ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
অতিরিক্ত বকাবকিতে অসুস্থ হয় শিশুরা !
কুমিল্লার কাগজ ডেস্ক।।
Published : Wednesday, 11 January, 2017 at 2:45 PM
অতিরিক্ত বকাবকিতে অসুস্থ হয় শিশুরা !শিশুদের অতিরিক্ত বকাবেকি করলে তারা অসুস্থ হয়! শুনতে আবাক লাগলেও একথা একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে।

সন্তানদের যদি ছোট বয়সে খুব বেশি বকাবকি করা হয়, তাহলে এক সময় গিয়ে তাদের শারীরের ওজন বাড়তে শুরু করে। শুধু তাই নয় খুব বকা খাওয়া শিশুদের নানা শারীরিক সমস্যা হওয়ারও আশঙ্কা থাকে। তাই এখন থেকেই একটু সাবধান হন!  

তাই বলে দুষ্টমি করলে সন্তানকে আপনি শাসন করবেন না, তা তো হয় না? শিশুকে অবশ্যই শাসন করবেন তবে মাত্রাতিরিক্ত নয়।

একাধিক গবেষণায় দেখা গেছে, বকাবকিতে সন্তান মন খারাপ করলে সাধারণত বাবা-মায়ের মধ্যে কেউ একজন যখন একটু রাগি হন, তখন অন্যজন সন্তানের সঙ্গে বন্ধুর মতো মেশেন। এই ধরনের মানসিকতাও কিন্তু অনেক সময় বাচ্চাদের মানসিকভাবে ভেঙে পড়া থেকে আটকাতে পারে না।

বকাবকি করলেই সন্তানদের মন অবশ্যই খারাপ হয়ে যায়। আর একথা কারও অজানা নেই যে, মন খারাপ থাকলে আস্তে আস্তে শরীর খারাপ হতেও শুরু করে। তাই আজ থেকেই বকাবকির মাত্রা কমান। না হলে কিন্তু বিপদ!

শিশু দুষ্টমি করলে মাথা গরম না করে, একটু নরম হতে হবে। সেই সঙ্গে দায়িত্ববান বাবা-মা হওয়ার চেষ্টা করতে হবে। কারণ যত বেশি খিটখিটে হবেন, তত বেশি কিন্তু আপনার বাচ্চা নানা ধরনের শারীরিক সমস্যায় আক্রান্ত হয়ে পড়বে।

এবিষয়ে কয়েকজন বাবা-মার ওপর গবেষণা চালানো হয়। যদিও গবেষণা অংশগ্রহণকারী বাবা-মা সন্তানদের কখনও মারেননি, তবে তারা অন্যভাবে রাগ প্রকাশ করেছেন। তাই সবসময় বাচ্চাদের মারাটাই যে ভয়ঙ্কর হয়, তা কিন্তু নয়! অতিরিক্ত বকাবকি করলেও একই রকম খারাপ হওয়ার আশঙ্কা থেকে যায়।

তাই গবেষকরা বাবা-মায়ের আরও বেশি ধৈর্য ধরার পাশাপাশি বাচ্চাদের প্রতি আরও যত্নবান হওয়ার পরামর্শ দিয়েছেন।

গবেষণায় দেখা গেছে, বাবা-মা সন্তানদের যত ভালোবাসা দিয়ে ভরিয়ে দিয়েছেন, তাদের সন্তান তত দ্রুত শারীরিক সমস্যা কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে।




সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};