ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
476
বাবার নাম বাধ্যতামূলক না করতে মন্ত্রীকে মানেকা গান্ধীর চিঠি
Published : Monday, 17 April, 2017 at 3:29 PM
বাবার নাম বাধ্যতামূলক না করতে মন্ত্রীকে মানেকা গান্ধীর চিঠিশিশুদের মার্কশিটে বাবার নাম বাধ্যতামূলক না করার দাবি জানিয়ে ভারতের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয়কে চিঠি দেয়েছেন নারী ও শিশু কল্যাণমন্ত্রী মানেকা গান্ধী। এতে তিনি লেখেন, এতদিন মার্কশিটে বাবার নাম উল্লেখ করা বাধ্যতামূলক ছিল। কিন্তু বাবার সঙ্গে মায়ের ভূমিকাও সমানভাবে গুরুত্বপূর্ণ তা এবার বোঝাতে হবে। যে সব মায়েরা শিশুদেরকে একা মানুষ করছেন তাঁদের ক্ষেত্রে এই পদক্ষেপটি বাস্তবে রূপ নিলে তা আর্শীবাদস্বরূপ হবে।

কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাওড়েকরকে লেখা চিঠিতে মানেকা গান্ধী আরও বলেন, ‘‌বিবাহ বিচ্ছেদ’‌–এর মত গুরুতর সমস্যা নিয়ে আলোচনা করা দরকার। বহু নারীই বিবাহ বিচ্ছেদ বা একা থেকে তাঁদের শিশুদের প্রতিপালন করেন। সেক্ষেত্রে তাঁদের শিশুদের ডিগ্রি সার্টিফিকেটে বাবাদের নাম তাঁরা দিতে পারেন না। যার ফলে শিশুদের ডিগ্রি সার্টিফিকেট তাঁরা পান না।

দিল্লির সিঙ্গল মাদার প্রিয়াঙ্কা গুপ্তা শিশুদের পাসপোর্টে বাবার নাম বাধ্যতামূলক না করা নিয়ে মানেকা গান্ধীকে আবেদন জানান। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছর পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে চিঠি লেখেন মানেকা গান্ধী।




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};