ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
বিশ্ব ইজতেমার প্রস্তুতি শেষকাল থেকে প্রথম পর্ব শুরু
Published : Thursday, 12 January, 2017 at 12:00 AM
মুসলিম জাহানের দ্বিতীয় বৃহত্তম সমাবেশ ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ১৩ জানুয়ারি (শুক্রবার) শুরু হচ্ছে। ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ পর্ব। ইতিমধ্যে টঙ্গীর তুরাগ তীরে ইজতেমা ময়দান মুসল্লিদের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিশাল ময়দানজুড়ে টাঙানো হয়েছে চটের শামিয়ানা। জেলাওয়ারি খিত্তার ভাগসহ বিদেশি মেহমানদের জন্য ইজতেমা ময়দানের পাশে নির্মাণ করা হয়েছে আলাদা টিনশেড। ইজতেমার নিরাপত্তায় জেলা ও পুলিশ প্রশাসনের প থেকে নেয়া হয়েছে বাড়তি ব্যবস্থা। ইজতেমা ঘিরে আইনশৃংখলা বাহিনীর প থেকে থাকছে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। ইজতেমার আয়োজকরা জানিয়েছেন, ইজতেমার প্রথম পর্বে ১৬টি জেলার মুসল্লিরা অংশ নেবেন। প্রথম পবের্র পর চার দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি শুরু হবে ইজতেমার দ্বিতীয় পর্ব। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার আয়োজন।
ইজতেমাস্থল গিয়ে দেখা যায়, টঙ্গীর তুরাগ তীরে প্রায় ১৬০ একর এলাকাজুড়ে চটের শামিয়ানা টাঙানোর কাজ সম্পন্ন হয়েছে। শত শত স্বেচ্ছাসেবক নিজ উদ্যোগে কাজ করে চলেছেন। চলছে শেষ সময়ের প্রস্তুতি। মুরুব্বি মাওলানা গিয়াস উদ্দিন জানান, বিশ্ব ইজতেমা সফল ও সুন্দরভাবে সম্পন্ন এবং দ্বীনের মেহনত কায়েমের ল্েয জোড় ইজতেমা থেকেই মুসল্লিরা দলে দলে ভাগ হয়ে ইজতেমার মাঠে কাজ করছেন। প্রতি বছরের মতো স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে স্কুল-কলেজ-মাদ্রাসার শিার্থীসহ বিভিন্ন পেশার ধর্মপ্রাণ মুসলমানরা ইজতেমা মাঠে প্রস্তুতিমূলক কাজ করেন।
রোববার গাজীপুর সিটি করপোরেশনের টঙ্গী আঞ্চলিক কার্যালয়ে ইজতেমার প্রস্তুতি সভায় নিরাপত্তাসহ সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়। সভায় ইজতেমা শান্তিপূর্ণ করতে বস্তি ও অবৈধ স্থাপনা উচ্ছেদ, মুসল্লিদের অজু, গোসল, রান্নাবান্না, খাবার পানি সরবরাহ, বিদেশি মেহমানদের জন্য টয়লেট ও গোসলখানা নির্মাণ, সার্বণিক বিদ্যুৎ সরবরাহ, তুরাগ নদীতে পল্টুন ব্রিজ নির্মাণ ছাড়াও ইজতেমায় আগতদের চিকিৎসা সেবায় ১৪টি অ্যাম্বুলেন্স, বিআরটিসির ৩৫০টি বাসসহ বিভিন্ন ধরনের ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়। এ ছাড়া বিশ্ব ইজতেমা ময়দানের প্রবেশপথে তল্লাশি ছাড়াও র‌্যাব এবং পুলিশের আলাদা ওয়াচ টাওয়ার নির্মাণ, সিসিটিভি স্থাপন, খিত্তাওয়ারি সাদা পোশাকে গোয়েন্দা মোতায়েনের বিষয়ে সিদ্ধান্ত হয়।
গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ জানান, ইজতেমা ময়দানের সার্বিক নিরাপত্তা মনিটরিংয়ের ল্েয র‌্যাবের জন্য ৯টি ও জেলা পুলিশের জন্য পাঁচটি ওয়াচ টাওয়ার স্থাপন করা হয়েছে। ইজতেমায় আগত মুসল্লিদের অজু গোসল, পয়োনিষ্কাশন ও সুপেয় পানি সরবরাহের জন্য স্থাপিত ১২টি নলকূপ থেকে ১২ কিলোমিটার পাইপলাইন স্থাপন করা হয়েছে। যার মাধ্যমে প্রতিদিন ঘণ্টায় তিন কোটি ৫৫ লাখ গ্যালন পানি সরবরাহ করা হবে। ইজতেমা চলাকালে ২৫টি গার্বেজ ট্রাকের মাধ্যমে দিন-রাত বর্জ্য অপসারণ করা হবে। মশক নিধনের জন্য ২৪টি ফগার মেশিন কাজ করবে।
এবারের ইজতেমায় অংশ নেয়া জেলাগুলো হচ্ছে গাজীপুর, মানিকগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, মুন্সীগঞ্জ, গোপলগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর, সৈয়দপুর, রংপুর, লালমনিরহাট, দিনাজপুর, জয়পুরহাট, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, কুষ্টিয়া, মেহেরপুর, যশোর, বাগেরহাট, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি, নোয়াখালী, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, মৌলভীবাজার, বরিশাল ও সাতীরা।
প্রসঙ্গত, ১৯৬৭ সাল থেকে নিয়মিত বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। ১৯৯৬ সালে দু’বার বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়েছিল। ধর্মপ্রাণ মুসল্লিদের স্থান সংকুলান না হওয়ায় ২০১১ সাল থেকে নিয়মিত দু’পর্বে বিশ্ব ইজতেমার আয়োজন করা হচ্ছে।




সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};