ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
ছায়ানটের বর্ণিল নৃত্যোত্সব
Published : Saturday, 7 January, 2017 at 9:50 PM
 
ছায়ানটের বর্ণিল নৃত্যোত্সবকুমিল্লার কাগজ ডেস্ক।।
শাস্ত্রীয় নৃত্যের ছন্দে গতকাল শুক্রবার মুখরিত হয়ে ওঠে ছায়ানট মিলনায়তন। দেশে যারা শাস্ত্রীয় নৃত্য সাধনায় সম্পৃক্ত তাদের মিলনমেলায় রূপ নিয়েছিল ছায়ানট আয়োজিত এ উত্সব। নৃত্যগুরু ও শিক্ষার্থীদের নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে ছুটির সন্ধ্যায় বর্ণিল এক উত্সব উপভোগ করেন দর্শকরা।
 
উত্সবের উদ্বোধন হয় ছায়ানটের কার্যকরী সংসদের সদস্য প্রাবন্ধিক মফিদুল হকের স্বাগত কথনের মধ্য দিয়ে। নৃত্যগুরু শর্মিলা বন্দ্যোপাধ্যায় ও সোনিয়া রশীদের সঙ্গে ছায়ানটের শিক্ষার্থীদের দলীয় মনিপুরী নৃত্য পরিবেশনা দিয়ে শুরু হয় উত্সব। এরপর নৃত্য পরিবেশনায় ছিল সিলেটের শান্তনা দেবী, সুইট দাশের পরিবেশনায় ‘শিবপঞ্চক’। এ ছাড়া ছায়ানটের সামিনা হোসেন প্রেমার শুকসারীদ্বন্দ্ব ও তামান্না রহমান ও তার দল পরিবেশন করে ‘ঢোল-করতাল চলম্ প্রভৃতি। একক পরিবেশনায়   অংশ নেন অমিত চৌধুরী, তামান্না রহমান তন্দ্রা। একক গৌড়ীয় নৃত্য দিয়ে দর্শকদের হূদয় জয় করেন র্যাচেল প্রিয়াংকা প্যারিস। কত্থক একক পরিবেশনা ছিল মুনিরা পারভীন হ্যাপি ও মেহরাজ হক তুষারের। দলীয় নৃত্য পরিবেশন করে কত্থক নৃত্য সম্প্রদায় ও মুনমুন আহমেদ ও তার দল।
 
সায়েন্স ফিকশন ফেস্টিভ্যাল শুরু
 
বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটির আয়োজনে তৃতীয়বারের মতো ঢাকায় শুরু হয়েছে সায়েন্স ফিকশন ফেস্টিভ্যাল। গতকাল সকালে জাতীয় গণগ্রন্থাগার চত্বরে ফেস্টিভ্যালের উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ-সাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল। সভাপতিত্ব করেন সোসাইটির সভাপতি মোশতাক আহমেদ।
 
ফেস্টিভ্যালে ৫ জনকে ক্রিয়েটিভ সদস্য সম্মাননা, দীপু মাহমুদকে ‘সায়েন্স ফিকশন সাহিত্য পুরস্কার-২০১৫’, সায়েন্স ফিকশন ছোটগল্পে আসিফ চৌধূরীকে পুরস্কার প্রদান করে সোসাইটি। সায়েন্স ফিকশন বইমেলা, রোবট প্রদর্শনী ঘিরে কিশোর-কিশোরীদের ছিল দারুণ আগ্রহ। সায়েন্স ফিকশনে বিশেষ অবদান রাখার জন্য ফেস্টিভ্যালের দ্বিতীয় ও শেষ দিন আজ শনিবার ড. মুহম্মদ জাফর ইকবালকে সম্মাননা প্রদান করবে সোসাইটি। পরে লেজার শো ও সমাপনীতে অনুষ্ঠিত হবে এলিয়েন উত্সব।
 
চিত্রকর্মের অ্যালবাম ‘তুমি রবে নিরবে’
 
রাজধানীর সেগুনবাগিচায় মুক্তিযুদ্ধ জাদুঘরে চিত্রশিল্পী এহসানুল আলম খোকনের আঁঁকা ছবি নিয়ে ‘তুমি রবে নিরবে’ শীর্ষক শ্রাবণ প্রকাশনীর একটি গ্রন্থের প্রকাশনা উত্সব অনুষ্ঠিত হয়েছে গতকাল। বইটির প্রধান সম্পাদক রাজনীতিবিদ ও লেখক হায়দার আকবর খান রনো। সম্পাদনা করেছেন দীপঙ্কর গৌতম।  প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। আলোচক ছিলেন চিত্রশিল্পী রফিকুন নবী ও সৈয়দ মনজুরুল ইসলাম। সভাপতিত্ব করেন শিল্পী মুস্তাফা মনোয়ার।
 



সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};