ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
‘কুমিল্লা’ নামেই বিভাগ চায় কুমিল্লার মানুষ
Published : Friday, 17 February, 2017 at 12:00 AM
‘কুমিল্লা’ নামেই বিভাগ চায় কুমিল্লার মানুষনিজস্ব প্রতিবেদক।। প্রস্তাবিত ‘কুমিল্লা বিভাগের’ নাম ‘ময়নামতি বিভাগ’ করার খবরে বিক্ষুব্ধ হয়ে উঠেছে কুমিল্লার সাধারণ মানুষ। ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে কুমিল্লার রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ বলছেন, দীর্ঘ দিনের আন্দোলনের প্রেক্ষিতে যে বিভাগ হতে যাচ্ছে তা  ‘কুমিল্লা’র নামে না হলে কুমিল্লার এক কোটির বেশি মানুষের সাথে অবিচার করা হবে। এরই মধ্যে ‘কুমিল্লা’ নামে বিভাগের দাবিতে কুমিল্লার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন প্রতিদিনই মানববন্ধন ও সমাবেশ করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাচ্ছে। তারা বিষয়টি পূণ:বিবেচনার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানিয়েছেন।
গত মঙ্গলবার একনেকের সভায় কুমিল্লা বিভাগের নাম ময়নামতি বিভাগ হবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্বৃত করে প্রেস ব্রিফিংয়ে জানান পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ খবর ছড়িয়ে পড়লে কুমিল্লা বিভিন্নস্তরের মানুষ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়।
কুমিল্লা বিভাগের নাম ‘ময়নামতি’ নয় ‘কুমিল্লা’ই হতে হবেÑ এ স্লোগানকে ধারণ করে মঙ্গলবার বিকালে, বুধবার ও বৃহস্পতিবার কুমিল্লা জেলাজুড়ে মানববন্ধন ও সমাবেশ করেছে কুমিল্লার বিভিন্ন সংগঠন। এতে বিভিন্ন রাজনৈতিক-সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতা-কর্মীসহ সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করেন। কুমিল্লা টাউন হল ফটকের সামনে জাগ্রত মানবিকতা, সচেতন কুমিল্লাবাসী, বৃহত্তর কুমিল্লাবাসী, বিভাগ আন্দোলন বাস্তবায়ন কমিটি, নাগরিক ঐক্য পরিষদ, কুমিল্লা সাংবাদিক সমবায় সমিতি এবং পূবালী চত্বরে কুমিল্লারসচেতন নাগরিক সমাজ ব্যানারে এসব কর্মসূচি পালন করে।
বিকাল তিনটা থেকে কুমিল্লা টাউন হল ফটকের সামনের মানববন্ধনে বিপুল সংখ্যক সাধারণ মানুষ, রাজনৈতিক কর্মী, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন। পরে পূবালী চত্বরের মানববন্ধনের সাথেও গিয়ে জাগ্রত মানবিকতা, সচেতন কুমিল্লাবাসী, বৃহত্তর কুমিল্লাবাসী, বিভাগ আন্দোলন বাস্তবায়ন কমিটি, নাগরিক ঐক্য পরিষদের ব্যানারে অংশগ্রহণকারীরা একাত্মতা প্রকাশ করে। পূবালী চত্বরে এ সময় সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।
কান্দিরপাড় পূবালী চত্বরে বক্তব্য দেয়াকালে বক্তারা বলেন, কুমিল্লাবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি কুমিল্লা বিভাগ। কিন্তু বিভাগ বাস্তবায়নের শুরুতে বিভাগের নাম ‘কুমিল্লা’র স্থলে ‘ময়নামতি’ নামকরণের প্রস্তাব ষড়যন্ত্রেরই অংশ। কুমিল্লা বিভাগের নাম ‘কুমিল্লা’ই হতে হবে বলে বক্তারা দাবি জানান।
বক্তারা বলেন, কুমিল্লাকে নিয়ে বিভিন্ন ষড়যন্ত্রের কারণে কুমিল্লা অনেক কিছু থেকে বঞ্চিত হয়েছে। কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার সংসদে বিভাগের দাবি তুলেছেন। তিনি সম্প্রতি অনুষ্ঠিত জাতীয় সংসদ অধিবেশনেও কুমিল্লা বিভাগ বাস্তবায়নের দাবি জানিয়েছেন। দীর্ঘদিনের বঞ্চিত কুমিল্লাবাসী আর বঞ্চিত হতে চায় না। বক্তারা কুমিল্লাবাসীর ন্যায্য দাবির প্রতি প্রধানমন্ত্রীর সদয় দৃষ্টির আহ্বান জানান।
বৃহস্পতিবার কুমিল্লা বিএমএ কুমিল্লা জেলার সকল মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সামনে দুপুর ১২ থেকে সোয়া বারোটা পর্যন্ত মানববন্ধন করে। এ সময় চিকিৎসক ও শিক্ষার্থীরা অংশ নেন।
কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও বিভাগের দাবিতে আন্দোলনের নেতা আ ক ম বাহাউদ্দিন বাহার প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, আমি ঠিক জানি না ময়নামতি বিভাগের কথা কে বলেছেন, আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয় নি এখনো। তারপরও বলবো কুমিল্লার মানুষের প্রতি অবিচার না করে কুমিল্লা বিভাগের নাম কুমিল্লা বিভাগই করার জন্য। কুমিল্লা ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর মিলিয়ে এক কোটি বিশ লাখ লোক। যদি আমাদের সাথে কুমিল্লা বিভাগ নামের কারণে না আসতে চায় তাহলে আমাদেরকে একাই কুমিল্লা বিভাগ ঘোষণা করতে পারে। কুমিল্লা ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর এই তিন জেলা নিয়ে একটা বিভাগ হতে পারে।
কুমিল্লা জেলা আওয়ামীলীগের সহসভাপতি মফিজুর রহমান বাবলু জানান, কুমিল্লা ছিল রাজধানী। কুমিল্লা শিক্ষা সাহিত্য সংস্কৃতিতে অগ্রগামী। এ কারণে কুমিল্লা নামেই বিভাগ হওয়া উচিত। জননেত্রী শেখ হাসিনার কাছে প্রত্যাশা কুমিল্লা নামেই যেন তিনি কুমিল্লা বিভাগ করবেন। হাজার বছরের ঐতিহ্যবাহী কুমিল্লা। নেত্রীর কাছে অনুরোধ কুমিল্লা নামেই যেন বিভাগটা হয়।
কুমিল্লা জেলা পরিষদের সাবেক প্রশাসক আলহাজ্ব মো: ওমর ফারুক বলেন, কুমিলা বিভাগ নিয়ে আবার নুতন করে ষড়যন্ত্র শুরু হয়েছে। যেখানে কুমিলার আপামর জনতা কুমিলা বিভাগের জন্য কয়েক যুগ ধরে আন্দোলন করে আসছে। যেখানে সর্বপরযায়ের নির্বাচিত সবাই কুমিলাকে বিভাগ হিসেবে চায়। কোথা হতে এই ষড়যন্ত্রকারিদের আবির্ভাব হলো, যারা আমাদের প্রাণ প্রিয় নেত্রীকে ভুল বুঝিয়ে কুমিলার এই সর্বনাশ করছে, তাদেরকে চিন্নিত করুন, তাদেরকে চিনুন, তাদের প্রতি সজাগ থাকুন, এবং ঐক্যবদ্ধ ভাবে রুখে দাঁড়ান।
কুমিল্লা জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া জানান, এটা আমাদের প্রাণের দাবি। আমাদের বহু বছরের ঐতিহ্য। এটা হারিয়ে যাবে তা মেনে নিতে পারি না। মেনে নেওয়া যায় না। কুমিল্লা নামে বিভাগ আদায়ের প্রশ্নে যে কোন আন্দোলন সংগ্রামে জেলা বিএনপি সবার পাশে থাকবে।
কুমিল্লা বিএমএ এর সভাপতি ডা. আবদুল বাকি আনিস বলেন,কোন বিবেচনায় এটা মেনে নেয়া যায় না। এটা আমাদের সত্বা। আমাদের অহংকার। কুমিল্লা নামেই বিভাগ চাই।
কুমিলা বিভাগের নাম পরিবর্তন করে ‘ময়নামতি বিভাগ’ না করে কুমিল্লা নামেই কুমিল্লা বিভাগ করার দাবিতে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন মানববন্ধন ও পূবালী চত্বরে সমাবেশ করেছে। বুধবার বিকালে শহরের কান্দিরপাড়ে এ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
পূবালী চত্বরে মানববন্ধন চলাকালে কুমিল্লা বিভাগের নাম ‘কুমিল্লা’ রাখার দাবিতে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন সাংবাদিক অশোক বড়–য়া, দৈনিক কুমিল্লার কাগজের সম্পাদক আবুল কাশেম হৃদয়, কুমিল্লা প্রেস কাবের সাবেক সাধারণ সম্পাদক কাজী এনামুল হক ফারুক, ইটিভি জেলা প্রতিনিধি হুমায়ন কবীর রনী, এডভোকেট রফিকুল ইসলাম হীরা, কুমিল্লা সিটি কর্পোরেশনের সাবেক কাউন্সিলর মনজুর কাদের মণি,সাবেক কাউন্সিলর অনিতা সরকার, মহানগর ছাত্রলীগ নেতা সাদেকুর রহমান রানা, সাংবাদিক এম.সাদেক, জেলা সমবায় লীগের সভাপতি জুনায়েদ শিকদার তপু, মহানগর ছাত্রলীগ যুগ্ম আহ্বায়ক ফয়সাল, সাবেক ছাত্রনেতা দেলোয়ার হোসেন, জাহাঙ্গীর আলম, শাহ মুজিবুল হক, নবাব ফয়জুন্নেছা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আজাদ সরকার লিটন, অধুনা থিয়েটারের সভাপতি আবুল হাসানাত আজাদ, সাংবাদিক দেলোয়ার হোসেন জাকির, মহানগর ছাত্রলীগ নেতা সাঈদ মাহবুব প্রমুখ।
মানববন্ধন কর্মসূচি সঞ্চালন করেন এডভোকেট আশিকুর রহমান ভূইয়া জুয়েল।
এ কর্মসূচির আগে ভিক্টোরিয়া কলেজ ছাত্রলীগের উদ্যোগে কুমিল্লা বিভাগের নাম ‘কুমিল্লা’ করার দাবিতে টাউনহল মাঠ থেকে বিক্ষোভ মিছিল বের হয়। 



সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};