ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
আগামী নির্বাচন নিয়ে এখনই বিদেশিদের কৌতূহল
Published : Tuesday, 14 February, 2017 at 1:11 PM
আগামী নির্বাচন নিয়ে এখনই বিদেশিদের কৌতূহল নতুন নির্বাচন কমিশন গঠন হওয়ার পরই পরই বাংলাদেশের নির্বাচন নিয়ে বিদেশিদের কৌতূহল বেড়েছে। কোনো কোনো দেশের প্রতিনিধি বাংলাদেশ সফরে আগ্রহ প্রকাশ করেছেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।
কবে নাগাদ নির্বাচন হওয়ার চেয়ে তারা বেশি তৎপর সুষ্ঠু, অবাধ ও সব দলের অংশগ্রহণের ওপর। কেউ কেউ মনে করছেন, দেশের বড় রাজনৈতিক দল বিএনপিকে অপ্রস্তুত রেখেই সরকার নির্বাচনের দিনক্ষণ ঘোষণা দিতে পারে। তবে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, সরকারের মেয়াদ শেষ হওয়ার তিন মাস আগে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।
এদিকে বেশ কয়েকটি দেশের প্রতিনিধি ঢাকা সফরে আগ্রহ প্রকাশ করে সরকারের অনুমতি চেয়েছেন বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে আভাস পাওয়া গেছে। তাদের সফরের মূল উদ্দেশ্য সরকারের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে দেখা করে মনোভাব জানা। পাশাপাশি কোন পদ্ধতিতে সরকার নির্বাচন করতে চায় সে সম্পর্কে অবগত হওয়া। একই সঙ্গে দেশের বড় দলগুলো যেন অংশগ্রহণ করে তার পরিবেশ সৃষ্টি করা।
সম্প্রতি নতুন নির্বাচন কমিশন গঠন করার পর বিএনপি বেশ সমালোচনায় মুখর হয়ে উঠেছে। তাদের অভিযোগ এই নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে না। তবে সরকারি দলের নেতারা দাবি করছেন বিএনপি নির্বাচনে আসবে।
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আবদুর রাজ্জাক জানিয়েছেন, পর্দার আড়ালে আলোচনা হবে। তবে সে সময় এখনো আসেনি। সময় হলে নির্বাচন নিয়ে আলোচনা হতেই পারে। সেটা যে সরাসরি হবে তার কোনো বাধ্যবাধকতা নেই।
জানা গেছে, বিএনপি যেন এবার নির্বাচনে আসে সে ব্যবস্থা করতে ইতিমধ্যে ইউরোপীয় ইউনিয়নসহ বেশ কয়েকটি দেশ পদক্ষেপ নিতে পারে। এমনকি দূতিয়ালির ভূমিকায় কোনো কোনো দেশ অবতীর্ণ হতে পারে। এর আগে বিএনপি যেন নবগঠিত নির্বাচন কমিশনকে মেনে নেয় এর জন্য আপাতত তারা কাজ করবে। ইউরোপীয় কমিশন নবগঠিত নির্বাচন কমিশনকে যেমন একদিকে কারিগরি সহায়তা দেবে, পাশাপাশি নির্বাচন কমিশনের আচার-আচরণ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে।
এদিকে বিএনপিকে নির্বাচনে আনার জন্য আওয়ামী লীগ বেশ চাপের মুখে রাখবে বলে সংশ্লিষ্ট একাধিক সূত্রে আভাস পাওয়া গেছে। পাশাপাশি নির্বাচন কমিশনের বিরুদ্ধে যেন কোনো ধরনের আন্দোলনের প্রেক্ষাপট তৈরি করতে না পারে সে জন্য এখন থেকে সেই ব্যবস্থা নেয়া হচ্ছে। তবে কি ব্যবস্থা সে ব্যাপারে কেউ কোনো ধরনের খোলাসা করেননি। বিদেশিদের কোনো ধরনের হস্তক্ষেপের ব্যাপারে সরকার এখন সচেতন। তাই বাংলাদেশে এ মুহূর্তে কি উদ্দেশ্যে কোন কোন দেশ আসার আগ্রহ প্রকাশ করেছে তার একটি তালিকা তৈরি করা হয়েছে। এই তালিকা খুব শিগগির সরকারের সর্বোচ্চ মহলে পাঠানো হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা ।
বাংলাদেশে নির্বাচনের হাওয়া কবে নাগাদ বইতে শুরু করবে এ ব্যাপারে কেউ কিছু বলতে না পারলেও মাঠ পর্যায়ে জরিপ চলছে। এই জরিপের মূল উদ্দেশ্য আওয়ামী লীগের অবস্থান এখন কোন পর্যায়ে রয়েছে। ইতিমধ্যে আগামী নির্বাচনের ইশতেহার তৈরির কাজ শুরু করেছে আওয়ামী লীগ। আগামী জুনের মধ্যে এই ইশতেহারের প্রাথমিক কাজ শেষ হবে। যাচাই-বাছাই করে চূড়ান্ত করা হতে পারে এ বছরের মধ্যেই। এমনই আভাস দিয়েছেন ইশতেহারের সঙ্গে যুক্ত এক সাবেক আমলা।
জানা গেছে, বাংলাদেশের নির্বাচন নিয়ে বিদেশিদের মধ্যে কৌতূহলের বিষয়টি সরকার বেশ গুরুত্ব সহকারে দেখছে। তবে এ মুহূর্তে কৌতূহল নিবারণের ব্যাপারে সরকার তেমন জোর দিচ্ছে না। সময় হলে গ্রিন সিগন্যাল দেবে বাংলদেশ সফরের।



সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};