ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
91
সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচিত
Published : Sunday, 18 June, 2017 at 12:00 AM
সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচিতসুইডেন বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু ও উন্নয়ন সহযোগী একটি দেশ। স্বাধীনতার পর যে কয়টি দেশ প্রথম দিকে বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল, সুইডেন তার অন্যতম।
মাত্র দুই মাসের মধ্যে দেওয়া এই স্বীকৃতির ৪৫ বছর পূর্তি উদযাপিত হয়েছে গত ফেব্রুয়ারিতে। দেশটির সঙ্গে বাংলাদেশের রয়েছে বিশাল উদ্বৃত্ত বাণিজ্যের সম্পর্ক। সুইডেনের একটি কম্পানিই বাংলাদেশ থেকে বছরে ৫০০ কোটি ডলারের বেশি তৈরি পোশাক কেনে। দেশটির বাজারে বাংলাদেশি সব পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার রয়েছে। সেই সুইডেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান সফর নানা দিক থেকেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুইডেনের প্রধানমন্ত্রী স্তেফান লোফভেন নিজেই বলেছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর এই সফর দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে এক নতুন দুয়ার উন্মোচন করতে যাচ্ছে। অর্থনৈতিক ও প্রযুক্তিগতভাবে অগ্রসর সুইডেন চায়, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাক। এ জন্য তারা বাংলাদেশকে নানাভাবে সহযোগিতা করতে প্রস্তুত। এ ক্ষেত্রে দুই প্রধানমন্ত্রীর বর্তমান আলোচনায় সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে জ্বালানি নিরাপত্তা সৃষ্টি, প্রযুক্তি খাতে সহায়তা, বিনিয়োগ ও সন্ত্রাস দমন।
তলাবিহীন ঝুড়ির অপবাদ ঘুচিয়ে বাংলাদেশ দ্রুত এগিয়ে চলেছে। যাঁরা বাংলাদেশকে ‘তলাবিহীন ঝুড়ি’ অপবাদ দিয়েছিলেন তাঁরাই এখন বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ। কেউ কেউ বাংলাদেশকে ‘এশিয়ার উদীয়মান শক্তি’ হিসেবেও আখ্যায়িত করছেন। আর এই অগ্রগতির জন্য দ্রুত শিল্পায়নের গুরুত্ব অপরিসীম। সে জন্য প্রয়োজন জ্বালানি নিরাপত্তা, অবকাঠামো উন্নয়ন, উন্নত প্রযুক্তি ও অভ্যন্তরীণ নিরাপত্তা। সুইডেন এসব ক্ষেত্রে অবশ্যই বাংলাদেশকে উল্লেখযোগ্য পরিমাণে সহায়তা করতে পারে। সুইডেনের প্রধানমন্ত্রী এ ক্ষেত্রে যে আগ্রহ প্রকাশ করেছেন, আমরা তাঁকে স্বাগত জানাই। বাংলাদেশের প্রতি সুইডেনের আগ্রহ কতটা আন্তরিক আমরা তার প্রমাণ পাই আরো অনেক দিক থেকেই। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশকে সম্ভাব্য সব রকম সহযোগিতা প্রদান করতে চেয়েছে সুইডেন। সুইডেনে অনেক বাংলাদেশি রয়েছে। সেখানকার বিচার ও অভিবাসনমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশিরা যাতে আরো বেশি করে সুইডেনে আসতে পারে সে জন্য তাদের বিশেষ আনুকূল্য দেওয়া হবে। তাঁর ভাষায়, ‘দে উইল বি অলওয়েজ ফেভারেবলি ডিসপোজড। ’ সুইডেন বাংলাদেশের পোশাক খাতকে আরো এগিয়ে নিতে বিনিয়োগ ও কর্মপরিবেশ উন্নয়নসহ নানাভাবে সহযোগিতা করবে। সুইডেনের রাজার সঙ্গেও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ হয়েছে। তিনিও বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে সেই প্রক্রিয়াকে আরো বেগবান করতে বাংলাদেশকে সম্ভাব্য সব রকম সহযোগিতার আশ্বাস দিয়েছেন।
বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। এ জন্য বন্ধু রাষ্ট্রগুলোর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরো এগিয়ে নিতে হবে ও জোরদার করতে হবে। সুইডেন বাংলাদেশের এক পরীক্ষিত বন্ধু রাষ্ট্র। আমরা চাই, দুই দেশের সম্পর্কের নতুন নতুন দিগন্ত উন্মোচিত হোক এবং পারস্পরিক সহযোগিতায় উভয় দেশই উপকৃত হোক।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};