ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
77
একসঙ্গে কাজ করবে ঢাকা-থিম্পু
Published : Friday, 21 April, 2017 at 12:00 AM
একসঙ্গে কাজ করবে ঢাকা-থিম্পুবাসস: বাংলাদেশ ও ভুটান পারস্পরিক স্বার্থে বিদ্যুৎ, পানিসম্পদ খাতে সহযোগিতা জোরদারে দ্বিপীয় এবং উপ-আঞ্চলিকভাবে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছে। দ্বিপীয় সম্পর্ক আরও সংহত করার অঙ্গীকারও পুনর্ব্যক্ত করেছে এই দুই দেশ। পাশাপাশি এই অঞ্চল ও বিশ্বের বৃহত্তর শান্তি-সমৃদ্ধি এবং উন্নয়নের জন্য দুই দেশ একত্রে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছে।
ভুটানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষে বৃহস্পতিবার যৌথ বিবৃতি দেওয়া হয়। ওই বিবৃতিতে এসব কথা উল্লেখ করা হয়েছে। ২৬ দফা বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী দাসো তেরেসিং তোবগে তাঁদের দ্বিপীয় বৈঠকে পারস্পরিক স্বার্থে বিদ্যুৎ, পানিসম্পদ এবং যোগাযোগের েেত্র উপ-আঞ্চলিক সহযোগিতার সুযোগ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।
আঞ্চলিক কাঠামোয় নীতিগত সিদ্ধান্তের ভিত্তিতে জলবিদ্যুৎ খাতে সহযোগিতার জন্য বাংলাদেশ, ভুটান ও ভারতের মধ্যে প্রস্তাবিত ত্রিপীয় সমঝোতা স্মারকের (এমওইউ) বিষয়টিকে তাঁরা স্বাগত জানান। তাঁরা আশা প্রকাশ করেন, ভবিষ্যতে তিনটি দেশের নেতারা যখন একত্রিত হবেন, তখন এই সমঝোতা স্মারক স্বারিত হবে।
দুই প্রধানমন্ত্রী আঞ্চলিক যোগাযোগের জন্য বিবিআইএন মোটর ভেহিক্যাল অ্যাগ্রিমেন্টের গুরুত্ব অনুধাবন করেন এবং দ্রুত এই চুক্তি বাস্তবায়নে তাঁদের আগ্রহের কথা ব্যক্ত করেন।
দুই প্রধানমন্ত্রী জলবিদ্যুৎ, পানিসম্পদ, ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ, ট্যুরিজম, সংস্কৃতি, শিা, স্বাস্থ্য, আইসিটি, কৃষিসহ বিভিন্ন েেত্র সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করেন।
বিবৃতিতে বলা হয়, উভয় প বিমসটেক, সার্ক ও জাতিসংঘ এবং অন্য সব প্রধান ইস্যুতে তাদের মতামত ও অবস্থানসহ অন্যান্য আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফোরামে সহযোগিতার বিষয়ে মতবিনিময় করেন।
বাংলাদেশ ভুটানে আরও তৈরি পোশাক, সিরামিক, ওষুধ, পাট, পাটজাত ও চামড়াজাত পণ্য, প্রসাধনসামগ্রী ও কৃষিপণ্য রপ্তানির প্রস্তাব দেয়। ভুটান এসব পণ্য তার দেশে বাজারজাতকরণ ও দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ অধিকতর সম্প্রসারণে একমত হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটানের রাজা ও রানি এবং প্রধানমন্ত্রীকে তাঁদের সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটানে অনুষ্ঠিত ‘অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডার’ শীর্ষক তিন দিনের এক আন্তর্জাতিক সম্মেলনে যোগদান শেষে আজ সকালে দেশে ফিরেছেন।



সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};