দেওয়া হবে, তবে এতে যেন বাড়াবাড়ি না হয়। কোনো ভুল সিদ্ধান্ত যেন উৎপাদক বা রপ্তানিকারকদের ক্ষতির কারণ না হয়। আম চাষিদের অনেকেই ঋণগ্রহীতা। পদ্ধতিগত ত্রুটি বা ঝামেলার মাসুল গুণতে হলে তাঁদের অনেককেই পথে বসতে হবে, অনেকে সামনের বছর এই খাতে বিনিয়োগ করতে পারবেন না। সম্ভাবনাময় এই খাতটির ওপর অহেতুক কোনো ধরনের আঘাত যেন না আসে। প্রয়োজনীয় সব সহায়তা দিলে বাংলাদেশে আরো বেশি পরিমাণে আম চাষ সম্ভব হবে; বাড়বে এই খাত থেকে রপ্তানি আয়ও।




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};