ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
8531
প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে সুইডেন গেলেন কুমিল্লার কাগজ সম্পাদক আবুল কাশেম হৃদয়
Published : Tuesday, 13 June, 2017 at 12:14 PM, Update: 13.06.2017 9:30:04 PM
প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে সুইডেন গেলেন কুমিল্লার কাগজ সম্পাদক আবুল কাশেম হৃদয়নিজস্ব প্রতিবেদক।। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি সফরসঙ্গী হিসেবে সুইডেন গেলেন পাঠকপ্রিয় দৈনিক কুমিল্লার কাগজ সম্পাদক, মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক ও গণমাধ্যম ব্যক্তিত্ব আবুল কাশেম হৃদয়। মঙ্গলবার সরকারি সফরে তিনি সুইডেন যান। বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে জাতির জনকের কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রথম দুই দিনের সরকারি সফরে সুইডেন যাচ্ছেন। মুক্তিযুদ্ধের পর বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতিদাতা অন্যতম এই দেশটির প্রধানমন্ত্রী স্টেফান লফভেনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সফর।

সরকারপ্রধানের সরকারি সফরসঙ্গী হিসেবে কুমিল্লার কাগজ সম্পাদক আবুল কাশেম হৃদয় ১৩ জুন ঢাকা থেকে রওনা হয়ে ১৪ জুন সুইডেন পৌঁছবেন এবং ১৭ জুন দেশে ফিরে আসবেন। এ সরকারি সফরে তিনিসহ বিশিষ্ট দুইজন সাংবাদিক রয়েছেন।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া দুদিনের সফরে বাংলাদেশ ও সুইডেনের দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হবে। সুইডেনের উপপ্রধানমন্ত্রী, ভারপ্রাপ্ত স্পিকার এবং বিচার ও অভিবাসনমন্ত্রীর সঙ্গেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষৎ হবে। এছাড়া কয়েকটি সুইডিশ কোম্পানির প্রধান নির্বাহীর সঙ্গে তার দেখা হবে। কুমিল্লার স্থানীয় কোন সাংবাদিকের রাষ্ট্রপ্রধানের সাথে এটিই প্রথম সরকারি সফর। কুমিল্লার কাগজ সম্পাদক আবুল কাশেম হৃদয় এ ছাড়াও জাতীয় দৈনিক কালের কণ্ঠের স্টাফ রিপোর্টার ও চ্যানেল আইয়ের রিপোর্টার। তিনি কুমিল্লা প্রেসকাব ও কুমিল্লা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ছিলেন। তিনি কুমিল্লা প্রফেশন্যাল জার্ণালিষ্ট এসোসিয়েশনের সভাপতি। ফ্রান্সভিত্তিক আর্ন্তজাতিক সাংবাদিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের সদস্য। কুমিল্লার সংবাদপত্র জগতে আধুনিক যুগের সূচনাকারী দৈনিক কুমিল্লার কাগজ ২০০৪ সালে তিনি প্রকাশ করেন। এটি মফস্বল সংবাদপত্রের সকল রীতি পরিবর্তন করে আধুনিক যুগের সূচনা করে।

বিশিষ্ট সাংবাদিক আবুল কাশেম হৃদয় সাংবাদিকতা ছাড়াও মুক্তিযুদ্ধ বিষয়ে গবেষণা করেন। ‘মুক্তি সংগ্রামে কুমিল্লা’ নামক গ্রন্থের মাধ্যমে কুমিল্লায় মুক্তিযুদ্ধ বিষয়ে তিনিই প্রথম গবেষণা শুরু করেন। যুদ্ধাপরাধীদের তালিকা সমৃদ্ধ ‘অপারেশন কিল এন্ড বার্ণ’ গবেষণাগ্রন্থটি ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক আবুল কাশেম হৃদয়ের এই দুইটি বইই কুমিল্লার মুক্তিযুদ্ধ বিষয়ে গবেষণার মূল ভিত্তি হিসেবে পরিগণিত হয়। সাংবাদিকতায় অনন্য অবদানের জন্য বেশ কয়েকটি পুরস্কার পেয়েছেন তিনি। এ ছাড়া তিনি ইতালী, ইংল্যান্ড, ফ্রান্স, সুইজারল্যান্ড, সুইডেন, ডেনমার্ক, মরক্কো, ভারত, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};