ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
7404
কী হতে যাচ্ছে মনিরুল হক সাক্কুর ভাগ্যে?
স্টাফ রিপোর্টার।।
Published : Wednesday, 19 April, 2017 at 12:19 AM, Update: 19.04.2017 12:30:48 AM
কী হতে যাচ্ছে মনিরুল হক সাক্কুর ভাগ্যে? কি হবে বা কি হতে যাচ্ছে কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র মনিরুল হক সাক্কুর ভাগ্যে- এ প্রশ্নটি এখন কুমিল্লার মানুষের মধ্যে বড় একটি প্রশ্ন হয়ে দেখা দিয়েছে। ফৌজদারি মামলায় অভিযোগপত্র গ্রহণের পর মনিরুল হক সাক্কু আসলে মেয়র হিসেবে শপথ নিতে পারবেন কিনা? শপথের আগে মেয়রের পদ থেকে বরখাস্ত করা যায় কিনা? শপথ না নিলে বরখাস্ত না হলে কি হবে কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদের? নতুন নির্বাচন হবে ? নাকি উচ্চ আদালতে রিট করে, গেজেট প্রকাশ স্থগিত করে, হলফনামায় তথ্য গোপনের অভিযোগে প্রার্থীতা বাতিল করে, সদ্য অনুষ্ঠিত নির্বাচনে দ্বিতীয় স্থানধারীকে মেয়র নির্বাচিত হিসেবে ঘোষণা করা হবে ? জাতীয় গণমাধ্যমে দুদকের মামলায় মনিরুল হক সাক্কুর বিরুদ্ধে অভিযোগপত্র দায়ের ও গ্রেপ্তারি পরোয়ানার খবর আসার পর এসব নানা প্রশ্ন মঙ্গলবার সারাদিন কুমিল্লার মানুষের মুখে মুখে শুনা গেছে।

এ সব প্রশ্নের উত্তর খুঁজতে নানা দায়িত্বশীলদের সাথে যোগাযোগ করা হয় দৈনিক কুমিল্লার কাগজ থেকে। জানা গেছে, গত ৩০ মার্চ নির্বাচন অনুষ্ঠানের পরদিন ৩১ মার্চ বিজয়ীদের নাম গেজেট আকারের প্রকাশের জন্য মন্ত্রণালয়ে পাঠিয়েছে কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কার্যালয়। কিন্তু ১৮ এপ্রিল দুপুর পর্যন্ত তা গেজেট আকারে প্রকাশ করা হয় নি। এর মধ্যে ২৫ এপ্রিল স্থগিত ২টি কেন্দ্রে পুনরায় ভোট গ্রহণের কথা রয়েছে। অনেকের ধারণা দুটি কেন্দ্রে পুননির্বাচনের কারনে গেজেট প্রকাশ করা হয় নি। কিন্তু সন্ধ্যায় জানা গেছে গেজেট প্রকাশ করেছ নির্বাচন কমিশন। এ ব্যাপারে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মন্ডল জানান, কি কারনে গেজেট প্রকাশ এখনো হয় নি তিনি তা জানেন না।
তিনি জানান, নিয়ম অনুযায়ি গেজেট প্রকাশের ত্রিশ দিনের মধ্যে নির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ করতে হয়। এ সময়ের মধ্যে কেউ শপথ নিতে না পারলে মন্ত্রণালয় থেকে বিশেষ অনুমতি নিতে হবে। অনুমতি পেলে শপথ গ্রহণ করানো হয়।
খোঁজ নিয়ে জানা গেছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ এর ১২ (১) এর ধারা অনুযায়ী সিটি কর্পোরেশনের মেয়র অথবা কাউন্সিলরের বিরুদ্ধে ফৌজদারী মামলায় অভিযোগপত্র আদালত কর্তৃক গৃহীত হলে সেইক্ষেত্রে সরকার, লিখিত আদেশের মাধ্যমে, ক্ষেত্রমত, মেয়র বা কোন কাউন্সিলরকে সাময়িকভাবে বরখাস্ত করতে পারেন।
এখানে বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে যে, স্থানীয় সরকার বিভাগ শপথ গ্রহণের আগে কাউকে বরখাস্ত করতে পারে কিনা। কেননা শপথ নেওয়ার আগ পর্যন্ত মনিরুল হক সাক্কু কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র নন।স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ এর ১২ (১) এর ধারা সাক্কুর জন্য প্রযোজ্য নয়। এ ব্যাপারে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ব্যাখ্যার জন্য যোগাযোগ করা হলে সংশ্লিষ্ট কাউকে পাওয়া যায় নি।
অপর দিকে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের সময় দেওয়া হলফনামায় মনিরুল হক সাক্কু কোন তথ্য গোপন করে থাকলে নির্বাচন কমিশনের এখন কিছু করণীয় নেই বলে জানিয়েছে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মন্ডল। বিষয়টি এখন মন্ত্রণালয়ের এখতিয়ার বলে তিনি জানান। কিন্তু তথ্য গোপনের কারণে নির্বাচিত মেয়রের প্রার্থীতা বাতিল করা যায় কিনা তা তিনি জানেন না বলে জানান। এ প্রসঙ্গে মনিরুল হক সাক্কুর বিরুদ্ধে মামলার সরকারি কৌশলী এ্যাভোকেট তাপস কুমার পাল জানান, তথ্য গোপনের বিষয়টি নির্বাচন কমিশন দেখবে।
এ দিকে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে বিজয়ী মেয়রের নাম গেজেট আকারে প্রকাশের বিরুদ্ধে হাইকোর্টে রিট করা হতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছে।




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};