ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
স্মার্টফোনের অগ্রগতিতে বাংলাদেশে এগিয়ে হুয়াওয়ে
Published : Saturday, 7 January, 2017 at 9:49 PM

স্মার্টফোনের অগ্রগতিতে বাংলাদেশে এগিয়ে হুয়াওয়েকুমিল্লার কাগজ ডেস্ক।।
২০১৬ সালের বার্ষিক হিসাব-নিকাশের ফলাফল সম্প্রতি বের করেছে হুয়াওয়ে। আর বাংলাদেশের স্মার্টফোন বাজারে প্রবৃদ্ধির দিক থেকে হুয়াওয়ে ক্রমবর্ধমান দ্রুত গতিতে এগিয়ে চলা একটি ব্র্যান্ডে পরিণত হয়েছে। তথ্য অনুযায়ী, বিক্রির ক্ষেত্রে স্থানীয় বাজারে ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে ২৩২ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।
 
মেইট এইট এবং পি নাইন-এর মতো প্রিমিয়াম ফ্ল্যাগশিপ ডিভাইস ২০১৬ সালে বাজারে এনেছে হুয়াওয়ে যার ফলে প্রতিষ্ঠানটির এই প্রবৃদ্ধি। গত বছরের জুন মাসে পি নাইন ডিভাইসটি বাংলাদেশের বাজারে বের হওয়ার পর তা ব্যাপক সাফল্য বয়ে আনে হুয়াওয়ের জন্য। দৃষ্টি-নন্দন ডিজাইন এবং বিশেষ করে ডুয়েল লেন্স ক্যামেরার জন্য অল্প দিনের মধ্যেই বাংলাদেশ এবং বিশ্ব বাজারে জনপ্রিয়তার শীর্ষে চলে আসে পি নাইন। বছর শেষে স্বল্প বাজেটের ডুয়েল লেন্স ক্যামেরার জিআর ফাইভের ২০১৭ সংস্করণ বাংলাদেশের বাজারে অবমুক্ত করেছে হুয়াওয়ে। 
 
গত বছরের নভেম্বরে বাজার গবেষণা প্রতিষ্ঠান জিএফকের তথ্য অনুযায়ী, বাংলাদেশে মোট স্মার্টাফোন ইউনিট বিক্রির ক্ষেত্রে ১৪.৫ শতাংশ বাজার দখলে করে আছে হুয়াওয়ে যার আর্থিক মূল্য হিসেব করলে আসে ১৯.১ শতাংশ। আর এ হিসেব অনুযায়ী, বাংলাদেশের তৃতীয় অবস্থানে রয়েছে হুয়াওয়ে।  
 
হুয়াওয়ে টেকনলোজিস (বাংলাদেশ) লিমিটেড-এর ডিভাইস বিজনেসের ডিরেক্টর ইংমার ওয়্যাং বলেন, ‘বিশ্ব বাজারে চলমান প্রবৃদ্ধির পাশাপাশি বাংলাদেশেও উল্লেখযোগ্য প্রবৃদ্ধির ধারা অব্যাহত রেখেছে হুয়াওয়ে। ক্রেতাদের চাহিদার ওপর নির্ভর করে স্মার্টফোনে বৈচিত্রের পাশাপাশি প্রিমিয়াম ব্র্যান্ড, গ্লোবাল চ্যানেল এবং সেবার পরিধি দ্রুতগতিতে বৃদ্ধি পাওয়ায় বাংদেশের বাজারে এই সফলতা অর্জনে সক্ষম হয়েছে হুয়াওয়ে। ২০১৭ সালেও আমরা প্রিমিয়াম ডিভাইস বাংলাদেশের বাজারে অবমুক্ত করার ক্ষেত্রে অভিনব প্রযুক্তি এবং উন্নতমান বজায় রাখার চেষ্টা করব। বাংলাদেশের মানুষরা যেনো নতুন প্রযুক্তির স্মার্টফোন ব্যবহার করতে পারে যে লক্ষ্যে আমরা নিত্য-নতুন পণ্য এ দেশে অবমুক্ত করার ব্যাপারে দৃঢ়-প্রতিজ্ঞ। গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, অভিনব ফিচার এবং আন্তর্জাতিক মান নিশ্চিৎ করব যাতে করে বাংলাদেশের মানুষ সেরা পণ্য ব্যবহার করতে পারে।’
 
গত ২০১৬ সালে হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপ ২৭ বিলিয়ন মার্কিন ডলার পরিমাণ পণ্য বিক্রি করেছে বলে ধারণা করছে যা গত ২০১৫ সালের তুলনায় ৪২ শতাংশ বেশি। গত পাঁচ বছর ধরে প্রবৃদ্ধির এই ধারা বজায় রাখছে প্রতিষ্ঠানটি। আইডিসি-এর তথ্য অনুযায়ী, হুয়াওয়ে ১৩৯ মিলিয়ন ইউনিট স্মার্টফোন রপ্তানী করেছে যা আগের বছরের তুলনায় ২৯ শতাংশ বেশি যেখানে বিশ্বব্যাপি মোট স্মার্টফোন রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে মাত্র ০.৬ শতাংশ। ফলে দেখা যাচ্ছে সবধরনের পণ্য মিলিয়ে হুয়াওয়ে আন্তর্জাতিক বাজারে আধিপত্য ধরে রাখতে সক্ষম হয়েছে।
 
বিশ্বব্যাপী পি নাইন, মেইট এইট এবং অনার এইটের মাধ্যমে ক্রেতাদের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছে হুয়াওয়ে। প্রথম ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট পি নাইন ও পি নাইট প্লাস ইতিমধ্যে ১০ মিলিয়ন বিক্রির মাইলফলক অতিক্রম করেছে। এছাড়া ২০১৬ সালের নভেম্বর মাসে মেইট নাইন বাজারে ছাড়ার মাত্র দুই মাসের মধ্যে মেইট এইটের চেয়ে একই সময়ের ব্যবধানে ৫০ শতাংশ বেশি বিক্রি করেছে হুয়াওয়ে।



সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};