ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
125
বাংলাদেশ শিপিং কর্পোরেশন
Published : Sunday, 14 May, 2017 at 12:00 AM
বাংলাদেশ শিপিং কর্পোরেশনঅবশেষে নিলামে তোলা হচ্ছে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) মালিকানাধীন জাহাজ ‘বাংলার শিখা’। আশ্চর্যের বিষয় হল, প্রায় ২৫ বছরের পুরনো ‘বাংলার শিখা’ থেকে গত দু’বছর যাবত কোনো আয় ছিল না, বরং প্রতিমাসে ব্যয় হচ্ছিল অন্যূন ৬০ লাখ টাকা। তার মানে রাষ্ট্রায়ত্ত এ সংস্থাটি বছরে শুধু একটি জাহাজের পেছনে লোকসান গুণছিল ৭ কোটি টাকারও বেশি, ভাবা যায়? প্রশ্ন হল, মাসে মাসে বিপুল অংকের টাকা গচ্চা দেয়ার পরও কর্তৃপক্ষ এতদিন তাহলে কেন চুপচাপ বসেছিলেন? সম্ভবত এর উত্তর নিহিত রয়েছ এ আপ্তবাক্যের মধ্যে- ‘সরকার কা মাল, দরিয়ামে মে ঢাল’। সরকার অর্থাৎ রাষ্ট্রের সম্পদ নিয়ে ‘নয়ছয়’ কারবার করলেও কারও কিছু যায় আসে না। বস্তুত আমাদের মধ্যে এ প্রবণতা তৈরি হয়েছে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসনের অভাবে। দেশে সুশাসন এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি বহাল থাকলে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের কর্তাব্যক্তিরা নিশ্চয়ই এ ধরনের অনাচার করার দুঃসাহস দেখাতেন না।
বাংলাদেশ শিপিং কর্পোরেশন যাত্রা শুরু করেছিল ১৯৭২ সালে। প্রতিষ্ঠাকালীন তাদের বহরে ছিল ‘এমভি বাংলার দূত’ ও ‘এমভি বাংলার সম্পদ’ নামে দুটি জাহাজ। এরপর ক্রমান্বয়ে সংস্থাটির বহরে যোগ হয় ৩৬টি জাহাজ। কিন্তু শেষ পর্যন্ত এ অগ্রযাত্রা ধরে রাখা সম্ভব হয়নি সংস্থাটির ভেতর গেড়ে বসা অনিয়ম, অব্যবস্থাপনা ও দুর্নীতির কারণে। লাগামহীন অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারের কারণে লোকসান দিতে দিতে সংস্থাটি বর্তমানে ধ্বংসের একেবারে শেষপ্রান্তে পৌঁছেছে। এখন সংস্থার বহরে আছে সবেধন নীলমণি দুটি জাহাজ- ‘বাংলার জ্যোতি’ ও ‘বাংলার সৌরভ’। তবে এগুলোও মেয়াদোত্তীর্ণ। জাহাজ দুটি বহির্বিশ্বে যাওয়ার অনুমোদন হারিয়েছে অনেক আগেই। অভ্যন্তরীণ রুটে চলাচলের বৈধতা নিয়েও রয়েছে অনেক প্রশ্ন।
বাংলাদেশ শিপিং কর্পোরেশনের অবস্থা বর্তমানে খুবই নাজুক, এতে কোনো সন্দেহ নেই। জানা গেছে, পুরনো জাহাজ বিক্রির টাকায় কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করতে হচ্ছে। এটি যে সেখানে কর্মরতদের জন্য উদ্বেগ-উৎকণ্ঠার, তা বলার অপেক্ষা রাখে না। এ অবস্থার পরিবর্তন ঘটানো জরুরি। বাংলাদেশ শিপিং কর্পোরেশন ইতিপূর্বে আরও ১০টি জাহাজ নিলামে বিক্রি করেছে। উদ্দেশ্য ছিল, ঘুরে দাঁড়ানো। কিন্তু সে গুড়ে বালি। সংস্থাটির পক্ষে ঘুরে দাঁড়ানো সম্ভব হয়নি, বরং অবস্থা দিন দিন খারাপ হয়েছে। মূলত দুর্নীতিমুক্ত করা না গেলে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের কোনো সম্ভাবনাই কাজে লাগানো যাবে না। দুর্নীতি আমাদের উন্নয়ন ও অগ্রগতি মারাত্মকভাবে ব্যাহত করছে। শুধু বাংলাদেশ শিপিং কর্পোরেশন নয়, সমগ্র দেশ থেকে দুর্নীতি হটাতে হলে সরকারকে কঠোর হতে হবে। এজন্য সর্বাগ্রে প্রয়োজন রাজনৈতিক অঙ্গীকার। একই সঙ্গে স্বাধীন বিচার বিভাগ ও জনগণের তথ্য অধিকার নিশ্চিত করার পাশাপাশি দুর্নীতি দমন কমিশনকে (দুদক) শক্তিশালী হিসেবে গড়ে তোলা অপরিহার্য। সরকার বাংলাদেশ শিপিং কর্পোরেশনকে দুর্নীতিমুক্ত করে নতুনভাবে ঢেলে সাজানোর উদ্যোগ নেবে, এটাই প্রত্যাশা।




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};