ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
জেলা আইনশৃংখলা কমিটির সভা
কুমিল্লায় খুনের সংখ্যা বেড়েছে
Published : Monday, 9 January, 2017 at 1:17 AM, Update: 09.01.2017 1:36:13 AM
 কুমিল্লায় খুনের সংখ্যা বেড়েছেমোতাহার হোসেন মাহবুব ||
কুমিল্লায় খুনের সংখ্যা বেড়েছে। জেলা আইনশৃংখলা কমিটির সভায় উপস্থাপিত মাসিক গুরতর অপরাধ বিবরণী থেকে জানা যায়, কুমিল্লায় ডিসেম্বর মাসে খুনের সংখ্যা ১০টি। নভেম্বরে মাসে খুনের সংখ্যা ছিল ৬টি। নভেম্বরের তুলনায় গতমাসে খুনের সংখ্যা বেড়েছে ৪টি।
এছাড়া গুরুতর অপরাধের মধ্যে গতমাসে কুমিল্লায় ডাকাতির ঘটনা ঘটেছে ১টি, রাহাজানি/দস্যুতার ঘটনা ঘটেছে ৩টি, অপহরণের ঘটনা ঘটেছে ৪শ’ ৬১টি। মোট গুরুতর অপরাধের ঘটনা ঘটেছে ৫শ’ ৯টি। নভেম্বর মাসে মোট গুরুতর অপরাধের সংখ্যা ছিল ৫শ’ ৮টি।
গতমাসে অপহরণের সংখ্যাও বেড়েছে। গতমাসে অপহরণের সংখ্যা ছিল ৪টি ও নভেম্বর মাসে অপহরণের সংখ্যা ছিল ২টি। গতমাসে অপহরণের সংখ্যা বেড়েছে ২টি।
গতকাল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা আইনশৃংখলা কমিটির সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মো: জাহাংগীর আলম বলেছেন, সড়ক দুর্ঘটনা রোধে যানবাহনের হেড লাইটের উধ্বাংশে কালকরণে সরকারি গাড়িগুলোকে প্রথম টার্গেট ধরে কাজ শুরু করতে হবে। বিআরটিএ এর মাধ্যমে এ কাজে স্কাউট সহযোগিতা করতে পারে। সরকারি গাড়িগুলোর হেডলাইটের উর্ধ্বাংশ কালকরণের কাজে গতিশীলতা সৃষ্টি করতে পারলে বেসরকারি পর্যায়ের গাড়িগুলোকে এ কাজে সংযুক্ত করা সহজতর হবে। বেসরকারি পর্যায়ে গাড়ির মালিকদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। তিনি কুমিল্লায় ফেব্রুয়ারি মাসের প্রথম শনিবার ৩টি পয়েন্টে বিআরটিএ এর নেতৃত্বে গাড়ির হেডলাইটের উর্ধ্বাংশ কালকরণে কাজ শুরুর আহবান জানান।
শব্দদূষণ কমানো প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, ওয়াজ-মাহফিলের সময়সীমা রাত ১০টার মধ্যে সীমাবদ্ধ রাখা প্রয়োজন। ওয়াজ মাহফিলের মাইক নির্ধারিত গন্ডির মধ্যে থাকতে হবে। ওয়াজ মাহফিলের ইসলামের মর্মবাণীগুলো উপস্থাপন করা যাবে কিন্তু গোষ্ঠী বা ব্যক্তি পর্যায়ে কাউকে কটাক্ষ করে ওয়াজ করা উচিত নয়। যততত্র রাস্তায় স্পিড ব্রেকার নির্মাণ প্রসঙ্গে তিনি বলেন, রাস্তায় স্পিড ব্রেকার দেয়া কোনো আইনে নেই। কুমিল্লা সিটি কর্পোরেশনকে বিষয়টি জানানো হবে।
সভায় কুমিল্লায় মাদকদ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে জেলা ও পুলিশ প্রশাসনের পাশাপাশি জনপ্রতিনিধিদের আন্তরিকত হওয়ার আহবান জানানো হয়।
সভায় পুলিশ সুপার মো: শাহ আবিদ হোসেন বলেন, সড়ক দুর্ঘটনার ক্ষেত্রে যানবাহনের হেড লাইটের উর্ধ্বাংশ কালকরণের পাশাপাশি গাড়ি ওভার লোডিং বন্ধ করতে হবে। তিনি বলেন, বর্তমানে সড়কে ডাকাতির সংখ্যা কমেছে। হাইওয়ে পুলিশের সাথে সমন্বয় করে জেলা পুলিশ তৎপর হওয়াতে এ অপতৎপরতা কমেছে। মাদক নিয়ন্ত্রণেও পুলিশের তৎপরতা বেড়েছে। অবৈধ অস্ত্র উদ্ধারে পুলিশ সফলতা দেখিয়েছে। ওয়াজ-মাহফিল প্রসঙ্গে তিনি বলেন, ধর্মভিরুতা ও ধর্মঅন্ধতার মধ্যে পার্থক্য আছে। বিদেশে শান্তিরক্ষা কাজে বাংলাদেশের আর্মি ও পুলিশকে নেয়া হয়। এর অর্থ হলো এদেশের পুলিশ শান্তিশৃংখলা রক্ষায় আন্তরিক। ওয়াজ-মাহফিল করতে পুলিশের কোনো বাধা নেই। কিন্তু যারা ওয়াজ করবেন তাদের লিস্ট ওয়াজ মাহফিলের আগে জেলা ও পুলিশ প্রশাসনের কাছে পৌঁছাতে হবে। কুমিল্লায় ক’দিন আগে ইজতেমা হয়েছে। পুলিশের ভূমিকার কারণে তা সুশৃঙ্খল পরিবেশে সম্পন্ন হয়েছে।
র‌্যাব-১১ এর ক্রাইম প্রিভেনশন কোম্পানী-২ এর কমান্ডার মেজর মোস্তফা কায়জার বলেন, সীমান্তবর্তী এলাকা হওয়ায় কুমিল্লায় অপরাধ প্রবণতা বেশি। বিশেষ করে মাদকের প্রাদুর্ভাব এখানে বেশি। অবৈধ অস্ত্র উদ্ধারে কারণে এর অপব্যবহার অনেকটা কমেছে। অবৈধ অস্ত্র উদ্ধারে জনগণের সহযোগিতা ছিল। আগামীতে আরো বেশি সহযোগিতা প্রয়োজন।
সভার শুরুতে বিগত সভার সিদ্ধান্তসমূহ ও বাস্তবায়নের প্রতিবেদন উপস্থাপন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আজিজুর রহমান, সিনিয়র তথ্য কর্মকর্তা মীর হোসেন আহসানুল কবীর, মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর কুমিল্লা কার্যালয়ের উপ-পরিচালক মো: মানজুরুল ইসলাম, পিপি এডভোকেট মোস্তাফিজুর রহমান লিটন, দুপ্রক কুমিল্লা জেলা শাখার সভাপতি প্রফেসর আমীর আলী চৌধুরী, সহ সভাপতি অধ্যাপক শান্তিরঞ্জন ভৌমিক, চান্দিনা উপজেলা পরিষদের চেয়ারম্যান তপন বক্সী, হোমনা উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আজিজুর রহমান মোল্লা, সনাক কুমিল্লা জেলা কমিটির প্রাক্তন সভাপতি আলহাজ্ব শাহ মো: আলমগীর খান, মুক্তিযোদ্ধা কমরেড আনোয়ার হোসেন, জেলা আওয়ামীলীগের শ্রম সম্পাদক মানিক খন্দকার, সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা রূপালী ম-ল, জেলা আইনশৃংখলা কমিটির সদস্য জিএম সিকান্দার প্রমুখ।



সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};