ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
145
অর্থপাচার ঠেকানো যাচ্ছে না
Published : Thursday, 15 June, 2017 at 12:00 AM
অর্থপাচার ঠেকানো যাচ্ছে নাশুধু ৯ ব্যক্তিই দেশ থেকে যুক্তরাষ্ট্রে পাচার করেছেন ৪৫১ কোটি টাকা। তাঁদের চিহ্নিত করতে সক্ষম হয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), তাই তথ্যও জানা গেছে।
পাচারের সব ঘটনা ধরা গেলে প্রকৃত অঙ্কটি কত হতো? আমাদের নজরদারি ব্যবস্থা এতই দুর্বল কী পরিমাণ অর্থ পাচার হয়, কারা পাচার করেন, নিজেরা ধরতেও পারি না। গ্লোবাল ফিন্যানশিয়াল ইন্টিগ্রিটি’ (জিএফআই) বা অন্য কোনো বিদেশি সংস্থার দেয়া তথ্যই ভরসা।
চিহ্নিত ৯ জনই পাচারকৃত অর্থ যুক্তরাষ্ট্রে আবাসন খাতে ব্যয় করেছেন এবং সম্পদের উৎস সম্পর্কে তাঁরা সন্তোষজনক জবাব দিতে পারেননি। এ থেকে স্পষ্ট, অবৈধ পন্থায়ও তাঁরা অর্থ উপার্জন করেছেন এবং এ কারণে দেশে বিনিয়োগকেও তাঁরা নিরাপদ মনে করেননি।  বেশ কয়েক বছর ধরেই দেশ থেকে অর্থপাচারের তথ্য এলেও প্রতিরোধে এখনো কার্যকর ব্যবস্থা গড়ে না ওঠা উদ্বেগজনক। জিএফআই প্রকাশিত এক প্রতিবেদন মতে, ২০০৩ সাল থেকে পরবর্তী ১০ বছরে বাংলাদেশ থেকে পাচার হয় তিন লাখ ৫৭ হাজার কোটি টাকা।
বিশ্লেষকরা বলেন, বিনিয়োগ নিঃস্ব একটি দেশ এখন ক্রমান্বয়ে পুঁজি রপ্তানিকারক দেশে পরিণত হচ্ছে। দেশে যে পরিমাণ বিনিয়োগযোগ্য টাকা আছে তা-ও বিনিয়োগ হচ্ছে না। এই পরিস্থিতি অর্থনীতির জন্য খারাপ বার্তাই দিচ্ছে।
এর আগে সিঙ্গাপুরে পাচার হওয়া অর্থ আমরা ফেরত আনতে সক্ষম হয়েছি। যুক্তরাষ্ট্রে ৯ জনের পাচারকৃত অর্থ ফেরত আনতে ওখানে আইনজীবী নিয়োগ করা হয়েছে; হয়তো ফেরত পাওয়াও যাবে। কিন্তু মাত্র এই ৯ জনই তো পাচারকারী নন; সংখ্যাটা আরো অনেক গুণ বেশি। এই মুহূর্তেও পাচার থেমে নেই। সব পাচারকারীকে শনাক্ত করার কৌশল উদ্ভাবনের পাশাপাশি অপরাধটি বন্ধে কার্যকর পন্থা বের করাই বেশি জরুরি। দুর্নীতি, চোরাকারবার, মাদক ব্যবসা, অস্ত্র কেনাবেচাসহ বিভিন্ন অসৎ উপায়ে উপার্জিত অর্থ বাইরে পাচার হয়ে যাচ্ছে। শুধু পাচার বন্ধ নয়, সামাজিক নিরাপত্তার স্বার্থেও এ অসৎ উপায়গুলো বন্ধ করা দরকার।
বিশেষজ্ঞরা বলছেন, উন্নত তথ্য-প্রযুক্তির ব্যবহার, রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা, আন্তর্জাতিক আইনের সঙ্গে সমন্বয়, পাচারকারীদের দৃশ্যমান শাস্তি এবং দুদক, রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংকের মধ্যে সমন্বয় বাড়িয়ে অর্থপাচার নিয়ন্ত্রণ সম্ভব।
সম্প্রতি অর্থমন্ত্রী বলেছেন, সরকার এ নিয়ে কাজ করছে। গৃহীত কৌশলগুলো যেন বাস্তবসম্মত, যুগোপযোগী হয়। দেশের অর্থ দেশে রেখে শিল্পে বিনিয়োগ নিশ্চিত করা গেলে অর্থনীতি গতি পাবে, কাঙ্খিত প্রবৃদ্ধি আসবে, কমে আসবে বেকারত্ব।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};