ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
145
চাল আমদানির সিদ্ধান্ত
Published : Friday, 16 June, 2017 at 12:00 AM
চাল আমদানির সিদ্ধান্তঅকালবন্যায় হাওরে ফসলহানির পর চালের বাজারে ঘাটতি মেটাতে চাল আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভিয়েতনাম থেকে সরকারিভাবে ৫০ হাজার টন সিদ্ধ চাল ও দুই লাখ টন আতপ চাল আমদানি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ছাড়া ৫০ হাজার টন আতপ চাল ও ৫০ হাজার টন নন-বাসমতি সিদ্ধ চালও আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে আমদানি করা হবে।
হাওরে অকালবন্যা ও দেশের অন্যান্য স্থানে অতিবৃষ্টির কারণে ফসলহানির প্রভাব পড়েছে বাজারে। খাদ্যপণ্যে উদ্বৃত্ত দেশের মজুদে টান পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। ভিজিএফ ও অন্যান্য কর্মসূচির জন্য যে খাদ্যশস্য মজুদ আছে, তাতে হাত দেয়া যাবে না। অন্যদিকে বাজারে চালের দাম বাড়ছে। ফলে মধ্যবিত্ত শুধু নয়, নিম্ন আয়ের মানুষও সংকটে পড়েছে। চালের বাজার চলে গেছে ব্যবসায়ীদের দখলে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে আমদানির কোনো বিকল্প ছিল না। বাংলাদেশের মানুষের প্রধান খাদ্য ভাত। প্রাকৃতিক যেকোনো দুর্যোগে চালের বাজার অস্থিতিশীল হয়ে ওঠে। এবারও তার ব্যতিক্রম হয়নি। হাওরে বন্যার পদধ্বনি শোনা যেতেই চালের বাজার অস্থির হতে শুরু করে। ভোক্তাদের অসহায়ত্বকে পুঁজি করে একটি সিন্ডিকেট চালের দাম বাড়িয়ে দেয়। দেশের মোট বোরো উৎপাদনের একটি বড় অংশ আসে হাওর এলাকা থেকে। সেখানে বিপর্যয় দেখা দেয়ার পর সরকার স্থানীয়ভাবে চাল আমদানির চেষ্টা করেছিল। কিন্তু তাতে কোনো ইতিবাচক সাড়া মেলেনি। অন্যদিকে মজুদ কমে যাওয়ায় আমদানির কোনো বিকল্প সরকারের হাতে ছিল না। আমদানির সিদ্ধান্তটি তাই সঠিক বলতে হবে। ঋণপত্র খোলার ১৫ দিনের মধ্যে ভিয়েতনাম থেকে চাল নিয়ে দুটি জাহাজ বাংলাদেশের উদ্দেশে রওনা দেবে। বাকি চাল আসবে ৬০ দিনের মধ্যে। আমরা আশা করতে পারি, এই চাল দেশে এলে বাজারে চালের দামে ইতিবাচক প্রভাব পড়বে। কিছুটা হলেও স্বস্তি পাবে নিম্ন আয়ের মানুষ।
চাল আমদানির ক্ষেত্রেও সরকারকে বিশেষ নজর রাখতে হবে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, যে দরে চাল আমদানি করা হয়েছে, তা আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। জিটুজি ভিত্তিতে চাল আমদানি করা হলেও মানের ক্ষেত্রে কোনো আপস করা চলবে না। চালের মজুদ সুসংহত করা, সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় জরুরি প্রয়োজন মেটানো ও বাজার স্থিতিশীল রাখতেই চাল আমদানি করা হচ্ছে। যত তাড়াতাড়ি এই চাল দেশে আনা যাবে ততই মঙ্গল।



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};