ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
শীতে জমেনি গরম কাপড়ের বাজার
Published : Monday, 9 January, 2017 at 1:16 AM
শীতে জমেনি গরম  কাপড়ের বাজারনিজস্ব প্রতিবেদক: মৌসুমের শেষদিকে শীতের তীব্রতা কিছুটা টের  পাওয়া গেলেও তাতে তাতেনি শীত নিবারণের কাপড় বেচাকেনা। এবার জানুয়ারির শুরুতে গরম কাপড়ের প্রয়োজন অনুভব করে অনেকে বাজারমুখী হলেও কাপড় কেনার তাগাদা নেই খুব একটা। চাহিদা কম থাকায় দামে স্বস্তি থেকে ঘুরতে এসেও কেউ কেউ কিনছেন শীতের কাপড়। তবে তাতে মন ভরেনি বিক্রেতাদের, তার ওপর শুরু হওয়া মাসব্যাপী বাণিজ্যমেলা অভিমুখে ক্রেতাদের আগ্রহে আশা হারিয়েছেন তারা।
ব্যবসায়ীরা বলছেন, এবার দেরিতে শীত আসায় গরম কাপড়ের কেনার প্রতি মানুষের তেমন আগ্রহ নেই।
‘অল্প কয়েকদিনের’ জন্য আর কিনে কী হবে, বছরের শুরুতে ছেলে-মেয়েদের শিাখাতে বাড়তি খরচে অভিভাবকদের এদিকে আগ্রহ কম বলে মনে করছেন তারা।
শনিবার কয়েকটি পাইকারি ও খুচরা কাপড়ের বাজার ঘুরে তেমন ভিড় দেখা যায়নি। বিভিন্ন বিপণীবিতান ও ফুটপাতে বিক্রি হচ্ছে নানা শীতের কাপড়। নারী-পুরুষ ও শিশুদের বিভিন্ন ধরনের কাপড় পাওয়া যাচ্ছে ১০০ থেকে শুরু করে দুই হাজার টাকা দামের পর্যন্ত।
আমিনুল নামে একজন বিক্রেতা বলেন, “ফুটপাতের দোকান বলে দাম কম। কিন্তু এবার ক্রেতা কম বলে বেচাকেনাও কম।
ছেলেদের হুডি নিয়ে বসেছেন সাগর নামে আরেকজন। তিনি বলেন, ক্রেতা না থাকায় ৫০০ টাকার হুডি এখন ৪০০ টাকায় বিক্রি করছেন। “শীততো নাই। ব্যবসা হইব ক্যামনে? এজন্যই দাম কমাইয়া দিসি।”
ফুটপাত থেকে একটি স্যুয়েটার কিনে খুশি ক্রেতা আনোয়ার হোসেন। তিনি জানালেন “এবার দাম বেশিও না, কমও না। দাম ঠিকই আছে,” বলেন তিনি।
ফুটপাতে সাধারণত স্বল্প আয়ের মানুষ কেনাকাটা করেন জানিয়ে ব্যবসায়ী আবদুল মোতালেব বলেন, “মানুষের কাছে মনে অয় টাকা নাই। বাচ্চাগো স্কুলে ভর্তি, বইখাতা কিন্নাই তো বেবাক টাকা খরচ অইয়া যায়। শীতের পোশাক কিনবে ক্যামনে?”
ঢাকার পাইকারি বাজারেও শীতের পোশাকের বেচাকেনা কম বলে বঙ্গবাজারের কয়েকজন ব্যবসায়ী জানান। তারা বলেন, প্রতি বছর অক্টোবরের শুরু থেকেই তাদের ওখানে শীতের কাপড়ের বেচাকেনা শুরু হয়, নভেম্বর- ডিসেম্বর হয়ে তা জানুয়ারি পর্যন্ত চলে।  এবার প্রথম দিকে কিছুটা বেচাকেনা হলেও ডিসেম্বর-জানুয়ারিতে কমে গেছে।
বঙ্গবাজার ও এনেক্সকো মার্কেট ঘুরে তাদের কথার সত্যতা পাওয়া যায়। দোকান ভর্তি শীতের কাপড় থাকলেও নেই ক্রেতার ভিড়।
এনেক্সকো মার্কেটে জ্যাকেট কিনতে এসেছিলেন যশোরের ব্যবসায়ী আক্তার হোসেন। তিনি বলেন, ঢাকায় তেমন শীত না থাকলেও যশোরে অনেক শীত।
“যশোরে তো বেশ শীত। ঢাকায় আসছি, ভাবলাম একটা জ্যাকেট কিনে নিয়ে যাই। দুই হাজার টাকায় কিনলাম। দাম ঠিকই আছে।”
তিনি যে দোকান থেকে জ্যাকেটটি কেনেন, সেই এবি সিদ্দিক অ্যান্ড সন্সের বিক্রেতা জহিরুল ইসলাম বলেন, শীত মৌসুম শেষ হতে চলায় কাপড়ের দামও কমে গেছে।
“এই জ্যাকেট গত মাসে তিন হাজারের কমে বেচি নাই। কিন্তু শীত চলে যাচ্ছে তাই বেচে দিচ্ছি। এখন শীত বাড়লেও বেচাকেনা আর বাড়বে না। ১০-১৫ দিনের জন্য কেউ শীতের কাপড় কেনে না। আমাদের মার্কেটে বেচাকেনা যা হয় তা শীতের শুরুতেই হয়ে যায়।”
এই মার্কেটের কম্বলের দোকান ‘ব্র্যান্ড কালেকশন’র মালিক কবির হোসেন বলেন, এবার কম্বলও বিক্রি হয়েছে কম। মার্কেটের গলি দেখিয়ে তিনি বলেন পাইকার নাই বাজারে। এই সপ্তাহেই দোকান থেকে কম্বল সরিয়ে নেবেন বলে জানান তিনি।
“দেখেন মার্কেট খালি। পাইকার থাকলে তো বেচাকেনা হবে। তারা বেচতে পারলে আমাদের এখান থেকে মাল কিনবে। আর দুদিন পরই এগুলো গুছিয়ে অন্য মাল দোকানে তুলব।”



সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};