ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
385
৭০তম কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ
Published : Wednesday, 17 May, 2017 at 2:07 PM
৭০তম কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজবিশ্ব চলচ্চিত্রের অন্যতম জমকালো আয়োজন কান চলচ্চিত্র উৎসব। সাগর ছুঁয়ে থাকা ফ্রান্সের দক্ষিণাঞ্চলের শহর কানে বসেছে বিশ্ব চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ এই উৎসব। আজ ১৭ মে, বুধবার উৎসবের পর্দা উঠছে।

প্রতিবারের মতো তামাম দুনিয়ার সেলুলয়েডের রথী-মহারথীদের অংশগ্রহণে ৭০তম কান চলচ্চিত্র উৎসব হয়ে উঠতে যাচ্ছে আনন্দের এক মহামঞ্চ। তাই এ আয়োজনের দিকেই এখন সবার চোখ।

জানা গেছে, এরইমধ্যে কান সরগরম হয়ে উঠেছে চলচ্চিত্র নিয়ে উৎসুকদের আনাগোনায়। শহরের হোটেলগুলোতে পর্যটকদের ভিড়। এখানে-সেখানে ঝুলছে ৭০তম কানের অফিসিয়াল পোস্টারের ছবি দিয়ে বানানো ব্যানার। পুরো শহরজুড়েই উৎসবের আমেজ।

উৎসবের মূলকেন্দ্র পালে দো ফেস্তিভালের সামনে সাধারণ মানুষ থেকে শুরু করে বিভিন্ন দেশ থেকে হাজির হওয়া সিনেমা সংশ্লিষ্টদের ভিড়। আজ থেকে আগামী ১২ দিন বিশ্বের তাবৎ চলচ্চিত্রপ্রেমীর নজর থাকবে কানে। এই চলচ্চিত্র উৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য রাখা হয়েছে নিরাপত্তার দারুণ ব্যবস্থা।

চলতি আসরের উদ্বোধনী ছবি ফরাসি নির্মাতা আন্দ দেপলেশার ‘ইসমায়েল’স গোস্টস’। এটি দেখানোর মধ্য দিয়ে পর্দা উঠবে উৎসবের। ছবিটির নাম ভূমিকায় অভিনয় করেছেন ম্যাথু আমারিক। তার সঙ্গে আছেন দুই ফরাসি অভিনেত্রী মারিও কঁতিয়া ও শাহলত গেইন্সবুর্গ।

উদ্বোধনী এই ছবিকে ঘিরে থাকছে ঝলমলে অনুষ্ঠান। উদ্বোধনের পর রাত ৮টায় (বাংলাদেশ সময় রাত ১২টা) উৎসবের মূলকেন্দ্র পালে দো ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখানো হবে ‘ইসমায়েল’স গোস্টস’। রাত সাড়ে ১১টায়ও এর আরেকটি প্রদর্শনী হবে একই স্থানে। বিকাল ৪টায় আরেক প্রেক্ষাগৃহে দেখা যাবে ছবিটি।

এবারের কান উৎসবের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের উপস্থাপনা করবেন অভিনেত্রী মনিকা বেলুচ্চি।

এবার প্রতিযোগিতা বিভাগে বিচারকদের সভাপতি থাকছেন স্প্যানিশ নির্মাতা পেড্রো আলমোডোভার। অস্ট্রেলীয় পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজক জর্জ মিলার। তার নেতৃত্বে বিচারকের দায়িত্ব পালন করবেন হলিউড অভিনেতা উইল স্মিথ, অভিনেত্রী জেসিকা চ্যাস্টেইন, ‘এক্স-মেন’ তারকা ফ্যান বিংবিং, ইতালিয়ান নির্মাতা পাওলো সোরেন্তিনো, ফরাসি অভিনেত্রী-গায়িকা অ্যাগনেস জাউই, জার্মান নারী নির্মাতা মারেন আদে, দক্ষিণ কোরীয় চলচ্চিত্রকার পার্ক চ্যান-উক ও ‘দ্য ইংলিশ প্যাশেন্ট’ ছবির জন্য অস্কারজয়ী ফরাসি সংগীত পরিচালক গ্যাব্রিয়েল ইয়ারেদ।

এ বিচারকদের বিচারেই চূড়ান্ত হবে উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম জয়ী ছবি। বুধবার দুপুর আড়াইটায় (বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টা) এই বিচারকরা হাজির হবেন সংবাদ সম্মেলনে। ৭০তম কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে মোট ১৯টি ছবি। আনসার্টেন রিগার্ড বিভাগের এবার নির্বাচিত হয়েছে ১৭টি ছবি। এতে জুরি প্যানেলের সভাপতি হলিউড অভিনেত্রী উমা থারম্যান।

এবারের উৎসবে শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনে ফাউন্ডেশনের ২০তম আসরে বিশ্বের বিভিন্ন ফিল্ম স্কুল থেকে নির্বাচিত হয়েছে ১৬টি ছবি। সিনে ফাউন্ডেশন বিভাগে নির্বাচিত হয়েছে ফ্রান্স ও বেলজিয়ামের দুটি করে ফিল্ম স্কুলের ছবি। এছাড়া ভারত, ইরান, জাপান, তাইওয়ান, ইসরায়েল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আর্জেন্টিনা, স্লোভাকিয়া, বসনিয়া-হার্জেগোভিনা, ব্রাজিল, হাঙ্গেরির একটি করে ফিল্ম স্কুলের ছবি স্থান করে নিয়েছে এবারের প্রতিযোগিতায়।

শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফন্ডেশন এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগের মূল বিচারক রোমানিয়ান নির্মাতা ক্রিস্টিয়ান মুঙ্গিউ। ক্যামেরা দ’র বিভাগে বিচারকদের সভাপতি ফরাসি অভিনেত্রী সনদ্রিন কিবারলিয়েন। তাদের প্রত্যেকের নেতৃত্বে পৃথকভাবে বিচারকদের দায়িত্ব পালন করবেন বেশ কয়েকজন খ্যাতিমান।

কানের আকর্ষণ লালগালিচা:
কান উৎসবের অন্যতম আকর্ষণ লালগালিচা। অন্যান্যবারের মতো এবারেও উৎসবে আসা নানা দেশের চলচ্চিত্র তারকারা লাল গালিচায় পা মাড়াবেন। তাদের ঘিরে জলসে উঠবে আলোকচিত্রীদের ক্যামেরা। থাকবে বাহারি পোশাক আর উপস্থাপনার জমকালো প্রতিযোগিতা। জাগোনিউজ।




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};